বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: বেলজিয়াম শুট আউটে জিতল হকি সেরার শিরোপা, ৪১ বছর বাদে পোডিয়ামে ফিরল ভারত

Tokyo 2020: বেলজিয়াম শুট আউটে জিতল হকি সেরার শিরোপা, ৪১ বছর বাদে পোডিয়ামে ফিরল ভারত

ব্রোঞ্জ মেডেল হাতে ভারতীয় পুরুষ হকি দল। ছবি- পিটিআই।

অস্ট্রেলিয়াকে পেনাল্টি শুট আউটে হারিয়ে খেতাব জেতে বেলজিয়াম। জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ আসে ভারতের দখলে।

ভারতকে হারিয়ে অলিম্পক্স ফাইনালে জায়গা পাকা করেছিল বেলজিয়াম। রেড লায়ান্সরা মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ার। ম্যাচের পর শেষ হাসিটা হাসল বেলজিয়ামই। নির্ধারিত সময়ে ১-১ ম্যাচ শেষ হওয়ার পর পেনাল্টিতে ৩-২ ব্যবধানে অস্ট্রেলিয়াকে পরাস্ত করে তাঁরা।

ম্যাচের ৩২ মিনিটে ফ্লোরেন্ট ভ্যান অবেল বেলজিয়ামের হয়ে গোল করার পর শেষ কোয়ার্টারে গোল করে ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে সমতা ফেরান থমাস হুইটন। নির্ধারিত সময়ের পর ম্যাচের মীমাংসা না হওয়ায় ম্যাচ পৌঁছায় শুট আউটে। সেখানেই নাটকের অভাব ছিল না। অজিদের তিনটি পেনাল্টি রুখে দেন ভিনসেন্ট ভানাশ্ক। ভিডিও রেফারির সহায়তায় ম্যাচের শেষ পেনাল্টি দ্বিতীয়বার মারার সুযোগ পায় অস্ট্রেলিয়া। তবে সুযোগকে কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচ জিতে নেয় বেলজিয়াম।

ম্যাচ জেতার পরে বেলজিয়াম খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স।
ম্যাচ জেতার পরে বেলজিয়াম খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

ঘটনাক্রমে বেলজিয়ামই প্রথম দল হিসাবে একই সঙ্গে বিশ্বচ্যাম্পিয়নশিপ এবং অলিম্পিক্সের পদক জয়ের কৃতিত্ব অর্জন করল। এর আগে তিনটি দল অলিম্পিক্স ও বিশ্বচ্যাম্পিয়ন হলেও একই সময়ে তাঁরা দুটি খেতাব নিজেদের দখলে করতে পারেনি।  

অপরদিকে, সকালেই জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতে নিয়েছিল ভারতীয় পুরুষ হকি দল। ফাইনাল শেষে আনুষ্ঠানিকভাবে ব্রোঞ্জ খেতাব গলায় উঠল মনপ্রীত, শ্রীজেশদের। প্রসঙ্গত, ব্রোঞ্জ জয়ের ফলে পুনরায় এককভাবে অলিম্পিক্সের সবচেয়ে সফল দলের কৃতিত্ব ছিনিয়ে নেল ভারত। ১২ টি পদক জিতে জার্মানদেরই পিছনে ফেলল ভারতীয় হকি দল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পশ্চিমবঙ্গ সহ তিন রাজ্যের স্কুল স্কিমের টাকা বন্ধ করল কেন্দ্র,নিয়ম মানতে চায়নি! মার সঙ্গে নেই যোগাযোগ! বিয়ের আগে দীপঙ্করের মা-বাবা নিয়ে সহবাসে অহনা, কেমন বনিবনা আজ ভারী বৃষ্টি ২ জেলায়, কাল থেকে কিছুটা কমবে, কবে থেকে ফের বাড়বে? কোথায় কোথায়? ঘুমন্ত ক্যাটরিনাকে জ্বালাচ্ছেন ভিকি! বউয়ের জন্মদিনে কোন 'গুড নিউজ' দিলেন? কবে পালন করা হবে মহরম? এই দিনের ইতিহাস আর গুরুত্ব জেনে নিন ‘হেলিকপ্টার ছাড়া চড়েন না’, শেখ হাসিনার প্রাক্তন পিয়ন এখন ‘৪০০ কোটি’র মালিক! সিঁথিতে সিঁদুর, ঠোঁটে হাসি, অতিথিদের পাতে ভাত দিচ্ছেন কৌশাম্বি, ভাইরাল বিশেষ ছবি একটা ক্রস ঠিক করে ক্লিয়ার করতে না পারার খেসারত দিলাম-আফসোস করে চলেছেন হ্যারি কেন সমুদ্রের জলে দেদার খেলা ইউভানের, পুরী ট্রিপে ইয়ালিনির মুখ দেখালেন রাজ-শুভশ্রী? নিয়ম মেনে ট্রেন চালানোয় দুর্ঘটনাগ্রস্ত হয় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, জানাল রেল

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.