বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: ইতিহাস নীরজের, গেমসে ভারতের আর এক সোনাজয়ীর আবেগপ্রবণ বার্তা ভাইরাল
সোনা জয় নীরজ চোপড়া। ছবি: রয়টার্স

Tokyo 2020: ইতিহাস নীরজের, গেমসে ভারতের আর এক সোনাজয়ীর আবেগপ্রবণ বার্তা ভাইরাল

  • ভারত এর আগে অলিম্পিক্স থেকে মোট ৯টি সোনা পেয়েছে। তার মধ্যে ৮টি এসেছে হকি থেকে। আর ২০০৮ বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। এর পরে ভারতকে সোনার সম্মান দিলেন নীরজ। অভিনব বিন্দ্রার পর ব্যক্তিগত ইভেন্টে দ্বিতীয় অ্যাথলিট হিসেবে সোনা পেলেন নীরজ।

প্রথম বার অলিম্পিক্সে অংশ নিয়েছেন। আর প্রথম বারেই বাজিমাত করলেন নীরজ চোপড়া। তিনি সোনা জিতে ভারতকে শুধু গর্বিতই করলেন না, গড়ে ফেললেন রেকর্ডও। ভারতের এই প্রথম কোনও অ্যাথলিট ট্র্যাক এন্ড ফিল্ডে পদক পেলেন। আর সেটাও সোনা। জ্যাভলিনে নীরজের সোনা জয় যেন ভারতের ট্র্যাক এন্ড ফিল্ডের ব্যর্থতার রেকর্ড এক মুহূর্তে মুছে দিল।

ভারত এর আগে অলিম্পিক্স থেকে মোট ৯টি সোনা পেয়েছে। তার মধ্যে ৮টি এসেছে হকি থেকে। আর ২০০৮ বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। এর পরে ভারতকে সোনার সম্মান দিলেন নীরজ। অভিনব বিন্দ্রার পর ব্যক্তিগত ইভেন্টে দ্বিতীয় অ্যাথলিট হিসেবে সোনা পেলেন নীরজ। আর নীরজের সাফল্যে আবেগে ভাসলেন অভিনব বিন্দ্রা।

নীরজের সোনা জয়ের সঙ্গে সঙ্গেই টুইটে অভিনন্দন জানিয়েছেন অভিনব বিন্দ্রা। সঙ্গে তিনি লিখেছেন, ‘নীরজ চোপড়া তোমার জন্য সোনা এল। তোমাকে কুর্নিশ জানাই। তুমি দেশের স্বপ্ন পূরণ করেছো। ধন্যবাদ তোমাকে। পাশাপাশি আমার ক্লাবে তোমাকে স্বাগত। খুবই গর্বিত আমি। আমি তোমার জন্য উচ্ছ্বসিত।’ এরই সঙ্গে তিনি একটি বিশাল বড় চিঠিও টুইট করেছেন। নীরজ চোপড়ার সম্মানে। সেখানে তিনি ব্যক্তিগত ইভেন্টে দ্বিতীয় সোনাজয়ীকে শুভেচ্ছা জানিয়েছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন, ‘বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় স্পোর্টস ইভেন্ট থেকে সোনা পেয়েছো। আর যে ইভেন্ট চার বছর অন্তর হয়।’

শনিবার জ্যাভলিনের ইভেন্টে শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন নীরজ চোপড়া। প্রথম প্রচেষ্টায় ৮৭.০৩ মিটার ছুড়ে বাকিদের থেকে অনেকটাই এগিয়ে গিয়েছিলেন নীরজ। দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার ছুড়ে দূরত্ব আরও বাড়িয়ে নেন। তিনি তখনই বুঝে গিয়েছিলেন, পদক তিনি পাচ্ছেনই। তার পর তো টোকিও-তে বাকিটা ইতিহাস। আর সেই ইতিহাসের রাজা নীরজ চোপড়া।

তবে অনেকের দাবি, প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পদক জিতেছিলেন নর্ম্যান প্রিটচার্ড। ১৯০০ সালের অলিম্পিক্সে তিনি দুটি সোনা জিতেছিলেন। যদিও তিনি ভারতের হয়ে অংশগ্রহণ করেননি। সেই নিরিখে ভারতের প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট হিসেবে অলিম্পিক্সে পদক জিতলেন নীরজই। তাও একেবারে সোনা।

বন্ধ করুন