বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: ছয় কোটি টাকা, শীর্ষ স্তরের চাকরি, সোনা জয়ী নীরজের জন্য একগুচ্ছ পুরস্কার ঘোষণা হরিয়ানা সরকারের
জয়ের পর জাতীয় দলের পতাকা হাতে নীরজ চোপড়া। ছবি- পিটিআই। (PTI)
জয়ের পর জাতীয় দলের পতাকা হাতে নীরজ চোপড়া। ছবি- পিটিআই। (PTI)

Tokyo 2020: ছয় কোটি টাকা, শীর্ষ স্তরের চাকরি, সোনা জয়ী নীরজের জন্য একগুচ্ছ পুরস্কার ঘোষণা হরিয়ানা সরকারের

  • ট্র্যাক অ্যান্ড ফিল্ডে স্বাধীন ভারতের প্রথম অ্যাথলিট হিসাবে সোনা জিতেছেন নীরজ।

১৩ বছর জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়ার হাত ধরে আবারও অলিম্পিক্সে সোনা জিতেছে ভারত। স্বাধীন ভারতের প্রথম অ্যাথলিট হিসাবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে সোনা জয়ের পাশাপাশি টোকিওয় একাধিক নজির গড়েছেন হরিয়ানার বাসিন্দা নীরজ। ২৩ বছর বয়সী এই অ্যাথলিট জয়ের পরেই ভেসেছেন শুভেচ্ছার বন্যায়।

এর মধ্যেই ইতিহাস সৃষ্টিকারী তরুণ অ্যাথলিটের জন্য পুরস্কারের ঘোষণা করে দেওয়া হল হরিয়ানা সরকারের তরফে। এবারের টোকিও অলিম্পক্সে দেশের মুখ উজ্জ্বল করা একগুচ্ছ অ্যাথলিট উঠে এসেছেন হরিয়ানা থেকেই। ভারতীয় মহিলা হকি দলের ৯ জন খেলোয়াড় থেকে বজরং পুনিয়া, সকলেই তাঁদের পদক জয়ের জন্য় পুরস্কৃত করার কথা ঘোষণা করেন হরিনায়ার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। 

‘সোনার ছেলে’ নীরজের জন্যও সেই রীতি মেনেই একাধিক পুরস্কার দেওয়ার কথা জানানো হয় হরিয়ানা সরকারের তরফে। ছয় কোটি টাকা আর্থিক পুরস্কার ও শীর্ষ স্তরের চাকরি তো রয়েছেই। এছাড়াও নীরজকে হরিয়ানা সরকারের তরফে বাড়ি নির্মানের জন্য ৫০ শতাংশ ছাড় সমেত জমি দেওয়া হবে। তবে এখানেই কিন্তু পুরস্কার প্রাপ্তির পর্ব শেষ নয়। ২৩ বছর বয়সী জ্যাভলিন থ্রোয়ারের জয়ের পরেই পঞ্চকুলায় অ্যাথলিটদের জন্য সেন্টার অফ এক্সসিলেন্স গড়ার কথাও জানানো হয়েছে।

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

নীরজ চাইলেই এই সেন্টারের প্রধানের ভূমিকায় কাজ করতে পারবেন তিনি। হরিয়ানা সরকার যে দেশ তথা রাজ্যকে গর্বিত করা অ্যাথলিটদের সম্মান জানাতে ও নানা সুযোগ সুবিধা দিতে কোনরকম ত্রুটি রাখছে না। এই ঘটনা আবারও তারই প্রমাণ দিল। 

বন্ধ করুন