বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: ২৫ বছর আগের ইতিহাসকে স্পর্শ করলেন, অলিম্পিক্সে নজির সুমিত নাগালের
সুমিত নাগাল। ছবি: রয়টার্স
সুমিত নাগাল। ছবি: রয়টার্স

Tokyo 2020: ২৫ বছর আগের ইতিহাসকে স্পর্শ করলেন, অলিম্পিক্সে নজির সুমিত নাগালের

  • ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিক্সে ভারতের কিংবদন্তি টেনিস প্লেয়ার লিয়েন্ডার পেজ ব্রোঞ্জ জিতেছিলেন। তার পর থেকে আর কেউ কখনও সিঙ্গলসে কোনও সাফল্যই পাননি।

সুমিত নাগাল হলেন ভারতের তৃতীয় টেনিস প্লেয়ার যিনি অলিম্পিক্সের মঞ্চে পুরুষদের সিঙ্গলস বিভাগে প্রথম রাউন্ডে সাফল্য পেলেন। ২৫ বছরের ইতিহাসে এমন ঘটনা ভারতীয় টেনিসে ঘটেনি। সুমিত নাগাল অলিম্পিক্সে আদৌ পদক পাবেন কিনা, সে কথা জানা নেই। তবে প্রথম রাউন্ডের ম্যাচ জিতেই নয়া নজির গড়ে ফেললেন সুমিত।

১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিক্সে ভারতের কিংবদন্তি টেনিস প্লেয়ার লিয়েন্ডার পেজ ব্রোঞ্জ জিতেছিলেন। তার পর থেকে আর কেউ কখনও সিঙ্গলসে কোনও সাফল্যই পাননি। ২০১২ লন্ডন অলিম্পিক্সে সোমদেব দেববর্মন এবং বিষ্ণু বর্ধন ছাড়পত্র পেলেও প্রথম রাউন্ডেই হেরে গিয়েছিলেন। সে দিক থেকে দেখতে গেলে ২৫ বছরে ভারতের প্রথম কোনও টেনিস প্লেয়ার প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারলেন।

সুমিত নাগাল একেবারে শেষ মুহূর্তে অলিম্পিক্সের ছাড়পত্র পেয়েছেন। যে কারণে তাঁর সে ভাবে প্রস্তুতি নেওয়াও হয়নি। তবু অলিম্পিক্সের প্রথম রাউন্ডে ২১ বছরের টেনিস প্লেয়ার শুরুটা খারাপ করলে না। প্রথম ম্যাচেই তিনি উজবেকিস্তানের ডেনিস ইস্তোমিনকে পারজিত করেন। তিন সেটের লড়াইয়ের ফল ৬-৪, ৬-৭ (৬/৮), ৬-৪। দ্বিতীয় রাউন্ডে অবশ্য সুমিতের সামনে খুবই কঠিন প্রতিপক্ষ। বর্তমানে বিশ্বের দু'নম্বর টেনিস প্লেয়ার দানিল মেদভেদেভের মুখোমুখি হবেন সুমিত। অলিম্পিক্সের আসরে রাশিয়ার তারকা টেনিস প্লেয়ারকে হারিয়ে কি অঘটন ঘটাতে পারবেন সুমিত? সেই দিকেই এখন তাকিয়ে রয়েছে দেশ।

বন্ধ করুন