বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: ‘সোনার লাফ’ দিয়ে ট্রিপল জাম্পে বিশ্ব রেকর্ড ভেনিজুয়েলার অ্যাথলিটের
নতুন বিশ্ব রেকর্ড ইউলিমার রোজাসের।

Tokyo 2020: ‘সোনার লাফ’ দিয়ে ট্রিপল জাম্পে বিশ্ব রেকর্ড ভেনিজুয়েলার অ্যাথলিটের

  • ট্রিপল জাম্পে মহিলাদের বিভাগে তাঁর এই সাফল্য প্রত্যাশিতই ছিল। কারণ পদক জয়ের দৌড়ে তিনি এগিয়েছিলেন। ২০১৬ সালে রিও অলিম্পিক্সে একই ইভেন্টে রুপো পেয়েছিলেন ইউলিমার। তার পর ২০১৭ এবং ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও তিনি সোনাই পেয়েছিলেন।

রিও অলিম্পিক্সে যে পদকটি অধরা রয়ে গিয়েছিল, সেই পদকটিই এ বার তিনি শুধু ছিনিয়েই নিলেন না, একেবারে সুদে আসলে বিশ্ব রেকর্ড গড়ে ভেনিজুয়েলাকে সোনা এনে দিলেন ইউলিমার রোজাস। টোকিও অলিম্পিক্সে ট্রিপল জাম্পে বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতলেন ভেনিজুয়েলার ২৫ বছরের তারকা অ্যাথলিট।

ট্রিপল জাম্পে মহিলাদের বিভাগে তাঁর এই সাফল্য প্রত্যাশিতই ছিল। কারণ পদক জয়ের দৌড়ে তিনি এগিয়েছিলেন। ২০১৬ সালে রিও অলিম্পিক্সে একই ইভেন্টে রুপো পেয়েছিলেন ইউলিমার। তার পর ২০১৭ এবং ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও তিনি সোনাই পেয়েছিলেন। তাঁকে ঘিরে তাই প্রত্যাশাটাও একটু বেশিই ছিল। সকলের প্রত্যাশা পূরণ করে শুধু তিনি সোনা জিতেছেন তা তো নয়, সেই সঙ্গে  এই ইভেন্টে নতুন বিশ্ব রেকর্ডও গড়েছেন রোজাস।

রবিবার ইউলিমার রোজাস নিজের প্রথম লাফেই ১৫.৩৯ মিটার দূরত্ব অতিক্রম করে অলিম্পিক্সের রেকর্ড ভেঙে ফেলেন। আর নিজের শেষ প্রচেষ্টায় ১৫.৬৭ মিটার দূরত্ব অতিক্রম করে নতুন বিশ্বরেকর্ড গড়ে ফেলেন ভেনিজুয়েলার এই ট্রিপল জাম্পার।

এর আগে মেয়েদের ট্রিপল জাম্পে বিশ্ব রেকর্ডটি ছিল ইউক্রেনের ইনেসা ক্রাভেটসের। ১৯৯৫ সালে ১৫.৫০ মিটার লাফিয়ে এই রেকর্ড গড়েছিলেন ইউক্রেনের ট্রিপল জাম্পার। সেই রেকর্ডই এ দিন ভেঙে দিলেন ইউলিমার রোজাস। প্রসঙ্গত, ট্র্যাক এন্ড ফিল্ডে এটাই ভেনিজুয়েলার প্রথম সোনা।

বন্ধ করুন