বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympic: পদক জিতেই ভাংরার তালে নাচলেন মীরাবাঈ
টোকিও অলিম্পিক্সে ভারতের হয়ে প্রথম পদক জেতার পরে মীরাবাঈ চানু (ছবি:রয়টার্স) (REUTERS)

Tokyo Olympic: পদক জিতেই ভাংরার তালে নাচলেন মীরাবাঈ

  • ২০১৬-র রিয়ো অলিম্পিক্সেও দ্বিতীয় দিনে নেমেছিলেন মীরাবাঈ। সেদিন কাঁদতে কাঁদতে দেশে ফিরেছিলেন, এবার পদক জিতে ভাংরার তালে নাচলেন মীরাবাঈ চানু। 

টোকিও অলিম্পিক্সে ভারতের হয়ে পদকের খাতা খুলেই ভাংরার তালে নেচে উঠলেন মীরাবাঈ চানু। সেই মুহূর্তের ছবি ধরা পড়ল টেলিভিশনের পর্দায়। সঙ্গে সঙ্গে সেই ছবি তুলে রাখলেন মীরাবাঈ-এর ভক্তরা। সেই ভিডিয়ো মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। করোনার অতিমারীর জন্য দীর্ঘ প্রতিক্ষার পরে ক্রীড়াবিদরা নেমেছিলেন অলিম্পিক্সে। নিজেদের সেরাটা বিশ্বের সামনে তুলে ধরে দেশকে গর্বিত করতে চান প্রত্যেক প্রতিযোগী। সেই লক্ষ্যে অবিচল ছিলেন মীরাবাঈ চানুও। শেষ পর্যন্ত রুপো জেতার পরে নিজের আনন্দ ধরে রাখতে পারেননি মীরাবাঈ চানু। রুপোর জন্য তাঁর নাম ঘোষণা হওয়ার পরেই নেচে উঠলেন।

২০১৬-র রিয়ো অলিম্পিক্সেও দ্বিতীয় দিনে নেমেছিলেন মীরাবাঈ। নিজের জীবনের প্রথম অলিম্পিক্স থেকে চোখের জলে বিদায় নিতে হয়েছিল তাঁকে। ওই ইভেন্টের পর মারাত্মক চোট পান চানু। কোমরের সেই চোটে একসময় কেরিয়ারই শেষ হয়ে যাচ্ছিল তাঁর। মানসিক ভাবেও প্রচণ্ড ভেঙে পড়েছিলেন। এরপরে তিনি মনোবিদের কাছে যান। 

পাঁচ বছর ধরে নিজেকে তৈরি করেন। পাঁচ বছর পরে আবার নিজের জায়গায় ফিরে আসেন চানু। রিও অলিম্পিক্সের ব্যর্থতা মেটালেন টোকিও অলিম্পিক্সে এসে। এ বারেও তিনি অলিম্পিক্সের দ্বিতীয় দিনে নামলেন। এ বার আর চোখে জল নিয়ে তাঁকে ফিরতে হল না, এবারে তিনি ফিরলেন হাসতে হাসতে, ভাংরা করতে করতে। মহিলাদের ৪৯ কেজি বিভাগে রুপো জিতলেন মীরাবাঈ। স্ন্যাচে প্রথম প্রচেষ্টায় ৮৪ ও দ্বিতীয় প্রচেষ্টায় তিনি ৮৭ কেজি ভরোত্তলন করেন তিনি। তৃতীয় প্রচেষ্টায় ৮৯ কেজির জন্য ঝাঁপিয়েছিলেন।যদিও সফল হননি তিনি।

বন্ধ করুন