বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: টোকিওতে ফুটবলের শুরুতেই অঘটন, অজিদের কাছে হার মেসির দেশের
অজিদের দ্বিতীয় গোল করার পর মার্কো টিলো। ছবি- রয়টার্স। (REUTERS)
অজিদের দ্বিতীয় গোল করার পর মার্কো টিলো। ছবি- রয়টার্স। (REUTERS)

Tokyo Olympics: টোকিওতে ফুটবলের শুরুতেই অঘটন, অজিদের কাছে হার মেসির দেশের

  • ম্যাচে সাতটি হলুদ কার্ড দেখেছেন অস্ট্রেলিয়ার ফুটবলাররা ও তিনটি হলুদ কার্ড দেখেছেন আর্জেন্তিনার ফুটবলাররা।

শুভব্রত মুখার্জি

ফুটবলের ইতিহাস যদি ঘাটা হয় তাহলে দেখা যাবে অন্যতম সফল দেশ আর্জেন্তিনা। দু-দু'টো বিশ্বকাপ জিতেছে মারাদোনা, মেসির দেশ। সম্প্রতি কোপা জিতে অত্যন্ত আত্মবিশ্বাসের সাথেই টোকিও অলিম্পিক্সের ফুটবলের মঞ্চে উত্তীর্ণ হয়েছিল তারা। কিন্তু প্রথম ম্যাচেই অঘটনের সম্মুখীন হতে হল ২০০৮ সালের অলিম্পিক ফুটবল চ্যাম্পিয়নদের। প্রথম ম্যাচে তাদের হারিয়ে অঘটন ঘটালো শেন ওয়ার্নের দেশ।

উল্লেখ্য মাত্র কয়েকদিন আগেই মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার শিরোপা জিতে আর্জেন্তিনার জার্সিতে ট্রফি খরা কেটেছে মেসির দেশের। লিওনেল মেসি-লাউতারো মার্টিনেজরা না থাকলেও আর্জেন্টিনার জাতীয় দল গড়া হয়েছে ভবিষ্যত তারকাদের নিয়ে। টোকিও অলিম্পিক্সে দু'দেশের অনুর্ধ্ব-২৩ দলের মধ্যেকার ম্যাচে আর্জেন্তিনাকে হারিয়ে শুরুটা ভাল করল অস্ট্রেলিয়া। সাপ্পোরো দেমো স্টেডিয়ামে বৃহস্পতিবার ফুটবল ইভেন্টে ‘সি’ গ্রুপের ম্যাচে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছে ওয়ার্নের দেশ।

ম্যাচে অজিদের হয়ে গোল করেছেন ল্যাজল্যান ওয়েলস এবং মার্কো টিলো। গোটা ম্যাচে বল দখলের লড়াই ও গোলমুখী আক্রমণে এগিয়ে থেকেও একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি আর্জেন্তিনা। তাদের মোট ১২টি শটের পাঁচটি শট গোলে থাকা সত্যেও সফল হয়নি তারা। অন্যদিকে আটটি শট নিয়ে দু'টি গোল আদায় করে নিল অজিরা।

ম্যাচে একাধিক হলুদ কার্ড দেখেছেন দু'দলের ফুটবলাররা। পুরো ম্যাচে ১৭টি ফাউল করেছেন অজিরা। আর্জেন্তাইন ফুটবলাররা করেছেন ১৫টি ফাউল। সাতটি হলুদ কার্ড দেখেছেন অস্ট্রেলিয়ার ফুটবলাররা। তিনটি হলুদ কার্ড দেখেছেন আর্জেন্তিনার ফুটবলাররা। এর মধ্যে ফ্র্যান্সিসকো ওর্তেগা দু'টি হলুদ কার্ড দেখায় ১০ জনে খেলতে হয় আর্জেন্তিনাকে। ম্যাচের ১৯ মিনিটেই দলকে লিড এনে দেন ল্যাজল্যান ওয়েলস। ৮০তম মিনিটে স্কোরলাইন ২-০ করেন মার্কো টিলো। অবশেষে সেই স্কোরলাইন নিয়েই মাঠ ছাড়েন অজিরা।

বন্ধ করুন