বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics 2020: নয়া স্বপ্ন নিয়ে অলিম্পিক্সের বোধনে মার্চ পাস্ট ভারতীয়দের, দেখুন ভিডিয়ো
ভারতীয়দের মার্চ পাস্ট। (ছবি সৌজন্য অলিম্পিক্স)
ভারতীয়দের মার্চ পাস্ট। (ছবি সৌজন্য অলিম্পিক্স)

Tokyo Olympics 2020: নয়া স্বপ্ন নিয়ে অলিম্পিক্সের বোধনে মার্চ পাস্ট ভারতীয়দের, দেখুন ভিডিয়ো

  • ভারতের পতাকা বহন করেন পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং এবং বক্সার মেরি কম।

চোখে নয়া স্বপ্ন নিয়ে টোকিয়ো অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের মার্চ পাস্টে সামিল হলেন ভারতীয় অ্যাথলিটরা। ভারতের পতাকা বহন করলেন পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং এবং বক্সার মেরি কম। পিছনে ছিলেন বাকি অ্যাথলিটরা।

(টোকিয়ো অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে)

করোনাভাইরাসের ধাক্কা, বিতর্ক কাটিয়ে দীর্ঘ প্রতীক্ষার পর শুক্রবার অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। জাপানি অক্ষর অনুযায়ী শুরু হয় মার্চ পাস্ট। সেইমতো ইজরায়েল, ইতালি, ইরাক, ইরানের পর ২১ তম দেশ হিসেবে মার্চ পাস্ট শুরু করে ভারত (জাপানি অক্ষরে ইন্দো)। একেবারে সামনে তেরঙা নিয়ে এগিয়ে আসেন মনপ্রীত এবং মেরি। সঙ্গে ছিলেন ভারতীয় অ্যাথলিটরা। সকলে খাকি রঙের পোশাক পরেন। গায়ে ছিল নীল রঙের ব্লেজার। হাতে ছিল তেরঙাও। এই নিয়ে ২৫ বার অলিম্পিক্সে অংশগ্রহণ করছে ভারত। রজত জয়ন্তী বর্ষে সবথেকে বেশি ভারতীয় অ্যাথলিট অলিম্পিক্সের ছাড়পত্র পেয়েছেন। পদক জয়ের সম্ভাবনাও বেশি দেখছেন বিশেষজ্ঞরা।

এমনিতে নিয়েলসন কোম্পানির গ্রেসনোট অলিম্পিক্সের তরফে ভার্চুয়াল পদক তালিকা তৈরি করা হয়েছে, সেই অনুযায়ী, অলিম্পিক্সের ইতিহাসে টোকিয়োয় সবথেকে বেশি মেডেল জিততে পারে ভারত। ২০১৬ সালে রিও অলিম্পিক্স থেকে বিভিন্ন তথ্য-পরিসংখ্যান বিশ্লেষণ করে যে পদক তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকার নিরিখে এবার মোট ১৯ টি পদক আসতে পারে ভারতের ঝুলিতে। ভারতীয় অ্যাথলিটরা চারটি সোনা, ন'টি রুপো এবং ছ'টি ব্রোঞ্জ জিততে পারেন। সেই ভবিষ্যদ্বাণী মিলে গেলে বা ধারেকাছে গেলেও অলিম্পিক্সের ইতিহাসে টোকিয়োয় সবথেকে বেশি সাফল্য পাবে ভারত। তার ফলে পদক তালিকায় ১৮ নম্বরে শেষ করতে পারে টিম ইন্ডিয়া।

বন্ধ করুন