বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: রিচার্লেসনের হ্যাটট্রিকে জার্মানদের পর্যদুস্ত করল ব্রাজিল, মেক্সিকোর বিরুদ্ধে লজ্জার হার ফ্রান্সের
হ্যাটট্রিক করে রিচার্লেসনের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)
হ্যাটট্রিক করে রিচার্লেসনের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

Tokyo Olympics: রিচার্লেসনের হ্যাটট্রিকে জার্মানদের পর্যদুস্ত করল ব্রাজিল, মেক্সিকোর বিরুদ্ধে লজ্জার হার ফ্রান্সের

  • প্রথম প্রিমিয়র লিগ ফুটবলার হিসেবে অলিম্পিক্সে হ্যাটট্রিক করেন এভারটন ফরোয়ার্ড রিচার্লেসন।

গতবারের অলিম্পিক্স ফাইনালের পুনারবৃত্তি ঘটিয়ে প্রথম ম্য়াচেই জার্মানির মুখোমুখি হয়েছিল ব্রাজিল। ৪-২ গোলে জার্মানদের পর্যদুস্ত করল সেলেসাওরা, সৌজন্যে রিচার্লেসনের হ্যাটট্রিক।

ম্যাচের প্রথম ৩০ মিনিটেই ৩-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। যদিও এটি আন্তর্জাতিক ম্যাচ নয়, তবে স্কোরলাইনের বিচারে ২০১৪ সালের বিশ্বকাপের হারের বদলা নেওয়ার সুবর্ণ সুযোগ ছিল ব্রাজিলের কাছে। তবে সুযোগ কাজে লাগাতে না পারায় প্রথমার্ধে ম্য়াচ ৩-০ শেষ হয়। 

ব্রাজিলের হয়ে পেনাল্টি নষ্ট করেন ম্যাথিয়ান কুনইয়া। জার্মানরা নাদিম আমিরি এবং অ্যাকের গোলে ম্যাচ ৩-২ ও করে ফেলে। তবে ম্যাক্সমিলিয়ান আর্নল্ড শেষের দিকে লাল কার্ড দেখায় ফের খেলার দখল চলে যায় ব্রাজিলের কাছে। অবশেষে জার্মান বুন্দেশলিগাতেই খেলা পাউলিনহোর দুরন্ত গোল ৪-২ ম্যাচ শেষ হয়। 

অপরদিকে, দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল আয়োজক দেশ জাপান। শক্তিশালী জাপান দলের নেতৃত্বে ছিলেন সিনিয়র দলের অধিনায়ক মায়া ইয়োশিডা। প্রথমার্ধ গোলশূন্য শেষ হওয়ার পর দলের তরুণ রিয়াল মাদ্রিদ তারকা টাকিফুসা কুবোর চোখ ধাঁধানো গোলে ১-০ ব্যবধানে ম্যাচ জেতে জাপান।

গোল করে উচ্ছ্বসিত কুবো। ছবি- টুইটার (@realmadriden)। 
গোল করে উচ্ছ্বসিত কুবো। ছবি- টুইটার (@realmadriden)। 

তবে ইউরোর পর টুর্নামেন্ট ও দল বদলালেও ভাগ্য বদলাল না ফ্রান্সের। ৪-১ গোলে মেক্সিকোর কাছে পর্যদুস্ত হতে হল ফরাসি দলকে। মেক্সিকো প্রথমার্ধে ২-০ এগিয়ে যাওয়ার পর পেনাল্টি থেকে গোলের ব্যবধান অর্ধেক করেন মেক্সিকোর লিগা এমএক্সে টাইগার্সদের হয়ে খেলা আন্দ্রে-পিয়ের জিজিন্যাক। তবে শেষ ১০ মিনিটে অ্যান্টুনা এবং এডুয়ার্ডোর গোলে ৯০ মিনিটের পর ৪-১ গোলে ম্যাচ শেষ হয়।

অন্যান্য ম্যাচে নিউজিল্যান্ড কোরিয়া রিপাবলিককে ১-০ গোলে পরাস্ত করে। কিউয়িদের হয়ে গোল করে প্রিমিয়র লিগে বার্নলের হয়ে খেলা ক্রিস উড। ৮৩ মিনিটেরও অধিক ১০ জনে খেলে এসি মিলানের ফ্রাঙ্ক কেসির গোলে সৌদি আরবকে ২-১ ব্যবধানে পরাস্ত করে আইভরি কোস্ট। 

বন্ধ করুন