বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: সৌরভ চৌধুরীর হাত ধরে টোকিও অলিম্পিক্সের প্রথম দিনেই সোনা জয়ের সম্ভাবনা ভারতের
সৌরভ চৌধুরীর দিকে তাকিয়ে ভারত (ছবি:টুইটার)
সৌরভ চৌধুরীর দিকে তাকিয়ে ভারত (ছবি:টুইটার)

Tokyo Olympics: সৌরভ চৌধুরীর হাত ধরে টোকিও অলিম্পিক্সের প্রথম দিনেই সোনা জয়ের সম্ভাবনা ভারতের

  • টোকিওতে সেই শ্যুটিং রেঞ্জ অলিম্পিকের প্রথম দিনেই ভারতকে পদকের আশা দেখাচ্ছে।

শুভব্রত মুখার্জি: অলিম্পিক্স গেমসের ইতিহাসে হকির যদি ভারতের সবথেকে সফলতম ক্রীড়া বিভাগ হয়, তাহলে শ্যুটিং একেবারেই পিছিয়ে নেই। বলা ভাল এই বিভাগেই অভিনব বিন্দ্রার হাত ধরে ভারত অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে প্রথম সোনা জিতেছিল। আর টোকিওতে সেই শ্যুটিং রেঞ্জ অলিম্পিকের প্রথম দিনেই ভারতকে পদকের আশা দেখাচ্ছে। শুটার সৌরভ চৌধুরীর হাত ধরে এই স্বপ্ন দেখতে শুরু করেছে ভারত।

২৩ শে জুলাই অলিম্পিক গেমসের উদ্বোধন হয়ার ঠিক পরের দিন যেদিন থেকে ইভেন্ট শুরু হচ্ছে সেই ২৪ তারিখ ১০ মিটার এয়ার রাইফেলে নিজের ইভেন্টে নামবেন সৌরভ। গাড়িতে দিল্লি থেকে ২ঘন্টা ৩০ মিনিটের দূরত্বে মিরাটের কালিনা গ্রামে থাকেন সৌরভ চৌধুরী। সেখানে তার সাফল্যে অনুপ্রাণিত হয়ে একাধিক তরুন শ্যুটিং নিয়ে তাদের ক্যারিয়ার গড়ার এবং অলিম্পিকে ভারতকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখেন।

পিস্তল শ্যুটিং এর টেকনিক (ছবি:এইচটি গ্রাফিক্স)
পিস্তল শ্যুটিং এর টেকনিক (ছবি:এইচটি গ্রাফিক্স)

মাত্র ১৯ বছর বয়সে সৌরভ চৌধুরী এখন তার পুরো গ্রামের কাছে অনুপ্রেরণা। একটা সময় ছিল যখন তার স্কুলে হাতেগোনা ছাত্ররা পড়াশোনা করত। এখন রাইফেলে নিজেদের ক্যারিয়ার গড়ার স্বপ্ন নিয়ে একাধিক মানুষ এই স্কুলে ভর্তি হয়েছেন।

২০১৯ সাল থেকে এলিট লেভেল দুইয়ে নিজের শ্যুটিং ক্যারিয়ার শুরু করেছিলেন সৌরভ। এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় তার ইভেন্টে দুই নম্বরে রয়েছেন সৌরভ। কালিনার শ্যুটিং স্কুলটি চালান অমিত শেরাও,যিনি সৌরভের ব্যক্তিগত কোচ । প্রথমদিকে শুটিং সরঞ্জামের অপ্রতুলতার জন্য 'ড্রাই শ্যুটিং'য়ের মাধ্যমে সৌরভকে অনুশীলন করতে হয়েছিল। হাতের কব্জিতে আধভাঙা ইট বেধে ঘন্টার পর ঘন্টা শুটিং অনুশীলন করতেন সৌরভ । ২০১৮ সালে এশিয়ান গেমসে মাত্র ১৬ বছর বয়সে সোনা জিতে সৌরভ ভারতের ইতিহাসে সর্বকনিষ্ঠ সোনাজয়ীর নজির গড়েন। তারপর থেকেই তার ক্যারিয়ারের মোড় ঘুরে যায়। এখন মিলাটের ,কালিনা গ্রামের সেই তরুনের হাত ধরেই টোকিও অলিম্পিকের প্রথম দিনেই সোনা জয়ের স্বপ্ন দেখছেন কোটি কোটি ভারতীয় সমর্থক।

বন্ধ করুন