বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: অলিম্পিক্সের গ্রুপ পর্যায়েই ফুটবলে মুখোমুখি ব্রাজিল-জার্মানি
অলিম্পিক্স রিং। ছবি- টুইটার।
অলিম্পিক্স রিং। ছবি- টুইটার।

Tokyo Olympics: অলিম্পিক্সের গ্রুপ পর্যায়েই ফুটবলে মুখোমুখি ব্রাজিল-জার্মানি

  • ২০১৬ রিও অলিম্পিক্সের দুই ফাইনালিস্ট ছিল ব্রাজিল ও জার্মানি।

শুভব্রত মুখার্জি

সদ্য শেষ হয়েছে দুই মহাদেশের ফুটবলের দুই সেরা টুর্নামেন্ট কোপা আমেরিকা এবং ইউরো কাপ। ইউরোতে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল জার্মানি ,আর ব্রাজিল কোপার ফাইনালে উঠেও মেসির আর্জেন্তিনার কাছে হারের মুখ দেখেছে। ফলে আসন্ন অলিম্পিক গেমসে দুই দেশ স্বাভাবিকভাবেই ভাল ফল করতে মরিয়া হয়ে রয়েছে। 

জাপানের রাজধানী টোকিওতে আর কয়েকদিন বাদেই বসছে অলিম্পিকের ফুটবল আসর। অলিম্পিকের ফুটবল ইভেন্টে খেলবে ব্রাজিল, জার্মানি দুই দেশ। টোকিওতে নিজেদের প্রথম ম্যাচেই জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল। চলতি জুলাই মাসের ২২ তারিখে অনুষ্ঠিত হবে ব্রাজিল-জার্মানির ম্যাচটি। উল্লেখ্য, সেদিন ব্রাজিল, জার্মানি ছাড়াও মাঠে নামবে আর্জেন্তিনাও। তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। উল্লেখ্য, ২০১৬ রিও অলিম্পিকের দুই ফাইনালিস্ট ছিল ব্রাজিল ও জার্মানি।

সেই ফাইনালে গতবার ছয় দশকের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে জার্মানিকে হারিয়েই সোনার পদক জয় সম্পন্ন করে ব্রাজিল। উল্লেখ্য সেই দলে অর্থাৎ ২০১৬ সালের ব্রাজিল অলিম্পিক দলে অবশ্য নেইমার ছিলেন। এবারের প্রতিযোগিতায় তিনি খেলবেন না। ব্রাজিল দলকে এবার নেতৃত্ব দিচ্ছেন ড্যানি আলভেজ। 

চারটি গ্রুপে ভাগ করা হয়েছে মোট ১৬টি অংশগ্রহণকারী দলকে। ‘ডি’ গ্রুপে ব্রাজিল ও জার্মানি ছাড়াও রয়েছে প্রতিপক্ষ আইভোরি কোস্ট ও সৌদি আরব। অলিম্পিকে মূলত অনূর্ধ-২৩ দলের খেলা হয়। প্রতিটি দলে সর্বোচ্চ ৩ জন ২৩ বছরের বেশি বয়সের ফুটবলার খেলতে পারেন।

বন্ধ করুন