বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে জিমন্যাস্টিক্সের বিচারক হওয়ার নজির দীপক খাবরার
নজির গড়লেন দীপক খাবরা (ছবি:টুইটার)
নজির গড়লেন দীপক খাবরা (ছবি:টুইটার)

Tokyo Olympics: প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে জিমন্যাস্টিক্সের বিচারক হওয়ার নজির দীপক খাবরার

  • প্রথম ভারতীয় বিচারক হিসেবে আসন্ন টোকিও অলিম্পিক্সে উপস্থিত থাকতে দেখা যাবে দীপক খাবরাকে । যা ভারতীয় অলিম্পিক জিমন্যাস্টিক্সের ইতিহাসে প্রথমবার এবং অবশ্যই বিরল নজির।

শুভব্রত মুখার্জি: অলিম্পিকের ইতিহাসে ভারতীয় জিমন্যাস্টিক্স কোনকালেই সেভাবে মনে দাগ কাটার মতন কোন পারফরম্যান্স করতে পারেনি। তবে ২০১৬ সালে সিমোনে বাইলসদের সাথে হাড্ডাহাড্ডি লড়াই করে ভারতকে কার্যত অলিম্পিক মেডেলের দোরগোড়ায় পৌঁছে দিয়েছিলেন ত্রিপুরার কন্যা দীপা কর্মকার। তবে কিংবদন্তি স্বর্গীয় মিলখা সিং এবং পিটি ঊষার মতন তাকে চতুর্থ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। সেই জায়গা থেকে দাড়িয়ে ভারতীয় অলিম্পিক ক্রীড়ার সমর্থকদের জন্য এল এক দারুণ সুখবর। প্রথম ভারতীয় বিচারক হিসেবে আসন্ন টোকিও অলিম্পিকে উপস্থিত থাকতে দেখা যাবে দীপক খাবরাকে । যা ভারতীয় অলিম্পিক জিমন্যাস্টিক্সের ইতিহাসে প্রথমবার এবং অবশ্যই বিরল নজির।

উল্লেখ্য একদা ভারতীয় জিমন্যাস্টিক্সের অন্যতম উজ্জ্বল প্রতিভা ছিলেন দীপক খাবরা। তার খেলোয়াড় হিসেবে স্বপ্নপূরন না হলেও বিচারক হিসেবে স্বপ্নপূরন এখন সময়ের অপেক্ষা। ২৩ শে জুলাই থেকে শুরু হয়া পুরুষ আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের বিচারকের আসনে দেখা যাবে দীপককে। এক সাক্ষাৎকারে দীপক জানান 'গত বছর মার্চে আমি এই আমন্ত্রণ পাই। তবে করোনার কারনে আগের বছর অলিম্পিক না হওয়ার কারণে আমাকে একটা বছর ধরে নার্ভাসভাবে অপেক্ষা করতে হল। আমি খুশি অলিম্পিক শেষ মেষ হচ্ছে। আমি আমার স্বপ্নপূরধ করতে সমর্থ হব।'

৩৩ বছর বয়সী মহারাষ্ট্র নিবাসী দীপক অনেক পরে তার খেলোয়াড় জীবন শুরু করেছিলেন। তিনি বুঝতে পারেন এই বয়সে শুরুর পর খুব বেশি দূর তারপক্ষে যাওয়া সম্ভব হবে না। ফলে তিনি অন্যদিকে মনোনিবেশ করার পরেই তার ঝুলিতে আসে সাফল্য। এই প্রসঙ্গে দীপক জানান '২০০০ সালে আমি যখন জিমন্যাস্টিক্সে আমার ক্যারিয়ার শুরু করে তখন অনেকটা দেরি হয়ে গিয়েছে। আমি সেইসময় সুরাটে থাকতাম। তখনকার দিনে সুযোগ সুবিধা একেবারেই ভাল ছিল না। আমি ন্যাশনাল লেভেলে খেলেছি। ২০০৭ সালে ন্যাশনাল গেমসেও আমি খেলেছি। উল্লেখ্য ২০০৫-০৯ গুজরাটের রাজ্য অ্যাথলেটিক্সের চ্যাম্পিয়ান ছিলেন দীপক।

বন্ধ করুন