বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: অ্যাথলিটরা নিজেরাই পরবেন মেডেল, করোনা পরিস্থিতিতে বদলে গেল অলিম্পিক্সের চিরাচরিত প্রথা
করোনা জেরে বাড়তি সতর্কতা অলিম্পিক্স ঘিরে। ছবি- টুইটার।
করোনা জেরে বাড়তি সতর্কতা অলিম্পিক্স ঘিরে। ছবি- টুইটার।

Tokyo Olympics: অ্যাথলিটরা নিজেরাই পরবেন মেডেল, করোনা পরিস্থিতিতে বদলে গেল অলিম্পিক্সের চিরাচরিত প্রথা

  • দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজিত হবে এবারের অলিম্পিক্স।

আর মাত্র দিনকয়েকের অপেক্ষা, তারপরেই জাপানের টোকিওতে বসতে চলেছে অলিম্পিক্সের আসর। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে দর্শকশূন্য স্টেডিয়ামেই ৩৩৯টি ইভেন্টের সবকটি আয়োজিত হবে। এবার বদলে ফেলা হল মেডেল প্রদানের চিরাচরিত রীতি।

সাধারণত অলিম্পিক কমিটির কোন সদস্য বা বিশ্বের কোন উচ্চস্তরের ক্রীড়া সংগঠনের আধিকারিকরাই দিয়ে থাকেন। তবে এবার সেই প্রচলিত প্রথা ভেঙে মেডেল জয়ী অ্যাথলিটরা নিজেরাই নিজেদের মেডেল নিয়ে নেবেন। 

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ জানান, ‘অ্যাথলিটদের গলায় মেডেল পরানো হবে না। তাঁদের সামনে ট্রেতে মেডেলগুলি দেওয়া হবে এবং তাঁরা নিজেরাই সেই মেডেলগুলি নেবেন। যে মানুষটি ট্রেতে মেডেলগুলি রাখবেন, সে যেন তার আগে জীবানুমুক্ত গ্লাভস পরে তারপর কাজটি করেন, তা নিশ্চিত করা হবে। এর ফলে অ্যাথলিটরাও আশ্বস্ত হবেন যে তাঁদের পূর্বে অন্য কেউ মেডেলগুলি স্পর্শ করেনি। ’

সদ্য সমাপ্ত হওয়া ইউরোর ফাইনালে ফুটবলারদের স্বহস্তে মেডেল দান করেছেন উয়েফার সভাপতি আলেকজান্দ্রে সেফেরিন। কিন্তু ইউরোপে করোনা পরিস্থিতি খানিকটা উন্নত হলেও সেই সুযোগ নেই এশিয়ায়। ফলে করোনার কথা মাথায় রেখেই বাড়তি সতর্ক অলিম্পিক্স কর্তৃপক্ষ। শুধু মেডেল অনুষ্ঠানই নয়, এ বারের অলিম্পিক্সে কোন রকম করমর্দনও করা যাবে না বলে। পাশাপাশি উপস্থিত আধিকারিকদের সবসময় মাস্ক পরে থাকার নির্দেশও দেওয়া হয়েছিল আগেই।

বন্ধ করুন