বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: গেমসের উদ্বোধনের দিন অতিথির সংখ্যা ১০ হাজার থেকে কমে হচ্ছে ১ হাজার
টোকিও অলিম্পিক্স।
টোকিও অলিম্পিক্স।

Tokyo 2020: গেমসের উদ্বোধনের দিন অতিথির সংখ্যা ১০ হাজার থেকে কমে হচ্ছে ১ হাজার

  • রিও অলিম্পিক্সে যে তালিকায় দেশ-বিদেশ মিলিয়ে অতিথির সংখ্যা ছিল দশ হাজার। জানা গিয়েছে, সেটা এ বার নামিয়ে আনা হচ্ছে ১ হাজারে। অবশ্যই করোনার জেরে।

করোনার জন্য এ বার প্রথম দর্শকশূন্য স্টেডিয়ামে অলিম্পিক্সের আয়োজন করা হবে। তবে উদ্বোধনী অনুষ্ঠানে কিছু ভিআইপি এবং অতিথিদের আমন্ত্রণ জানানো হচ্ছে। তবে সেই তালিকা তৈরি করতে হিমশিম দশা অলিম্পিক্স আয়াজকদের। কারণ রিও অলিম্পিক্সে যে তালিকায় দেশ-বিদেশ মিলিয়ে অতিথির সংখ্যা ছিল দশ হাজার। জানা গিয়েছে, সেটা এ বার নামিয়ে আনা হচ্ছে ১ হাজারে। অবশ্যই করোনার জেরে। স্বাভাবিক ভাবেই কাকে বাদ দেওয়া হবে, কাকে তালিকায় রাখা হবে, সেই নিয়ে হিসেব কষতে গিয়েই আয়োজকরা বিভ্রান্ত হয়ে পড়ছে।

স্থানীয় সংবাদমাধ্যমকে আয়োজক কমিটির এক সূত্র জানিয়েছেন, উদ্যোক্তরা এখন অঙ্ক কষে চলেছেন, শারীরিক ভাবে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য কাদের আমন্ত্রণ জানানো হবে। এবং সেই সংখ্যাটা অনেকটাই কমিয়ে আনা হচ্ছে। ২৩ জুলাই টোকিও অলিম্পিক্সের উদ্বোধন। আশা করা হচ্ছে, এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন।

সরকারের তরফে জানানো হয়েছে, গত ছ'মাসের মধ্যে বুধবারই টোকিও-তে করোনা আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ছিল। ১,১৪৯ জন শুধু বুধবারেই আক্রান্ত হয়েছে বলে খবর। তাই উদ্বোধনী অনুষ্ঠান এবং অতিথির আমন্ত্রণ জানানোর বিষয়ে সতর্কতা অবলম্বন করছে আয়োজক কমিটি। যে স্টেডিয়ামে  অলিম্পিক্সের উদ্বোধন হবে, সেই ন্যাশানাল স্টেডিয়ামে ৬৮ হাজার দর্শক একসঙ্গে বসতে পারেন। তবে সেই সংখ্যাটা মাত্র হাজারে নামিয়ে আনা হচ্ছে। অতিথি, বিদেশের গণমান্য ব্যক্তি এবং আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির সদস্য মিলিয়ে মোট ১ হাজার জনকেই আমন্ত্রিত করা হচ্ছে বলে খবর।

বন্ধ করুন