বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > RIMS-এ বসল নতুন স্পোর্টস মেডিসিন মেশিন, উদ্বোধন করলেন অলিম্পিক্স রুপো জয়ী মীরাবাঈ চানু
নতুন মেশিনের উদ্বোধনে মীরাবাঈ চানু। ছবি- নিজস্ব।
নতুন মেশিনের উদ্বোধনে মীরাবাঈ চানু। ছবি- নিজস্ব।

RIMS-এ বসল নতুন স্পোর্টস মেডিসিন মেশিন, উদ্বোধন করলেন অলিম্পিক্স রুপো জয়ী মীরাবাঈ চানু

  • উত্তর-পূর্ব ভারত এবং পশ্চিমবঙ্গ মিলিয়ে একমাত্র RIMS-ই দেশের সেরা ৪০টি মেডিকেল ইন্সটিটিউটের মধ্যে জায়গা করে নিতে সক্ষম হয়েছে। 

ভারতের হয়ে অলিম্পিক্সে রুপো জিতে গোটা দেশের নাম উজ্জ্বল করেছেন মীরাবাঈ চানু। দেশে ফেরার পর থেকেই শুভেচ্ছায় ভেসেছেন চানু। সোমবার (২ অগস্ট), মণিপুর থেকে উঠে আসা ভারোত্তলকের হাতেই উদ্বোধন হল উত্তর-পূর্ব ভারতের অন্যতম সেরা মেডিকেল ইন্সটিটিউট RIMS বা রিজিওনাল ইন্সটিটিউট অফ মেডিকেল সাইন্সের নতুন আর্থোস্কোপি যন্ত্রের।

সাম্প্রতিক সময়ে ‘সেভেন সিস্টার্স’ বা উত্তর-পূর্ব ভারতর সাতটি রাজ্য থেকে একের পর এক অ্যাথলিট উঠে এসেছে। ফুটবলে জেজে, উদান্তা সিং, বিপিন সিং থেকে মেরি কমের মতো কিংবদন্তি বা হালে মীরাবাঈ, লভলিনার মতো অলিম্পিক্সের মঞ্চে দেশের নাম উজ্জ্বল করা অ্যাথলিট, সকলেই উত্তর-পূর্ব ভারতেরই বাসিন্দা। তাই বর্তমানে এই অঞ্চলে খেলাধুলোর কতটা উন্নতি হয়েছে, সে বিষয়ে সহজেই আন্দাজ করা যায়। 

পাশপাশি স্বাস্থ্য সচেতনা ও মেডিকেল সায়েন্সের দিক থেকেও ভারতের এই অঞ্চলের উন্নতি চোখে পড়ার মতো। বছরের প্রথম দিকে যখন গোটা দেশ অক্সিজেনের অভাবে ভুগছিল, তখন RIMS-এ প্রতিদিন ৩৫০,০০০ লিটার অক্সিজেন প্রস্তুত করা শুরু হয়েছিল। তাই ক্রীড়া ও মেডিকেল সায়েন্সের মেলবন্ধন হওয়া এই অঞ্চলকে আরও উন্নত করবে। 

গত বছর থেকেই এই ইন্সটিটিউটে স্পোটর্স মেডিসনে এমডির কোর্স করা চালু হয়েছে। খেলাধুলোয় চোট আঘাত তো লেগেই থাকে। তাই শুধুমাত্র মণিপুরই নয়, এই উদ্যোগের ফলে গোটা উত্তর-পূর্ব ভারতের বহু ক্রীড়াবিদই লাভবান হবে। নিজেদের ইন্সটিটিউটের এহেন সাফল্যে খুশুি ইন্সটিটিউটের ডিরেক্টরও। 

ইন্সটিটিউটের ডিরেক্টর, প্রফেসর এ শান্তা সিং জানান, ‘গোটা দেশের খুবই অল্পসংখ্যক মেডিকেল কাউন্সিল অফ ইন্ডয়া বা ন্যাশানাল মেডিকেল কমিশন দ্বারা অনুমোদিত ইন্সটিটিউট রয়েছে যেখােনে স্পোটর্স মেডিসিনে এমডি করার সুযোগ রয়েছে। RIMS তার মধ্যে অন্যতম। আমদের এইভাবে সাহয্য করার জন্য আমরা মন্ত্রকের কাছে কৃতজ্ঞ।’ উত্তর-পূর্ব ভারতের ক্রীড়ার জগতে এহেন সাফল্যে ভর করে আগামী দিনে আরও মীরাবাঈ, জেজেরা এই অঞ্চ থেকেই উঠে আসুক, এমনটাই চাইবে সকলে।

বন্ধ করুন