বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Olympics: এই প্রথম গেমস ভিলেজে করোনা পজিটিভ দুই অ্যাথলিট, চিন্তায় উদ্যোক্তারা
টোকিও অলিম্পিক্সের নিরাপত্তা রক্ষি (ছবি:রয়টার্স) (REUTERS)
টোকিও অলিম্পিক্সের নিরাপত্তা রক্ষি (ছবি:রয়টার্স) (REUTERS)

Tokyo Olympics: এই প্রথম গেমস ভিলেজে করোনা পজিটিভ দুই অ্যাথলিট, চিন্তায় উদ্যোক্তারা

  • গেমস ভিলেজের মধ্যে করোনা পজিটিভ দুই অ্যাথলিট। রবিবার সরকারিভাবে উদ্যোক্তারা এই বিষয়টি জানিয়েছেন।

যেটার ভয় ছিল সেটাই যেন হতে চলেছে। টোকিও অলিম্পিক্স শুরু হতে বাকি আর কয়েকটা দিন তার আগেই চলে এলো সব থেকে খারাপ খবরটা। গেমস ভিলেজের মধ্যে করোনা পজিটিভ দুই অ্যাথলিট। একনও তাদের নাম বা পরিচয় সম্পর্কে কিছু জানা যায়নি। তবে দুজন অ্যাথলিট যে করোনা পজিটিভ হয়েছেন সে বিষয়ে জানা গিয়েছে। রবিবার সরকারিভাবে উদ্যোক্তারা এই বিষয়টি জানিয়েছেন। 

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে টোকিও অলিম্পিক্সে করোনাভাইরাসের আতঙ্কও বেড়েই চলেছে। শনিবার আয়োজকদের পক্ষ থেকে অ্যাথলেটদের ভিলেজে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়েছিল। আসর শুরুর এক সপ্তাহেরও কম সময় রয়েছে। তার আগে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে একটি নিরাপদ অলিম্পিকের প্রতিশ্রুতিকে। গেম ভিলেজে যেই ব্যাক্তির মধ্যে করোনা ভাইরাস পাওয়া গিয়েছিল তিনি অবশ্য অ্যাথলেট ছিলেন না। জানা গিয়েছিল যে অলিম্পিকে কাজ করতে অন্য দেশ থেকে এসেছিলেন তিনি। শুক্রবার নিয়মিত পরীক্ষায় তার শরীরে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়। তবে, আক্রান্ত ব্যক্তির জাতীয়তা উল্লেখ করা হয়নি।

গেমসের সঙ্গে সম্পৃক্ত আরো ১৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে আছেন গণমাধ্যমের দুজন, ঠিকাদার সাতজন এবং গেমসের পাঁচজন কর্মী ছিলেন। করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক্স শুরু হবে আগামী ২৩ জুলাই। আগামী ৮ অগস্ট পর্দা নামবে বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সর্ববৃহৎ আসরের। প্রায় দর্শকবিহীন ভাবেই গড়াবে এবারের আসর। ইতিমধ্যে জাপানে আসতে শুরু করেছেন বিভিন্ন দেশের অ্যাথলেটরা।

সাম্প্রতিক সময়ে নতুন করে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে গেছে আয়োজক শহর টোকিওতে। শহরটিতে গত চার দিন ধরে টানা এক হাজারের বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত জাপানে মোট জনসংখ্যার মাত্র ২০% টিকার আওতায় এসেছেন। এখন পর্যন্ত গেমসের সঙ্গে সম্পৃক্ত ৪০ জনের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন, যার মধ্যে রয়েছেন জাপানিজ ও বিদেশি নাগরিকরাও। এরফলে উদ্যোক্তারা চিন্তায় রয়েছেন।

বন্ধ করুন