বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > খালি গা, তেল মাখানো শরীর - ৩ অলিম্পিকে ঐতিহ্যবাহী পোশাকে মার্চ পাস্ট তোফুয়ার
পিটা তোফুয়া। (ছবি সৌজন্য অলিম্পিক)
পিটা তোফুয়া। (ছবি সৌজন্য অলিম্পিক)

খালি গা, তেল মাখানো শরীর - ৩ অলিম্পিকে ঐতিহ্যবাহী পোশাকে মার্চ পাস্ট তোফুয়ার

  • মঞ্চকে মাতিয়ে তুললেন ওশিয়ানিয়া মহাদেশের ছোট্ট দেশ টোঙ্গার এক অ্যাথলিট।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাস আবহে টোকিও অলিম্পিক্সে দেশের পতাকা হাতে মার্চ পাস্টের ইভেন্ট এমনিতেই হারিয়েছে স্বাভাবিক জৌলুস। টোকিওতে সীমিত সংখ্যক মানুষের উপস্থিতিতে হওয়া এই ইভেন্টের মঞ্চকে মাতিয়ে তুললেন ওশিয়ানিয়া মহাদেশের ছোট্ট দেশ টোঙ্গার এক অ্যাথলিট। তাঁর নাম পিটা তোফুয়া। অনেকেই তাঁকে 'শার্টলেস ওয়ান্ডার'এর অ্যাখ্যা দিয়েছেন। বিশ্ব ক্রীড়ামঞ্চ প্রথম তাঁর সঙ্গে পরিচিত হয়েছিল রিও অলিম্পিক্সের মন্ঞ্চে। সেই পিটা রঙিন করে তুললেন টোকিও গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের মন্ঞ্চকে। খালি গায়ে,তেলমাখানো শরীরে যখন তিনি দেশের জাতীয় পতাকা হাতে মার্চ পাস্টে এলেন তখন শুষে নিয়েছেন সমস্ত প্রচারের আলো। মুখে মাস্ক,খালি গা,পরনে টোঙ্গা দেশের জাতীয় পোশাক - অনেকটা বাঙালির ধুতির মতো পোশাক পরেই যখন দেশের পতাকা হাতে পেটাই শরীর ,সিক্স প্যাক অ্যাব নিয়ে আবির্ভূত হলেন, তখন সব ফোকাসটাই টেনে নিলেন নিজের দিকে।

টোকিওতে করোনা আবহে পিটার সেই সাহসী খালি গায়ের ছবি ততক্ষণে নেট মাধ্যমে ভাইরাল। এবার আশা যাক, ক্রীড়াবিদ পিটার কথায়। কে তিনি ? কোন খেলার সঙ্গে যুক্ত তিনি? তিনি একাধারে দেশের তাইকোন্ডো অ্যাথলিট আবার অপরদিকে স্কিয়ার। আর এই যৌথ প্রতিভার কারণে বিরল সামর্থ্যের অধিকারী এই অ্যাথলিট যেমন দেশকে গ্রীষ্মকালীন অলিম্পিকে প্রতিনিধিত্ব করেছেন তেমন শীতকালীন অলিম্পিক্সেও দেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি।

২০১৬ রিও, ২০১৮ পিওয়চ্যাঙ্গ,২০২০ টোকিও অলিম্পিক্স তিন গেমসের মন্ঞ্চের উদ্বোধনী অনুষ্ঠানে তার খালি গায়ের ছবি তার ট্রেডমার্ক পরিচিতিতে পরিনত হয়েছে। উল্লেখ্য পেশাগতভাবে তিনি আবার ইন্জ্ঞিনিয়ার। ৩৭ বছর বয়সী টোঙ্গার এই অ্যাথলিট টোকিওতে আবির্ভাবের কয়েক সেকেন্ডের মধ্যে তার নয়া বোল্ড অবতার নিয়ে কয়েক লক্ষ টুইট করে ফেলেন ক্রীড়াপ্রেমীরা। ৬ ফুট ৩ ইন্ঞ্চি লম্বা এই অ্যাথলিট বর্তমানে থাকেন অস্ট্রেলিয়াতে। তিনি আবার ইউনিসেফের অ্যাম্বাসেডর ও। দেশকে টোকিও থেকে তাইকোন্ডোতে পদক এনে দেওয়ার ব্যাপারে তিনি যে তার সেরাটা উজাড় করে দেবেন তা বলাই বাহুল্য।

বন্ধ করুন