বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > টোকিওতে কেন এত খারাপ ফল? কারণ ব্যাখ্যা করলেন দুই সাঁতারু প্রকাশ-নটরাজ

টোকিওতে কেন এত খারাপ ফল? কারণ ব্যাখ্যা করলেন দুই সাঁতারু প্রকাশ-নটরাজ

ভারতের তিন সাঁতারু টোকিও অলিম্পিক্সে (ছবি:এএনআই)

'রোমে গেমসের যোগ্যতা অর্জনে সর্বস্ব উজাড় করে দিয়েছিলাম, টোকিওতে পারফরম্যান্সের শীর্ষে পৌছাতে পারিনি' জানালেন প্রকাশ- নটরাজ।

শুভব্রত মুখার্জি: ভারতীয় সাঁতারের ইতিহাসে নয়া অধ্যায়ের সূচনা করেছিলেন সাঁতারু সজন প্রকাশ। টোকিও গেমসে প্রথম ভারতীয় সাঁতারু হিসেবে সরাসরি 'এ' কাটের যোগ্যতা অর্জন করেছিলেন তিনি। ইতালির সেত্তে কোলিতে আয়োজিত প্রতিযোগিতায় সজন প্রকাশ এই নজির গড়েছিলেন। বলা ভালো সেই প্রতিযোগিতায় অলিম্পিক্স যোগ্যতা অর্জনের লক্ষ্যে নিজেকে উজাড় করে দিয়েছিলেন তিনি যার প্রভাব পড়েছিল টোকিওতে তাঁর পারফরম্যান্সে। সেখানে নিজের সেরা পারফরম্যান্সে পৌঁছাতে না পারার ফলে কোয়ালিফাইং রাউন্ডেই হেরে ছিটকে যেতে হয়েছিল তাঁকে।

উল্লেখ্য প্রকাশ একা নন। তাঁর নজির গড়ার একদিন পরেই রোমে নজির স্পর্শ করেছিলেন আরেক সাঁতারু শ্রীহরি নটরাজ। নটরাজ এবং প্রকাশ দুই সাঁতারুই মনে করেন গেমসে তারা তাদের সেরাটা উজাড় করে দিতে পারেননি। তবে তারা যে অভিজ্ঞতা সঞ্চয় করেছে তা ভবিষ্যতে যে তাদেরকে সহায়তা করবে, সে কথাও জানাতে ভোলেননি তারা। পরের বছর এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে ভালো পারফরম্যান্স করতে মরিয়া তারা। প্রসঙ্গত টোকিওতে সেমিফাইনালে পৌঁছাতে সফল হননি প্রকাশ বা নটরাজ কেউ। নটরাজ ১০০ মিটার ব্যাকস্ট্রোকে ৫৪:৩১ সেকেন্ড সময়ে তার কোয়ালিফাইং রাউন্ড শেষ করে ২৭ তম স্থানে শেষ করেন। প্রকাশ ২০০ মিটার বাটারফ্লাইতে ১:৫৭:২২ সেকেন্ড সময়ে সাঁতার শেষ করে ২৪ তম স্থানে শেষ করেন তার প্রতিযোগিতা। দুজনে তাদের ক্যারিয়ার সেরা পারফরম্যান্স ও গেমসে করে দেখাতে ব্যর্থ হন।

প্রকাশ সংবাদসংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে জানান 'রোমে যোগ্যতা অর্জন করার পরে গেমসে পারফরম্যান্স করার জন্য আমাদের হাতে মাত্র তিন সপ্তাহ সময় ছিল। এই সময়টাই যদি তিন মাস হত তাহলে আমাদের পারফরম্যান্সটা আরও ভালো হত। আমি যোগ্যতা অর্জনপর্বে নিজের সেরাটা উজাড় করে দিয়েছিলাম। ফেরার পরে আমাকে গেমসের জন্য অ্যারোবিক্স শুরু করতে হয়। তারপর ধীরে ধীরে গেমস শুরুর আগে তা কমাতে হয়। যার জন্য অন্ততপক্ষে ছয় সপ্তাহ সময় দরকার।'

অপরদিকে নটরাজ জানান 'রোমে দুই থেকে আড়াই সপ্তাহ আমি নিজেকে উজাড় করে দিয়েছিলাম। এরপর আমাকে পুনরায় অনুশীলন শুরু করতে হয় আমার বেসকে ফিরে পেতে। রোমের পরে আমার হাতে অনুশীলন করার সেরকম সময় ছিল না। রোমের পরে মাত্র তিন সপ্তাহে পারফরম্যান্স এর শীর্ষে পৌঁছানোটা কঠিন ছিল।'

বন্ধ করুন