বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > অলিম্পিক্সে হারের জন্য বন্দনার পরিবারকে 'জাতপাত নিয়ে গালিগালাজ', তদন্ত পুলিশের
টোকিও অলিম্পিক্সে বন্দনা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
টোকিও অলিম্পিক্সে বন্দনা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

অলিম্পিক্সে হারের জন্য বন্দনার পরিবারকে 'জাতপাত নিয়ে গালিগালাজ', তদন্ত পুলিশের

  • সেই হারের জন্য বন্দনা কাটারিয়া এবং দলিত খেলোয়াড়দের দায়ী করার অভিযোগ উঠল কয়েকজনের বিরুদ্ধে।

লড়াই করে আর্জেন্টিনার বিরুদ্ধে হেরে গিয়েছে ভারতীয় মহিলা হকি দল। সেই হারের জন্য বন্দনা কাটারিয়া এবং দলিত খেলোয়াড়দের দায়ী করার অভিযোগ উঠল কয়েকজনের বিরুদ্ধে। জাতপাতের ভিত্তিতে গালিগালাজ এবং বন্দনার পরিবারের বিরুদ্ধে প্ররোচনা দেওয়ার অভিযোগ দুই যুবক এবং একাধিক অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরাখণ্ড পুলিশ।

(টোকিও অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে)

হরিদ্বারের থেকে ১৪ কিলোমিটার দূরের ঔরঙ্গাবাদে বাড়ি বন্দনার। সেখানকার স্থানীয় থানার পুলিশ আধিকারিক লখপত সিং বুতোলা জানিয়েছেন, বন্দনার ভাই চন্দ্রশেখরের অভিযোগের ভিত্তিতে বিজয়পাল, সুমিত চৌহান এবং কয়েকজনের বিরুদ্ধে তফসিলি জাতি ও উপজাতি আইনের একাধিক ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ৫০৪ ধারায় (শান্তিভঙ্গের জন্য ইচ্ছাকৃতভাবে অপমান) মামলা রুজু করা হয়েছে। ইতিমধ্যে বিজয়পালকে গ্রেফতার করেছে পুলিশ। 

এবার অলিম্পিক্সের সেমিফাইনালে উঠে আর্জেন্টিনার বিরুদ্ধে ২-১ গোলে হেরে গিয়েছে ভারতীয় মহিলা হকি দল। তবে এক মুহূর্তের জন্য লড়াই থামাননি বন্দনা-সহ ভারতীয় তারকরা। যে বন্দনা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গ্রুপ ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন। সেই ম্যাচে জয়ের (৪-৩) সৌজন্যে ভারত নক-আউটে ওঠার লড়াই থেকে ছিটকে যায়নি। বরং সেই ম্যাচে হারলে নক-আউটে ওঠার যাবতীয় আশা শেষ হয়ে যেত। কিন্তু সেমিফাইনালে হারের পর সেই বন্দনাদের বিরুদ্ধে জাতপাতের ভিত্তিতে গালিগালাজের অভিযোগ উঠল।

ভারতীয় ফরোয়ার্ডের দাদা বলেন, ‘ওরা জাত নিয়ে মন্তব্য করেছিল। হারের জন্য বন্দনা এবং দলিত খেলোয়াড়দের দায়ী করতে থাকে। আমরা যখন প্রতিবাদ করি, তখন গালিগালাজ করা হয় এবং দলিতদের নিয়ে মশকরা করা হয়। যখন সারা দেশ বন্দনার দক্ষতা এবং কৃতিত্বের জন্য গর্ববোধ করচেন, তখন এরকম ঘটনায় আমরা হতবাক।’

বন্ধ করুন