বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > অলিম্পিক্সে শৃঙ্খলাভঙ্গের দায়ে সাসপেন্ড ভিনেশ ফোগাট
ভারতের মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট (ছবি:রেসলিং টিভি)
ভারতের মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট (ছবি:রেসলিং টিভি)

অলিম্পিক্সে শৃঙ্খলাভঙ্গের দায়ে সাসপেন্ড ভিনেশ ফোগাট

  • টোকিও গেমসের কোয়ার্টার ফাইনালে তিনি হেরে গিয়ে ছিটকে যান। তারপর থেকে তাকে নিয়ে নানা অভিযোগ উঠেছে। এ বার ভারতীয় রেসলিং ফেডারেশনের (ডব্লুএফআই) তোপের মুখে পড়লেন ভিনেশ।

শুভব্রত মুখার্জি: টোকিও অলিম্পিক্সে ভারতীয় স্কোয়াডের তরফে যে কয়েকজন অ্যাথলিটের উপর পদক জয়ের আশা সবথেকে বেশি ছিল তাদের মধ্যে অন্যতম হলেন মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট। অনেকেই আশা করেছিলেন তিনি এবার ভারতের হয়ে পদ আনবেন। টোকিও গেমসের কোয়ার্টার ফাইনালে তিনি হেরে গিয়ে ছিটকে যান। তারপর থেকে তাকে নিয়ে নানা অভিযোগ উঠেছে। এ বার ভারতীয় রেসলিং ফেডারেশনের(ডব্লুএফআই) তোপের মুখে পড়লেন ভিনেশ।

শৃঙ্খলাভঙ্গের দায়ে তাকে সাসপেন্ড করল ডব্লুএফআই। উল্লেখ্য টোকিওতে 'ফল' পদ্ধতিতে কোয়ার্টার ফাইনালে হারের মুখ দেখতে হয়েছিল ভিনেশকে। জানা যাচ্ছে তাকে ফেডারেশনের তরফে এই সাসপেনশানের বিরুদ্ধে উত্তর দিতে ১৬ই অগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে মোটামুটি ভাবে তিনটি ধারায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়েছে। তবে শুধু ভিনেশ নন। ভিনেশকে সাময়িকভাবে ফেডারেশন সাসপেন্ড করার পাশাপাশি সোনমকে শোকজ করা হয়েছে।

হাঙ্গেরি থেকে ভিনেশ সোজা টোকিওতে পৌছেছিলেন। হাঙ্গেরিতে তিনি কোচ ওলার অ্যাকোসের সঙ্গে অনুশীলনে মগ্ন ছিলেন। তবে টোকিও পৌছে তিনি গেমস ভিলেজে থাকতে অস্বীকার করেন। অন্য ভারতীয়দের সঙ্গে অনুশীলনেও না করে দেন। ভারতীয় দলের স্পন্সরের নাম দেওয়া জার্সি না পরে তিনি নাইকির 'সিঙ্গলেট' পরে নিজের বাউট লড়েন। ফলে যতক্ষণ না পর্যন্ত তিনি শোকজের উত্তর দিচ্ছেন বা ফেডারেশন তার ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছে, ততদিন তিনি কোন ধরণের আন্তর্জাতিক বা জাতীয় স্তরের প্রতিযোগিতায় নামা হচ্ছে না। ভারতীয় এক কর্মকর্তার তরফে জানানো হয় যখন ভিনেশকে তার সতীর্থা অংশু, সোমা, সীমার কাছাকাছি ঘর দেওয়া হয় গেমস ভিলেজে তখন তিনি থাকতে অস্বীকার করেন, কারণ এই কুস্তিগীররা ভারত থেকে সরাসরি টোকিও এসেছেন বলে এদের থেকে তার করোনা হতে পারে বলে তিনি ঝামেলা তৈরি করেছিলেন।

বন্ধ করুন