বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Paralympics: প্যারালিম্পিক্সের ডিসকাস থ্রো'য়ে ব্রোঞ্জ জিতলেন ভারতের বিনোদ কুমার
বিনোদ কুমার। ছবি- টুইটার।
বিনোদ কুমার। ছবি- টুইটার।

Tokyo Paralympics: প্যারালিম্পিক্সের ডিসকাস থ্রো'য়ে ব্রোঞ্জ জিতলেন ভারতের বিনোদ কুমার

  • এশিয়ান রেকর্ড গড়ে টোকিও গেমসে ব্রোঞ্জ মেডেল জেতেন বিনোদ।

নিশাদ কুমার হাই জাম্পে রুপো জেতার কিছুক্ষণ পরেই ভারতকে চলতি টোকিও প্যারালিম্পিক্স থেকে তৃতীয় পদক এনে দিলেন বিনোদ কুমার। ছেলেদের ডিসকাস থ্রো-এর এফ-৫২ বিভাগে ব্রোঞ্জ জেতেন তিনি। উল্লেখযোগ্য বিষয় হল, নিশাদের মতো বিনোদও প্যারালিম্পিক্সের আসরে নতুন এশিয়ান রেকর্ড গড়েন।

বিনোদ পঞ্চম প্রচেষ্টায় ১৯.৯১ মিটার দূরে ডিসকাস ছুঁড়ে পোডিয়ামে ওঠা নিশ্চিত করেন। তিনি প্রথম চারটি প্রচেষ্টায় যথাক্রমে ১৭.৪৬, ১৮.৩২, ১৭.৮০ ও ১৯.১২ মিটার দূরে ডিসকাস ছোঁড়েন। ষষ্ঠ তথা শেষ প্রচেষ্টায় তিনি ১৯.৮১ মিটার দূরত্বে থ্রো করেন।

২০.০২ মিটার দূরত্বে ডিসকাস ছুঁড়ে এই ইভেন্টে সোনা জেতেন পোল্যান্ডের পিয়র কোসেউইজ। ১৯.৯৮ মিটার দূরে ডিসকাস ছুঁড়ে রুপো জেতেন ক্রোয়েশিয়ার ভেলিমির সানদোর।

বিনোদের ১৯.৯১ মিটারের পারফর্ম্যান্স তাঁর ব্যক্তিগত সেরা তো বটেই, এমনকি নতুন এশিয়ান রেকর্ড হওয়ায় তা ভারতের জাতীয় রেকর্ড হিসেবেও চিহ্নিত হয়ে থাকবে।

উল্লেখ্য, ভাবিনাবেন প্যাটেল ভারতকে চলতি টোকিও প্যারালিম্পিক্স থেকে প্রথম পদক এনে দিয়েছেন। তিনি মেয়েদের টেবিল টেনিসে রুপো জিতে গর্বিত করেন দেশকে। সন্দেহ নেই প্যারালিম্পিক্সের তিনটি পদক জিতে ভারত এবারের জাতীয় ক্রীড়া দিবস স্মরণীয় করে রাখল।

বন্ধ করুন