বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > ভাগ্যের হাতে মার খেলেন মনু ভাকের, ইভেন্টের মাঝেই পিস্তল বিগড়ে যাওয়ার মাশুল চোকাতে হয় তারকা শুটারকে
মনু ভাকের। ছবি- টুইটার 
মনু ভাকের। ছবি- টুইটার 

ভাগ্যের হাতে মার খেলেন মনু ভাকের, ইভেন্টের মাঝেই পিস্তল বিগড়ে যাওয়ার মাশুল চোকাতে হয় তারকা শুটারকে

  • বিপত্তি সত্ত্বেও মনুর হার না মানা লড়াইকে কুর্নিশ হিনার।

টোকিও অলিম্পিক্সে দেশের অন্যতম পদক সম্ভাবনা ছিলেন মনু ভাকের। মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল থেকে মেডেল জয়ের প্রবল দাবিদার ছিলেন ভারতীয় শুটার। যদিও শেষমেশ ভাগ্যের হাতে মার খেতে হয় মনুকে।

রবিবার আসাকা শুটিং রেঞ্জে মনু কোয়ালিফিকেশন রাউন্ডের শুরুটা দারুণ করেন। প্রথম সিরিজে তিনি ১০০-র মধ্যে ৯৮ পয়েন্ট সংগ্রহ করেন। তিনি ৪টি x মারেন প্রথম সিরিজে। তবে বিপত্তি দেখা দেয় দ্বিতীয় সিরিজে। ইভেন্ট চলাকালীন মনুর পিস্তল বিগড়ে যায়। পিস্তলের ইলেকট্রনিক ট্রিগারের সার্কিটে সমস্যা দেখা দেয়।

হিন্দুস্তান টাইমস বাংলায় অলিম্পিক্সের যাবতীয় আপডেটে চোখ রাখতে ক্লিক করুন এখানে।

পিস্তলে টেকনিক্যাল সমস্যা দেখা দেওয়ায় ১৯ বছর বয়সী শুটারকে কোচ ও একজন জুরি বোর্ডের সদস্যকে নিয়ে টেস্ট টেন্টে যেতে হয়। সেখানে তাঁর পিস্তলের বদলে পরীক্ষিত অন্য একটি পিস্তল দেওয়া হয়। এর ফলে ৫ মিনিটেরও বেশি সময় নষ্ট হয় মনুর। তিনি রেঞ্জে ফিরে পুনরায় লড়াই শুরু করেন বটে, তবে হাতে সময় কমে যাওয়ার পাশাপাশি মনোসংযোগেও বিঘ্ন ঘটে। শুটিংয়ে মনোসংযোগের বিষয়টা কতটা গুরুত্বপূর্ণ, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না।

ফিরে আসার পর স্বাভাবিক ছন্দে ফিরতে সময় লাগে মনুর। তিনি পরের তিনটি সিরিজে যথাক্রমে ৯৫, ৯৪ ও ৯৫ পয়েন্ট স্কোর করেন। পঞ্চম সিরিজে দারুণভাবে ফিরে এসে ৯৮ স্কোর করেন মনু। শেষ সিরিজে ৯৭ পয়েন্ট তুলতে পারলে ফাইনালে যাওয়ার রাস্তা খোলা থাকত ভারতীয় শুটারের সামনে। যদিও তিনি ষষ্ঠ তথা শেষ সিরিজে ৯৫ পয়েন্টে আটকে যান।

ফলে সার্বিকভাবে ৫৭৫ পয়েন্ট নিয়ে কোয়ালিফাইং রাউন্ড ১২ নম্বরে থেকে শেষ করেন মনু। ৫৭৭ পয়েন্ট সংগ্রহ করে ফাইনালে ওঠেন দু'জন শুটার। ভারতের যশস্বীনি ৫৭৪ পয়েন্ট স্কোর করে মনুর ঠিক পিছনেই ১৩ নম্বরে থেকে কোয়ালিফাইং রাউন্ড শেষ করেন।

প্রত্যাশা পূরণ করতে না পারায় মনুকে নিয়ে অনুরাগীরা হতাশ হতে পারেন। তবে এমন বিপত্তি সত্ত্বেও মনুর হার না মানা মানসিকতাকে কুর্নিশ জানিয়েছেন অলিম্পিয়ান শুটার হিনা সিধু।

বন্ধ করুন