বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্সের আগেই বড় ধাক্কা খেল ভারত, ডোপিংয়ের জেরে নির্বাসিত হলেন সুমিত মালিক
অলিম্পিক্সের আগে ডোপিং বিতর্কে জড়ালেন টোকিয়োগামী ভারতীয় কুস্তিগীর।
অলিম্পিক্সের আগে ডোপিং বিতর্কে জড়ালেন টোকিয়োগামী ভারতীয় কুস্তিগীর।

অলিম্পিক্সের আগেই বড় ধাক্কা খেল ভারত, ডোপিংয়ের জেরে নির্বাসিত হলেন সুমিত মালিক

  • টোকিয়ো অলিম্পিক্সের জন্য ভারত থেকে মোট ৮ জন কুস্তিগীর যোগ্যতা অর্জন করেছেন। এঁদের মধ্যে ৪ জন মহিলা কুস্তিগীর এবং ৪ জন পুরুষ কুস্তিগীর। তবে ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারার জন্য সম্ভবত সুমিত মালিক টোকিয়োতে আর যেতে পারবেন না।

ভারতীয় কুস্তির মঞ্চে একের পর এক বিতর্কিত ঘটনা ঘটেই চলেছে। এ বার ডোপিংয়ের অভিযোগে নির্বাসিত হলেন ভারতের তারকা কুস্তিগীর সুমিত মালিক। যিনি ইতিমধ্যে অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করে ফেলেছিলেন। আপাতত তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করা হয়েছে। দোষ প্রমাণ হলে তখন বড় শাস্তির কবলে পড়তে হবে অভিযুক্ত সুমিত মালিককে।

টোকিয়ো অলিম্পিক্সের জন্য ভারত থেকে মোট ৮ জন কুস্তিগীর যোগ্যতা অর্জন করেছেন। এঁদের মধ্যে ৪ জন মহিলা কুস্তিগীর এবং ৪ জন পুরুষ কুস্তিগীর। তবে ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারার জন্য সুমিত মালিক আর টোকিয়োতে যেতে পারবেন না। যদিও এই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি। ‘বি’ নমুনা পরীক্ষার রেজাল্ট এখনও পাওয়া যায়নি। তবে ডোপ টেস্টে ধরা পড়ার পর সঙ্গে সঙ্গেই বৃহস্পতিবার থেকেই নির্বাসিত করা হয়েছে সুমিত মালিককে।

তবে রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, এই ঘটনার বিষয়ে তারা কিছুই জানে না। এমনকী জাতীয় ডোপ বিরোধী সংস্থাও (নাডা) এই নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

কুস্তি থেকে ভারত অলিম্পিক্সে টানা পদক পেয়ে আসছে। ২০০৮, ২০১২ এবং ২০১৬- টানা তিন বার অলিম্পিক্সে কুস্তি থেকে ভারত নিয়ম করে পদক এনেছে। এর আগেও যে কুস্তি থেকে পদক আসেনি তা নয়, কিন্তু তার কোনও ধারাবাহিকতা ছিল না। এর পাশাপাশি কুস্তিগীররাই কিন্তু বারবার ডোপিং বিতর্কে জড়িয়েছেন। নাডার ২০১৯-'২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, অ্যাথলেটিক্স এবং ভারত্তোলনের পরে সব থেকে বেশি ডোপিং হয় কুস্তিতে।

এর আগেও অলিম্পিক্সের ঠিক আগে ভারতের আর এক কুস্তিগীরকে নির্বাসিত করা হয়েছিল। ২০১৬ রিও অলিম্পিক্সের আগে নরসিং যাদব ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। সেই ঘটনার সঙ্গে সুশীল কুমারেরও নাম জড়িয়েছিল। দোষ প্রমাণিত হওয়ায় নরসিং-কে চার বছর নির্বাসিত করা হয়েছিল।

প্রসঙ্গত, ছত্রসাল স্টেডিয়ামে সাগর রানা ধনকড় হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত সুশীল কুমার এখন জেলা হেফাজতে রয়েছেন। এই বিতর্কের মাধেই অলিম্পিক্সের আগে ফের ডোপিং বিতর্ক মাথাচারা দিল।

বন্ধ করুন