বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্সের আগেই বড় ধাক্কা খেল ভারত, ডোপিংয়ের জেরে নির্বাসিত হলেন সুমিত মালিক

অলিম্পিক্সের আগেই বড় ধাক্কা খেল ভারত, ডোপিংয়ের জেরে নির্বাসিত হলেন সুমিত মালিক

অলিম্পিক্সের আগে ডোপিং বিতর্কে জড়ালেন টোকিয়োগামী ভারতীয় কুস্তিগীর।

টোকিয়ো অলিম্পিক্সের জন্য ভারত থেকে মোট ৮ জন কুস্তিগীর যোগ্যতা অর্জন করেছেন। এঁদের মধ্যে ৪ জন মহিলা কুস্তিগীর এবং ৪ জন পুরুষ কুস্তিগীর। তবে ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারার জন্য সম্ভবত সুমিত মালিক টোকিয়োতে আর যেতে পারবেন না।

ভারতীয় কুস্তির মঞ্চে একের পর এক বিতর্কিত ঘটনা ঘটেই চলেছে। এ বার ডোপিংয়ের অভিযোগে নির্বাসিত হলেন ভারতের তারকা কুস্তিগীর সুমিত মালিক। যিনি ইতিমধ্যে অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করে ফেলেছিলেন। আপাতত তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করা হয়েছে। দোষ প্রমাণ হলে তখন বড় শাস্তির কবলে পড়তে হবে অভিযুক্ত সুমিত মালিককে।

টোকিয়ো অলিম্পিক্সের জন্য ভারত থেকে মোট ৮ জন কুস্তিগীর যোগ্যতা অর্জন করেছেন। এঁদের মধ্যে ৪ জন মহিলা কুস্তিগীর এবং ৪ জন পুরুষ কুস্তিগীর। তবে ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারার জন্য সুমিত মালিক আর টোকিয়োতে যেতে পারবেন না। যদিও এই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি। ‘বি’ নমুনা পরীক্ষার রেজাল্ট এখনও পাওয়া যায়নি। তবে ডোপ টেস্টে ধরা পড়ার পর সঙ্গে সঙ্গেই বৃহস্পতিবার থেকেই নির্বাসিত করা হয়েছে সুমিত মালিককে।

তবে রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, এই ঘটনার বিষয়ে তারা কিছুই জানে না। এমনকী জাতীয় ডোপ বিরোধী সংস্থাও (নাডা) এই নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

কুস্তি থেকে ভারত অলিম্পিক্সে টানা পদক পেয়ে আসছে। ২০০৮, ২০১২ এবং ২০১৬- টানা তিন বার অলিম্পিক্সে কুস্তি থেকে ভারত নিয়ম করে পদক এনেছে। এর আগেও যে কুস্তি থেকে পদক আসেনি তা নয়, কিন্তু তার কোনও ধারাবাহিকতা ছিল না। এর পাশাপাশি কুস্তিগীররাই কিন্তু বারবার ডোপিং বিতর্কে জড়িয়েছেন। নাডার ২০১৯-'২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, অ্যাথলেটিক্স এবং ভারত্তোলনের পরে সব থেকে বেশি ডোপিং হয় কুস্তিতে।

এর আগেও অলিম্পিক্সের ঠিক আগে ভারতের আর এক কুস্তিগীরকে নির্বাসিত করা হয়েছিল। ২০১৬ রিও অলিম্পিক্সের আগে নরসিং যাদব ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। সেই ঘটনার সঙ্গে সুশীল কুমারেরও নাম জড়িয়েছিল। দোষ প্রমাণিত হওয়ায় নরসিং-কে চার বছর নির্বাসিত করা হয়েছিল।

প্রসঙ্গত, ছত্রসাল স্টেডিয়ামে সাগর রানা ধনকড় হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত সুশীল কুমার এখন জেলা হেফাজতে রয়েছেন। এই বিতর্কের মাধেই অলিম্পিক্সের আগে ফের ডোপিং বিতর্ক মাথাচারা দিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? প্রথম দফায় 'বাম্পার' ভোটিং, ‘মোদী-মোদী’ বলে ভোট মানুষের, BJP-র গ্রাফ উঠছে- শাহ অরেঞ্জ ক্যাপের দৌড়ে ২০ থেকে একলাফে ৪-এ কেএল রাহুল, বেগুনি টুপি দেখছেন মুস্তাফিজ এককালে যেখানে পোস্টার মেরেছি সেখানে আজ রোড শো করছি-রাজনৈতিক সফর নিয়ে অকপট শাহ ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ India-Pakistan Test Series নিয়ে রোহিত শর্মার দাবিকে সমর্থন করলেন শাহিদ আফ্রিদি সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের ভাগ্যে আজ কী রয়েছে? শনিবার ২০ এপ্রিলের রাশিফল দেখুন মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে শনিবার কে লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি

Latest IPL News

RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.