বাংলা নিউজ > ময়দান > ১৩ বছর আগে আজকের দিনেই ছয় ছক্কায় ইতিহাস গড়েন যুবরাজ
যুবরাজ সিং। ছবি- গেটি ইমেজেস।
যুবরাজ সিং। ছবি- গেটি ইমেজেস।

১৩ বছর আগে আজকের দিনেই ছয় ছক্কায় ইতিহাস গড়েন যুবরাজ

  • টি-২০ বিশ্বকাপে যুবির কীর্তিকে সোশ্যাল মিডিয়ায় কুর্নিশ জানায় ICC।

আগ্রাসী ব্যাটসম্যান, কাযর্করী বোলার এবং দুরন্ত ফিল্ডার। সবমিলিয়ে একজন কমপ্লিট অল-রাউন্ডার। ক্রিকেট বিশ্ব যুবরাজ সিংকে মনে রাখবে ইতিহাসের অন্যতম সেরা অল-রাউন্ডার হিসেবে। যুবির অসাধারণ সব পারফর্ম্যান্সের মাঝে আলাদা করে চিহ্নিত হয়ে থাকবে দু'টি বিশ্বকাপে (২০০৭ টি-২০ ও ২০১১ ওয়ান ডে) তাঁর ব্যাটে-বলে অনবদ্য অবদান। ভারতের জোড়া বিশ্বখেতাব জয়ের নায়কের কেরিয়ারের সেরা কীর্তি অবশ্য এসেছিল ১৩ বছর আগে ঠিক এই দিনটিতেই।

২০০৭ সালে ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপের ম্যাচে ব্যাট হাতে ক্রিজে আগুন ঝরিয়েছিলেন যুবরাজ। ছয় ছক্কায় লিখেছিলেন অনন্য ইতিহাস। এই ম্যাচেই স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৬টি ছক্কা মারেন যুবি। মাত্র ১২ বলে আন্তর্জাতিক টি-২০ হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। টি-২০ ক্রিকেটে এটিই দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড।

যুবরাজ শেষমেশ তাঁর ধ্বংসাত্মক ইনিংস শেষ করেন ১৬ বলে ৫৮ রানে। মোটে ১৪ মিনিট ক্রিজে ছিলেন তিনি। মারেন ৩টি চার ও ৭টি ছক্কা। ভারত ইংল্যান্ডকে ১৮ রানে পরাজিত করে সেই ম্যাচে। শেষমেশ দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে দেশে ফেরে মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া।

জোড়া টুইটে আইসিসি কুর্নিশ জানায় যুবরাজের এমন অনন্য কীর্তিকে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা লেখে, ‘যখন যুবরাজ সিং ব্যাট করতে আসে, ভারত ৩ উইকেটে ১৫৫ রানে দাঁড়িয়েছিল। বাকি ছিল ২০টি বল। তারা ইনিংস শেষ করে ৪ উইকেটে ২১৮ রানে। ২০০৭ সালে এই দিনেই যুবরাজের ১৬ বলে ৫৮ রানে ভর করে টি-২০ বিশ্বকাপের ম্যাচে ভারত ইংল্যান্ডকে পরাজিত করে।’

বন্ধ করুন