বাংলা নিউজ > ময়দান > ফিরে দেখা ১৬ মার্চ: ৯ বছর আগে এই দিনটিতেই সচিন অবিস্মরণীয় রেকর্ড গড়েন
শততম শতরানের পর সচিন তেন্ডুলকর। ছবি- বিসিসিআই।
শততম শতরানের পর সচিন তেন্ডুলকর। ছবি- বিসিসিআই।

ফিরে দেখা ১৬ মার্চ: ৯ বছর আগে এই দিনটিতেই সচিন অবিস্মরণীয় রেকর্ড গড়েন

  • বাংলাদেশের বিরুদ্ধে এশিয়া কাপের ম্যাচে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে বিরল মাইলস্টোন ছুঁয়ে ফেলেন তেন্ডুলকর।

৯ বছর আগে ঠিক এই দিনটিতেই ইতিহাসের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে অবিস্মরণীয় রেকর্ড গড়েন সচিন তেন্ডুলকর। এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে ১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪৭ বলে ১১৪ রানের অনবদ্য ইনিংস খেলেন মাস্টার ব্লাস্টার। সেই সঙ্গে তিনি ছুঁয়ে ফেলেন বিরল মাইলস্টোন।

ভারত ম্যাচ হারলেও সচিনের কেরিয়ারের অন্যতম স্মরণীয় ইনিংস ছিল সেটি। আন্তর্জাতিক কেরিয়ারে সেঞ্চুরি করা কার্যত জলভাতে পরিণত করেছিলেন তেন্ডুলকর। তবে এই শতরানটি ছিল স্পেশাল। কারণ, এটি ছিল সচিনের কেরিয়ারের শততম আন্তর্জাতিক শতরান।

২০১২ সালের ১৬ মার্চ ঢাকায় প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি করার রেকর্ড গড়েছিলেন তেন্ডুলকর। সারা কেরিয়ার জুড়ে সচিনের রেকর্ডের সংখ্যাও নেহাৎ কম নয়। তবে এই রেকর্ডটি যে অত্যন্ত বিশেষ, তা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

 

তেন্ডুলকরের কেরিয়ারের বিশেষ দিনটির কথা ক্রিকেটপ্রেমীদের স্মরণ করিয়ে দেয় বিসিসিআই। টুইটারে সচিনের ছবি পোস্ট করে বিসিসিআই লেখে, ‘সেঞ্চুরির সেঞ্চুরি। ২০১২ সালের এই দিনটিতেই মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০তম শতরান করেন।’

বন্ধ করুন