বাংলা নিউজ > ময়দান > সচিনের ইতিহাস, গেইলের পুনরাবৃত্তি, আন্তর্জাতিক ক্রিকেটে উজ্জ্বল ২৪ ফেব্রুয়ারি
ডাবল সেঞ্চুরির পর সচিন। ছবি- আইসিসি।
ডাবল সেঞ্চুরির পর সচিন। ছবি- আইসিসি।

সচিনের ইতিহাস, গেইলের পুনরাবৃত্তি, আন্তর্জাতিক ক্রিকেটে উজ্জ্বল ২৪ ফেব্রুয়ারি

  • ৫ বছরের ব্যবধানে দুই কিংবদন্তির অনন্য নজির একই দিনে।

২৪ ফেব্রুয়ারি শুধু ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসেই নয়, বরং আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে অত্যন্ত উজ্জ্বল দিন। তবে ৫ বছরের ব্যবধানে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এমন দু'টি ঘটনা ঘটেছিল ঠিক এই দিনটিতেই, যা ভোলা কখনও সম্ভব নয় ক্রিকেটপ্রেমীদের পক্ষে। উঁকি দেওয়া যাক ২৪ ফেব্রুয়ারির ইতিহাসে।

সচিনের ২০০: কিংবদন্তি সচিন তেন্ডুলকর ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করে ইতিহাস গড়েন। গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৫টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৪৭ বলে ২০০ রান করে অপরাজিত থাকেন মাস্টার ব্লাস্টার। ভারত সেই ম্যাচে ৩ উইকেটে ৪০১ রান তোলে। দক্ষিণ আফ্রিকা অল-আউট হয়ে যায় ২৪৮ রানে। ১৫৩ রানে ম্যাচ জেতে টিম ইন্ডিয়া।

গেইলের ২০০: সচিনের ডাবল সেঞ্চুরির ঠিক ৫ বছর পরে ২০১৫ সালের ২৪ ফেব্রুয়ারি ক্রিস গেইল ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরি করেন। ক্যানবেরায় জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৩৮ বলে ২০০ রানের গণ্ডি টপকে যান তিনি। শেষমেশ গেইল অপরাজিত থাকেন ১৪৭ বলে ২১৫ রান করে। তিনি ১০টি চার ও ১৬টি ছক্কা মারেন। ওয়েস্ট ইন্ডিজ ২ উইকেটে ৩৭২ রান তোলে। জিম্বাবোয়ে ২৮৯ রানে অল-আউট হয়ে যায়। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ক্যারিবিয়ানরা ম্যাচ জেতে ৭৩ রানের ব্যবধানে।

ধোনির ২০০: ২০১৩ সালে ঠিক এই দিনটিতেই চেন্নাইয়ে প্রথম ভারতীয় উইকেটকিপার হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেন মহেন্দ্র সিং ধোনি।

উইলসনের ডুয়েল: ১৯৫৮ সালে এই দিনটিতেই অস্ট্রেলিয়ার বেটি উইলসন মেলবোর্নে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে সেঞ্চুরি করার পাশাপাশি ম্যাচে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন।

নিউজিল্যান্ডের ১০০তম টেস্ট জয়: ২০২০ সালে এই দিনটিতেই নিউজিল্যান্ড তাদের ১০০তম টেস্ট জেতে ভারতের বিরুদ্ধে। ম্যাচটি ছিল রস টেলরের কেরিয়ারের ১০০তম টেস্ট।

বন্ধ করুন