বাংলা নিউজ > ময়দান > ২২ বছর আগে ঠিক এই দিনেই বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ইতিহাস গড়েন সৌরভ-দ্রাবিড়
সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়। - ফাইল ছবি।
সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়। - ফাইল ছবি।

২২ বছর আগে ঠিক এই দিনেই বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ইতিহাস গড়েন সৌরভ-দ্রাবিড়

  • সেই সময় ওয়ান ডে ক্রিকেটে দ্বিতীয় উইকেটের জুটিতে বিশ্বরেকর্ড গড়েন দুই ভারতীয় তারকা।

২ দশকেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে আজও তাজা সেই ম্যাচের স্মৃতি। ২৬ মে টনটনে ১৯৯৯ বিশ্বকাপের ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাট হাতে যেভাবে তাণ্ডব চালিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়, তা শুধু ভারতীয় সমর্থকদের আপ্লুত করে এমনটাই নয়, বরং আন্তর্জাতিক ক্রিকেট মানচিত্রে ভারতীয় ক্রিকেটকে আলাদা মাত্রা এনে দেয়।

আসলে এই ম্যাচেই সৌরভ ও দ্রাবিড় দ্বিতীয় উইকেটের জুটিতে ৩১৮ রানের রেকর্ড পার্টনারশিপ গড়েন। সেই সময় এটি ছিল ওয়ান ডে ক্রিকেটের সর্বোচ্চ পার্টনারশিপ। পরে গেইল-স্যামুয়েলস ৩৭২ রানের পার্টনারশিপ গড়ে পিছনে ফেলে দেন সৌরভ-দ্রাবিড়ের কৃতিত্বকে। সচিন-দ্রাবিড়ের ৩৩১ রানের জুটিও টপকে যায় সৌরভদের কৃতিত্বকে। আপাতত ছেলেদের বিশ্বকাপে এটি এখনও পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ড।

৯৬-এর বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা টনটনে টস জিতে প্রথমে ব্যাট করতে পাঠায় ভারতকে। রমেশকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন সৌরভ। প্রথম ওভারেই চামিন্ডা ভাস আউট করেন রমেশকে। ক্রিজে আসেন দ্রাবিড়। সৌরভের সঙ্গে জুটিতে ৩১৮ রান যোগ করে দ্রাবিড় সাজঘরে ফেরেন ব্যক্তিগত ১৪৫ রানের মাথায়। ১২৯ বলের ইনিংসে তিনি ১৭টি চার ও ১টি ছক্কা মারেন। সৌরভ আউট হন ১৫৮ বলে ১৮৩ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে। তিনি ১৭টি চার ও ৭টি ছক্কা মারেন।

ভারত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩৭৩ রান তোলে। জবাবে শ্রীলঙ্কা ৪২.৩ ওভারে ২১৬ রানে অল-আউট হয়ে যায়। ১৫৭ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে ভারত। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন সৌরভ গঙ্গোপাধ্যায়।

বন্ধ করুন