বাংলা নিউজ > ময়দান > ২২ বছর আগে ঠিক এই দিনেই বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ইতিহাস গড়েন সৌরভ-দ্রাবিড়

২২ বছর আগে ঠিক এই দিনেই বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ইতিহাস গড়েন সৌরভ-দ্রাবিড়

সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়। - ফাইল ছবি।

সেই সময় ওয়ান ডে ক্রিকেটে দ্বিতীয় উইকেটের জুটিতে বিশ্বরেকর্ড গড়েন দুই ভারতীয় তারকা।

২ দশকেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে আজও তাজা সেই ম্যাচের স্মৃতি। ২৬ মে টনটনে ১৯৯৯ বিশ্বকাপের ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যাট হাতে যেভাবে তাণ্ডব চালিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়, তা শুধু ভারতীয় সমর্থকদের আপ্লুত করে এমনটাই নয়, বরং আন্তর্জাতিক ক্রিকেট মানচিত্রে ভারতীয় ক্রিকেটকে আলাদা মাত্রা এনে দেয়।

আসলে এই ম্যাচেই সৌরভ ও দ্রাবিড় দ্বিতীয় উইকেটের জুটিতে ৩১৮ রানের রেকর্ড পার্টনারশিপ গড়েন। সেই সময় এটি ছিল ওয়ান ডে ক্রিকেটের সর্বোচ্চ পার্টনারশিপ। পরে গেইল-স্যামুয়েলস ৩৭২ রানের পার্টনারশিপ গড়ে পিছনে ফেলে দেন সৌরভ-দ্রাবিড়ের কৃতিত্বকে। সচিন-দ্রাবিড়ের ৩৩১ রানের জুটিও টপকে যায় সৌরভদের কৃতিত্বকে। আপাতত ছেলেদের বিশ্বকাপে এটি এখনও পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ড।

৯৬-এর বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা টনটনে টস জিতে প্রথমে ব্যাট করতে পাঠায় ভারতকে। রমেশকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন সৌরভ। প্রথম ওভারেই চামিন্ডা ভাস আউট করেন রমেশকে। ক্রিজে আসেন দ্রাবিড়। সৌরভের সঙ্গে জুটিতে ৩১৮ রান যোগ করে দ্রাবিড় সাজঘরে ফেরেন ব্যক্তিগত ১৪৫ রানের মাথায়। ১২৯ বলের ইনিংসে তিনি ১৭টি চার ও ১টি ছক্কা মারেন। সৌরভ আউট হন ১৫৮ বলে ১৮৩ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে। তিনি ১৭টি চার ও ৭টি ছক্কা মারেন।

ভারত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩৭৩ রান তোলে। জবাবে শ্রীলঙ্কা ৪২.৩ ওভারে ২১৬ রানে অল-আউট হয়ে যায়। ১৫৭ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে ভারত। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন সৌরভ গঙ্গোপাধ্যায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Union Budget 2024: বাজেটে অল্প বয়সি এবং ছাত্রছাত্রীদের কী কী লাভ হল? আগের থেকে কতটা হেরফের হল নয়া আয়কর ব্যবস্থায়? কাদের লাভ হবে? একনজরেই দেখে নিন ৫ দিনে চতুর্থবার! বাজেটের দিনে ফের কলকাতার দোকানগুলিতে দাম কমল সোনার কোন দেশ ভারত থেকে সবথেকে বেশি সহায়তা পাচ্ছে? ১০ দেশের তালিকাটা দেখে নিন বছরে ৭ কোটি রোজগার! কার চাকরি ছেড়ে শাহরুখ খানের ম্যানেজার হন পূজা দাদলানি লারাকে ক্ষমা চাইতে বললেন ক্ষুব্ধ ভিভ রিচার্ডস এবং কার্ল হুপার, কিন্তু কেন? ‘‌আলু নিয়ে যেন কোনও ক্রাইসিস না হয়’‌, মন্ত্রিসভার বৈঠকে কড়া নির্দেশ মমতার ‘প্রাক্তন প্রেমিকার বিয়ে হয়ে যাবার পর…’, সায়ন্তনীর পোস্টে প্রতিক্রিয়া সোহিনীর! জমির জন্য ভূ আধার নম্বর, শহরের সমস্ত জায়গার হবে ডিজিটাল রেকর্ড, নয়া ঘোষণা বাজেটে গ্রাহক কমার আশঙ্কা? সস্তা হল Jio-র রিচার্জ প্ল্যান, এক ধাক্কায় দাম কমল অনেকটাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.