সচিন তেন্ডুলকার
সচিন তেন্ডুলকার

দশ বছর আগে এই দিনে- ফিরে দেখা সচিনের ডবল সেঞ্চুরি

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে দুইশত রান করেছিলেন সচিন।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ওডিআইতে ২০০ রানের গণ্ডি পেরিয়ে ছিলেন সচিন তেন্ডুলকার। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি এই কীর্তি স্থাপন করেছিলেন সচিন। তারপর দুশো করেছেন অনেকেই, ২৬৪ রান করে ওডিআইতে এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিকও এক ভারতীয়। কিন্তু তবুও সকল ক্রিকেটপ্রেমীর মনে আছে সচিনের সেই ইনিংস।

বিশ্ব ক্রিকেটে অন্য অনেক কিছুর মতো দুশোর ট্রেন্ডসেটার ছিলেন সচিন। গোয়ালিয়রের রূপ সিংহ স্টেডিয়ামে এই কীর্তি স্থাপন করেন তিনি। মাত্র ১৪৭ বলে ২০০ করেন সচিন ২৫টি বাউন্ডারি ও ৩টি ছয়ের সহযোগে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ল্যাঙ্গেভেল্টের একটি বলকে পয়েন্টের দিকে ঠেলে নিয়ে ইতিহাস গড়েন সচিন। কমেন্ট্রিতে রবি শাস্ত্রী তখন উচ্ছ্বসিত 'সুপারম্যান ফ্রম ইন্ডিয়ার' অনন্য কীর্তিতে।

সচিনের ইনিংসের ওপর ভর করে ৪০১ রান করে ভারত তিন উইকেটে। একপেশে ম্যাচটি ভারত জেতে ১৫৩ রানে।

ওডিআই ও টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ খেলার ও সবচেয়ে বেশি রান করার রেকর্ড সচিনের। সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ডও মাস্টার ব্লাস্টারের নামে। কালের নিয়মে হয়তো বিরাট কোহলি সহ অন্যান্যরা কিছু রেকর্ড ভেঙে দেবেন, কিন্তু সচিন যে প্রথম ক্রিকেটার হিসাবে ১০০ আন্তর্জাতিক শতরান করেছিলেন, ২০০টি টেস্ট খেলেছেন, সেই সব রেকর্ড অমলিন হয়ে থাকবে। পথ দেখিয়েছিলেন সচিন, বাকিরা কেবল তাঁকে অনুসরন করেছে।

বন্ধ করুন