বাংলা নিউজ > ময়দান > জাতীয় দলের অধিনায়ক হিসেবে অশ্বিনের নাম কেন শোনা যায় না? মুখ খুললেন তারকা স্পিনার

জাতীয় দলের অধিনায়ক হিসেবে অশ্বিনের নাম কেন শোনা যায় না? মুখ খুললেন তারকা স্পিনার

রবিচন্দ্রন অশ্বিন।

এক দশক ধরে ভারতীয় দলে রয়েছেন তিনি। কিন্তু অধিনায়কত্ব নিয়ে তাঁর নাম কখনও-ই সামনে আসেনি। তিনি অবশ্য আইপিএলে ২০১৮ সালে পঞ্জাব কিংসের অধিনায়কত্ব করেছেন। কিন্তু যখনই টিম ইন্ডিয়ার অধিনায়কত্বের কথা এসেছে, অশ্বিনের নাম শোনা যায়নি।

বিরাট কোহলির পদত্যাগের পর থেকে ভারতীয় ক্রিকেটে অধিনায়কত্ব যেন মিউজিক্যাল চেয়ারের মতো হয়ে গিয়েছে। কেএল রাহুল থেকে শুরু করে হার্দিক পাণ্ডিয়া- সব মিলিয়ে সাত জন খেলোয়াড় ভারতীয় দলের অধিনায়কত্ব করেছেন। রাহুল এবং হার্দিক বাদে, ঋষভ পন্ত, জসপ্রীত বুমরাহ, শিখর ধাওয়ান সকলেই অধিনায়কত্ব করেছেন। আর রোহিত শর্মা তো রয়েছেনই।

এই অধিনায়কত্বের ইঁদুর-দৌড় কিছুটা হলেও ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হওয়ার উজ্জ্বলতা কেড়ে নিয়েছে। এখন যদিও হার্দিক পাণ্ডিয়াকে আনুষ্ঠানিক ভাবে স্থায়ী টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে নিয়োগ করা হয়নি, তবে মনে করা হচ্ছে যে, ভারতীয় দলে দু'জন অধিনায়ক এর পর থেকে থাকবে। টি-টোয়েন্টিতে হার্দিককে দায়িত্ব দিয়ে, রোহিতকে ওয়ানডে এবং টেস্টের দায়িত্ব দেওয়া হবে।

ভারত-শ্রীলঙ্কা প্রথম ওডিআই-এর লাইভ আপডেট পেতে ক্লিক করুন এখানে: https://bangla.hindustantimes.com/sports/ind-vs-sl-1st-odi-live-live-score-update-of-1st-odi-between-india-vs-sri-lanka-in-guwahati-31673333493085.html

রবিচন্দ্রন অশ্বিন এ বার নেতৃত্বের বিষয়ে মুখ খুলেছেন। এক দশক ধরে ভারতীয় দলে রয়েছেন তিনি। কিন্তু অধিনায়কত্ব নিয়ে তাঁর নাম কখনও-ই সামনে আসেনি। তিনি অবশ্য আইপিএলে ২০১৮ সালে পঞ্জাব কিংসের অধিনায়কত্ব করেছেন। কিন্তু যখনই টিম ইন্ডিয়ার অধিনায়কত্বের কথা এসেছে, অশ্বিনের নাম শোনা যায়নি। এর কোনও সুনির্দিষ্ট কারণ কখনও-ই সামনে আসেনি। কিন্তু বিদেশে প্লেয়িং-ইলেভেনের স্থায়ী সদস্য না হওয়ার কারণে, তাঁর নাম সম্ভবত উপেক্ষিত ছিল।

এই প্রসঙ্গে অশ্বিন বলেছেন যে, তিনি সুযোগ পেলে নেতৃত্ব দেবেন, কিন্তু ভারতের অধিনায়কত্ব না করাটা তাঁর ঘুম কেড়ে নিচ্ছে, এমনটাও নয়। নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে অধিনায়কত্বের বিষয়ে অশ্বিন বলেছেন, ‘আমি সব ধরনের সুযোগের জন্য প্রস্তুত। কিন্তু, ভারতের অধিনায়কত্ব না করা এমন কিছু নয়, যা আমার রাতের ঘুম উড়িয়ে দেবে। অবসর নেওয়ার পর হয়তো আমার কাছে এই প্রশ্নের উত্তর থাকবে। কিন্তু ততদিন স্বপ্ন দেখতে থাকব আর সুযোগের অপেক্ষায় থাকব।’

আরও পড়ুন: ওদের T20 দলে নেওয়ার প্রয়োজন নেই- কোহলি-রোহিতকে নিয়ে বিস্ফোরক প্রাক্তন নির্বাচক

ভারতের পরবর্তী সাদা বলের অধিনায়ক হিসেবে তৈরি করা হচ্ছে হার্দিককে। তিনি ইতিমধ্যেই টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন। ইতিমধ্যে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে তাঁর নেতৃত্বে জিতেছে ভারত। পাশাপাশি ২০২২ আইপিএলের অভিষেকেই হার্দিকের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটান্স।

এমন কী হার্দিক ওডিআইতেও রোহিতের উত্তরসূরি হতে চলেছেন। অধিনায়ক হার্দিকের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন অশ্বিন। তিনি বলেছেন, ‘ও একজন খুব স্মার্ট ক্রিকেটার। আমি ওর মধ্যে যে জিনিসটি পছন্দ করি, সেটা হল ও খুব ঠাণ্ডা মাথার। ও শান্ত এবং স্বাচ্ছন্দ্যময়। আমি মনে করি, এটি দলের পরিবেশকে বেশ স্বস্তি দেয় এবং খেলোয়াড়রা একটি ইউনিট হিসেবে ভাল পারফর্ম করে।’

অশ্বিন ২০১৮ এবং ২০১৯ সালে পঞ্জাব কিংসকে নেতৃত্ব দিয়েছিলেন। তবে অধিনায়ক হিসেবে তাঁর রেকর্ড একেবারেই চিত্তাকর্ষক ছিল না। অশ্বিনের নেতৃত্বে পঞ্জাব ২৮টির মধ্যে ১৬টি ম্যাচ জিতেছিল। জয়ের গড় ছিল ৪৩ শতাংশ।

বন্ধ করুন