বাংলা নিউজ > ময়দান > এজবাস্টনে ভারতীয় সমর্থকদের নোংরা 'বর্ণবিদ্বেষী আক্রমণ', ১ জনকে পাকড়াও করল পুলিশ

এজবাস্টনে ভারতীয় সমর্থকদের নোংরা 'বর্ণবিদ্বেষী আক্রমণ', ১ জনকে পাকড়াও করল পুলিশ

এজবাস্টনের গ্যালারিতে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠেছিল। (ছবি সৌজন্যে এপি)

Edgbaston Alleged Racism: ‘ভারত আর্মি’-র সদস্য অনিল সেহমি টুইটারে লিখেছিলেন, গ্যালারির ২২ নম্বর ব্লকে বর্ণবাদী আচরণ করা হয়েছিল ভারতীয় সমর্থকদের সঙ্গে। বিষয়টি গ্যালারির নিরাপত্তাকর্মীদের জানানো হলেও তাঁরা তাতে পাত্তা দেননি। 

শুভব্রত মুখার্জি

টুইটারে অনেক ভারতীয় সমর্থক অভিযোগ জানিয়েছিলেন, এজবাস্টনে টেস্ট চলাকালীন বর্ণবাদের শিকার হতে হয়েছিল। একাধিক অভিযোগ জমা পড়ার পড়ে তদন্তে নেমেছিল ওয়েস্ট মিডল্যান্ড (বার্মিংহাম) পুলিশ। এবার এই ঘটনার সঙ্গে যুক্ত প্রথম দর্শককে তারা গ্রেফতার করতে সমর্থ হল। 

উল্লেখ্য, অভিযোগ ছিল এরিক হোলিস স্ট্যান্ডে দর্শকদের একাংশ ভারতীয় সমর্থকদের উদ্দেশ্যে বর্ণবাদী মন্তব্য করছিল। তাঁদেরকে কটাক্ষ,টিটকিরি করা হচ্ছিল অশ্রাব্য ভাষায়। যা নিয়ে সরগরম হয়ে উঠেছিল সোশ্যাল মিডিয়া।

এজবাস্টন ইংল্যান্ড-ভারতের টেস্ট চলাকালীন গ্যালারিতে বর্ণবাদী আচরণের অভিযোগের ভিত্তিতে শুক্রবার একজনকে গ্রেফতার করেছে বার্মিংহাম পুলিশ। এক বিবৃতিতে শনিবার জানিয়েছে, ৩২ বছরের ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে রাখা হয়েছে। উল্লেখ্য গত মঙ্গলবার শেষ হওয়া টেস্টে ৭ উইকেটে জিতেছিল ইংল্যান্ড। ম্যাচের চতুর্থ দিন ভারতের বেশ কয়েকজন সমর্থক গ্যালারিতে বর্ণবাদের শিকার হওয়ার কথা জানিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়।

রোহিতদের সমর্থক গোষ্ঠী ‘ভারত আর্মি’-র সদস্য অনিল সেহমি টুইটারে লিখেছিলেন, গ্যালারির ২২ নম্বর ব্লকে বর্ণবাদী আচরণ করা হয়েছিল ভারতীয় সমর্থকদের সঙ্গে। বিষয়টি গ্যালারির নিরাপত্তাকর্মীদের জানানো হলেও তাঁরা তাতে পাত্তা দেননি। ‘অন্তত ১০ বার’ অভিযুক্তদের দেখিয়ে দেওয়া হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। উলটে বর্ণবাদের শিকার ভারতীয় সমর্থকদেরই নিজেদের আসনে বসে থাকার নির্দেশ দেওয়া হয়। 

ভারতীয় সমর্থকদের টুইটগুলো শেয়ার করে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন ইয়র্কশায়ার কাউন্টি দলে বর্ণবাদের ‘শিকার’ এবং বর্ণবাদ নিয়ে লড়াই করা প্রাক্তন ইংলিশ ক্রিকেটার আজিম রফিক। তদন্ত করে দেখার ঘোষণা করে ইসিবি এবং ওয়ারউইকশায়ার কাউন্টি কর্তৃপক্ষ। 

এরপরেই বর্ণবাদী আচরণ মোকাবিলার ক্ষেত্রে ওয়ারউইকশায়ার কাউন্টি কর্তৃপক্ষ দুই দলের টি-টোয়েন্টি ম্যাচে এজবাস্টনের গ্যালারি জুড়ে ‘আন্ডারকভার ফুটবল ক্রাউড-স্টাইল স্পটারস’ অর্থাৎ গুপ্তচর স্পটার রাখার ঘোষণা করে দেয়। 

বন্ধ করুন