বাংলা নিউজ > ময়দান > একটা সচিন কি কম ছিল যে আরও একটা এল! ভারতের এই ব্যাটারকে ভয় পেতেন ব্রেট লি

একটা সচিন কি কম ছিল যে আরও একটা এল! ভারতের এই ব্যাটারকে ভয় পেতেন ব্রেট লি

প্রাক্তন অস্ট্রেলিয়ান পেসার ব্রেট লি (ছবি-গেটি ইমেজ)

যদিও ব্রেট লি সর্বদাই তেন্ডুলকরকে সবচেয়ে কঠিন ব্যাটার হিসেবে স্বীকার করেছেন। তবে শুধু সচিন নয়, ভারতের আরও একজন খেলোয়াড়কে নিয়ে ব্রেট লি নিজের শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেছেন, একটা সচিন কি কম ছিল যে আরও একটা এল।

প্রাক্তন অস্ট্রেলিয়ান পেসার ব্রেট লি হলেন সর্বকালের অন্যতম দ্রুততম বোলারদের একজন। তাঁর ক্যারিয়ারে রয়েছে কিছু ভয়ঙ্কর প্রতিদ্বন্দ্বিতা। সচিন তেন্ডুলকর , ব্রায়ান লারা, জ্যাক ক্যালিস, বীরেন্দ্র সেহওয়াগ, এমনকি বিরাট কোহলির মতো ক্রিকেটারের মুখোমুখি হয়েছিলেন ব্রেট লি। লি দ্রুত এবং নির্ভুল ছিলেন। প্রায়শই তার তীক্ষ্ণ গতিতে বিরোধী দলের ব্যাটাররা তাল হারিয়ে ফেলতেন। ব্রেট লি আন্তর্জাতিক ক্রিকেটে তেন্ডুলকরকে সবচেয়ে বেশি বার আউট করেছেন। নিজের ক্যারিয়ারের শুরু থেকে শেষ পর্যন্ত তিনি কতটা ভালো ছিলেন তার প্রমাণ এটা থেকেই পাওয়া যায়। 

যদিও লি সর্বদা তেন্ডুলকরকে সম্ভবত তাঁর বোলিং-এর সবচেয়ে কঠিন ব্যাটার হিসাবে স্বীকার করেছেন। তবে ভারতের আরও একজন খেলোয়াড় রয়েছেন, যাকে তিনি শ্রদ্ধা করতেন। তিনি হলেন ওডিআইতে সচিনের ওপেনিং পার্টনার বীরেন্দ্র সেহওয়াগ। সচিন তেন্ডুলকরের মতো, সেহওয়াগের সঙ্গেও লির বেশ কয়েকটি অবিস্মরণীয় লড়াই হয়েছে। যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ২০০৩ সালের বক্সিং ডে টেস্ট, যেখানে প্রাক্তন ভারতীয় ওপেনার ম্যাচের প্রথম দিনে ১৯৫ রান করেছিলেন। লি সহ সকল অজি বোলারদের দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন সেহওয়াগ।

আরো পড়ুন… 2022 WC T20-র জন্য এখনও তৈরি হয়নি চূড়ান্ত দল! কোন পথে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট?

ব্রেট লি নিজের ইউটিউব চ্যানেল 'ব্রেট লি টিভি'-তে বলেছেন, ‘আপনি নিষ্ঠুর শব্দটি নিয়ে ভাবছেন। বিশ্বকে আনপ্রেডিক্টেবল ভাবেন, আমি বীরেন্দ্র সেহওয়াগ ছাড়া আর কাউকেই এটা মনে করি না। সে তার মুখে হাসি নিয়ে খেলেছে, সে টেস্ট ম্যাচের প্রথম বলে ছক্কা মারতে চান এবং তিনি তা করেন। তিনি এমন একজন লোক যাকে বল করা খুব কঠিন, কারণ আমি উল্লেখ করেছি যে সে অপ্রত্যাশিত। আপনি সুন্দর লাইন এবং লেংথ ভেবে বল করবেন, যেটা আমি করেছি। আপনার মনে হবে আপনি সেহওয়াগকে আউট করে দেবেন। আপনি সুন্দর বোলিং করলেন, কিন্তু আপনার সামনে তখন মুখে হাসি নিয়ে বীরেন্দ্র সেহওয়াগ দাঁড়িয়ে রয়েছেন। আপনার বল তখন বাউন্ডারি লাইনের বাইরে চলে গিয়েছে। সেটা তখন ছক্কা হয়ে গিয়েছে। হাসতে হাসতে কভারের উপর দিয়ে সে মেরে দেবে। সেহওয়াগ যখন খেলতেন তখন তাঁকে সচিনের মতোই মনে হত।’

বীরেন্দ্র সেহওয়াগ যখন ছন্দে থাকেন, তখন তার ব্যাটিং অবস্থানটি তেন্ডুলকরের একটি আয়নার মতো মনে হয়। আসলে, দীর্ঘতম সময়ের জন্য, যখন তারা ভারতের হয়ে ব্যাটিং শুরু করতেন তখন ভক্তরা দুজনের মধ্যে পার্থক্য করতে পারতেন না। ব্রেট লি প্রথমবার সেহওয়াগকে দেখার কথা স্মরণ করেছিলেন। ব্রেট লি তখন মনে করেছিলেন বীরেন্দ্র সেহওয়াগ হলেন সচিন তেন্ডুলকরের কপি। 

ব্রেট লি আরও বলেছেন, ‘যখন আমরা বীরেন্দ্র সেহওয়াকে দেখতাম তথন মনে হত, আরে ভাই আবার একটা সচিনকে আউট করতে হবে। একটা কি যথেষ্ট ছিল না যে আরও একটা চলে এল। সে ওপেনিং করতেন এবং প্রথম বলেই ছক্কা মারতেন। আমরা তার বিরুদ্ধে পরিকল্পনা করতাম। আমরা টেস্ট ম্যাচের প্রথম ওভারেই তার জন্য থার্ড ম্যানে ফিল্ডার রাখতাম। আমরা জানতাম সুযোগ পেলেই সে থার্ড ম্যানের দিকে মারবেন এবং আমরা তাকে আউট করতে পারব। তবে এমন অনেকবার হয়েছে, তার থার্ড ম্যানের দিকের শটটা ছক্কা হয়েছে।’

বন্ধ করুন