বাংলা নিউজ > ময়দান > বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে জায়গা করে আরব টেনিসে নজির গড়লেন ওন্স জাবেউর
আরব টেনিসে নজির গড়লেন ওন্স জাবেউর (ছবি:টুইটার)

বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে জায়গা করে আরব টেনিসে নজির গড়লেন ওন্স জাবেউর

  • টেনিস বিশ্বের নতুন ধ্রুবতারা ওন্স জাবেউর। বিশ্ব লন টেনিসের ইতিহাসে নজির সৃষ্টি করলেন তিউনিশিয়ার এই মহিলা টেনিস তারকা। আরবের প্রথম মহিলা যিনি বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে স্থান করে নিলেন।

শুভব্রত মুখার্জি: টেনিস বিশ্বের নতুন ধ্রুবতারা ওন্স জাবেউর। বিশ্ব লন টেনিসের ইতিহাসে নজির সৃষ্টি করলেন তিউনিশিয়ার এই মহিলা টেনিস তারকা। আরবের প্রথম মহিলা যিনি বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে স্থান করে নিলেন। মহিলা টেনিসের বিশ্বমঞ্চে এই মুহূর্তে নানা পরিবর্তনের মধ্যে দিয়ে এগিয়ে চলেছে। সেরেনা উইলিয়ামস পরবর্তী অধ্যায়ে মহিলা টেনিসের আকাশে উজ্জ্বলতম নক্ষত্রদের অন্যতম ওন্স জাবেউর, এম্মা রাডুকানুরা।

সোমবার ডব্লুটিএর তরফে যে নয়া ক্রমতালিকা প্রকাশ করা হয়েছে সেখানেই প্রথম দশে স্থান পেয়েছেন জাবেউরের। উল্লেখ্য এই বছরের মাঝামাঝি উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে পৌঁছে সবার নজরে পড়েছিলেন। উইম্বলডনের চতুর্থ রাউন্ডে কোর্টের পাশে অনবরত বমি করার পরেও তিনি গাবরিন মুগুরেজার বিরুদ্ধে লড়াই করে ম্যাচ জিতে যে অদম্য জেদের পরিচয় দিয়েছিলেন তা এককথায় অনবদ্য‌। জাবেউর শুক্রবার ইন্ডিয়ান ওয়েলস প্রতিযোগিতার সেমিফাইনালে পৌঁছানোর পরপরেই এই নজির গড়লেন। এই কৃতিত্বে অফিসিয়াল শিলমোহর দিল ডব্লুটিএ। প্রসঙ্গত জাবেউরের আগে বিশ্ব ক্রমতালিকায় সর্বাধিক ১৪ তম স্থানে পৌঁছাতে পেরেছিলেন আরব দেশ মরক্কোর পুরুষ টেনিস তারকা ইউনুস এল আনাউয়ি।

এই মুহূর্তে মহিলাদের বিশ্ব ক্রমতালিকায় এক নম্বরে রয়েছেন অ্যাশলি বার্টি। তার পয়েন্ট ৯০৭৭। অন্যদিকে ৮ নম্বরে থাকা ওন্স জাবেউরের পয়েন্ট ৩৫০০। তিনটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সদ্য মানসিক অবসাদে ভোগা নাওমি ওসাকা এই মুহূর্তে রয়েছেন ১০ নম্বরে। তার ঝুলিতে রয়েছে ৩৩২৬ পয়েন্ট।

বন্ধ করুন