বাংলা নিউজ > ময়দান > ক্রিকেটের ইতিহাসে বিরল হ্যাটট্রিক কিউয়ি পেসারের
হ্যাটট্রিকের পর মাইকেল। ছবি- স্ক্রিনশট।
হ্যাটট্রিকের পর মাইকেল। ছবি- স্ক্রিনশট।

ক্রিকেটের ইতিহাসে বিরল হ্যাটট্রিক কিউয়ি পেসারের

  • ২০১৮ সালে কাউন্টি ক্রিকেটে দেখা গিয়েছিল এমন বোলার-ফিল্ডার হ্যাটট্রিক।

শুভব্রত মুখার্জি

আন্তর্জাতিক ক্রিকেটের বিভিন্ন ফর্ম্যাটে হ্যাটট্রিকের ঘটনা বিরল নয়। প্রায়শই হয় স্পিনার না হয় পেসাররা হ্যাটট্রিক নিয়ে থাকেন। ক্রিকেটের মঞ্চে প্রতিদিন এই ঘটনা না ঘটলেও মাঝে মধ্যেই দেখা যায় এমন ঘটনা। প্রথম শ্রেণির ক্রিকেটেও হ্যাটট্রিক বিরল ঘটনা নয়।

তবে নিউজিল্যান্ডের পেসার মাইকেল রাই যা ঘটালেন বা করে দেখালেন, সেই ঘটনা ক্রিকেট ইতিহাসে বিরল। বলা ভালো সাম্প্রতিক অতীতে ক্রিকেটের রেকর্ড বুকে এমন উদাহরন খুজে পাওয়া মুশকিল। রাইয়ের তিন উইকেটের ক্ষেত্রে ভাগীদার বা বলা ভালো অংশীদার হয়েছেন একই ফিল্ডার ডেল ফিলিপস। ফলে এই দুই ক্রিকেটারের নাম উঠে গেছে রেকর্ড বুকে।

উল্লেখ্য নিউজিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে এই ঘটনা ঘটেছে। দুনেডিনের ইউনিভার্সিটি ওভালে ওটাগোর ২৫ বছর বয়সী পেসার রাই হ্যাটট্রিক করেন। তাঁর তিন শিকার হন উইকেটকিপার-ব্যাটসম্যান ডেন ক্লিভার, জস ক্লার্কসন ও ব্লেয়ার টিকনার। তিনজনই শর্ট লেগে ক্যাচ দিয়ে আউট হন। আর তিনজনের ক্যাঁচ ধরেছেন শর্ট লেগে দাঁড়িয়ে থাকা হেলমেট পরিহিত ফিলিপস।

২০১৮ সালে কাউন্টি ক্রিকেটে নটিংহ্যামশায়ারের বিপক্ষে সমারসেটের পেসার ক্রেইগ ওভারটনের টানা তিন বলে ক্যাচ নিয়েছিলেন মার্কাস ট্রেসকোথিক। ইংলিশ ক্রিকেটের ইতিহাসে সেটি ছিল ১০৪ বছরের মধ্যে প্রথম বোল্ডার-ফিল্ডার হ্যাটট্রিক।

বন্ধ করুন