বাংলা নিউজ > ময়দান > ট্রটকে বাদ না দিয়ে ভুল করেছিলাম, বাদ পড়লেই ফর্মে ফিরবে বিরাট: মুস্তাক আহমেদ
ফর্মে ফিরবে বিরাট: মুস্তাক আহমেদ

ট্রটকে বাদ না দিয়ে ভুল করেছিলাম, বাদ পড়লেই ফর্মে ফিরবে বিরাট: মুস্তাক আহমেদ

  • টি-২০ দলে তার কার্যকারিতা নিয়েও উঠছে প্রশ্ন। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিলদেব তো কোহলির জায়গায় ফর্মে থাকা তরুণদের খেলানোর পক্ষে সওয়াল করেছেন।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে ক্রিকেট বিশ্বে লাখ টাকার প্রশ্ন হল কবে ব্যাট হাতে ফর্মে ফিরবেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি! সেই প্রশ্নের সঠিক উত্তর হয়ত এই মুহূর্তে জানেন না ক্রিকেট ভগবানও। তবে এই মুহূর্তে প্রায় গোটা ক্রিকেট বিশ্ব একসঙ্গে হয়ে সমর্থন জুগিয়ে চলেছে বিরাটকে। পাক অধিনায়ক বাবর আজম, শোয়েব আখতার, কেভিন পিটারসেন-সহ একাধিক প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটার পাশে দাঁড়িয়েছেন বিরাটের। প্রাক্তন পাক স্পিনার তথা একসময়ের ইংল্যান্ড দলের প্রাক্তন কোচিং স্টাফ মুস্তাক আহমেদ মনে করে একটা সময় ট্রটকে ফর্মহীনতার কারণে দল থেকে বাদ না দিয়ে ভুল করেছিল ইংল্যান্ড দল। 'ফর্মহীন' বিরাটকেও দল থেকে বাদ দিলেই তিনি ফর্মে ফিরবেন বলে মত মুস্তাক আহমেদের।

বর্তমান সময়ের সেরা ব্যাটারদের অন্যতম বিরাট কোহলি এখন অতীতের ছায়া হয়ে রয়ে গিয়েছেন দীর্ঘ সময় ধরে। ফর্মের খরা কাটিয়ে উঠতে বিরাটকে অনেকেই দিচ্ছেন নানা পরামর্শ। পাকিস্তানের প্রাক্তন তারকা লেগ স্পিনার মুস্তাক আহমেদ জানিয়েছেন ২২ গজের বাইরে থেকে দলের খেলা দেখলে নিজেকে ফিরে পাওয়ার তাড়না থাকবে কোহলির মধ্যে।

টি-২০ বিশ্বকাপ রয়েছে সামনেই। তার আগে কোহলির খারাপ ফর্মে থাকা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতীয় দলের কাছে। টি-২০ দলে তার কার্যকারিতা নিয়েও উঠছে প্রশ্ন। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিলদেব তো কোহলির জায়গায় ফর্মে থাকা তরুণদের খেলানোর পক্ষে সওয়াল করেছেন।

প্রসঙ্গত পাকিস্তানের হয়ে ৫২ টেস্ট ও ১৪৪ ওয়ানডে খেলা মুস্তাক আহমেদের ইঙ্গিত রয়েছে তেমন দিকেই। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন বড় সিরিজে দলের বাইরে থাকলেই ফর্ম খরা কাটিয়ে উঠতে পারেন কোহলি।

তিনি বলেন 'সে (বিরাট) বিশ্বের সেরা ক্রিকেটারদের একজন। বিরাট কোহলিকে ক্রিকেট থেকে পুরোপুরি বাইরে থাকতে হবে। বড় কিছু সিরিজেও তিনি ২২ গজের বাইরে থাকলে তা তারপক্ষেই ভাল। মনে পড়ে, আমি যখন ইংল্যান্ড দলের সঙ্গে ছিলাম ট্রট একটা সময় বেল ভালো ফর্মে ছিল। এরপর জোনাথন ট্রট রান করতে ব্যর্থ হচ্ছিল। সেই সময় আমরা ভুল করি। তখন যদি আমরা তাকে বাদ দিতাম তাহলে সে শারীরিক ও মানসিক বিশ্রাম পেয়ে হয়তো নিজের ছন্দ ফিরে পেত।'

পাকিস্তান জাতীয় দল ছাড়াও মুসৃতাক বোলিং বা স্পিন পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ-সহ বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে। তিনি বলেন 'বাইরে থেকে নিজের দলকে মানসম্পন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেলতে দেখা তা যে কাউকে আরও ভালো পারফর্ম করতে অনুপ্রেরণা দেয়। আগে যত শতরান সে করুক না কেন সে সব ভুলে যাবে। আবার নতুন করে আবেগ ও ক্ষিদে নিয়ে প্রথম থেকে শুরু করবে।'

বন্ধ করুন