বাংলা নিউজ > ময়দান > রেকর্ড গড়া শতরান রিজওয়ানের, রোমাঞ্চকর জয় ছিনিয়ে নিল পাকিস্তান
জয় ছিনিয়ে নিল পাকিস্তান (পিটিআই/এপি)
জয় ছিনিয়ে নিল পাকিস্তান (পিটিআই/এপি)

রেকর্ড গড়া শতরান রিজওয়ানের, রোমাঞ্চকর জয় ছিনিয়ে নিল পাকিস্তান

  • বিশ্ব ক্রিকেটের দ্বিতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান হিসাবে তিন ফরম্যাটে শতরানের মালিক হলেন রিজওয়ান। 

১১ ফেব্রুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার লাহোরের গদ্দাফি স্টেডিয়াম সাক্ষী থাকল এক রোমাঞ্চকর ম্যাচের। কি ছিল না সেই ম্যাচে। রেকর্ড গড়া শতরান থেকে শেষ বলের টানটান উত্তেজনার মধ্যে অবশেষে বাজিমাত করল পাকিস্তান। লাহোরে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৯ রান সংগ্রহ করে পাকিস্তান। দলের পক্ষে দুর্দান্ত শতরান করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রিজওয়ান।

প্রসঙ্গত এই শতরানের মধ্যে দিয়ে ব্রেন্ডন ম্যাককালামের পর একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটেই আন্তর্জাতিক শতরানের মালিক হয়ে রেকর্ড বুকে নিজের নাম লেখালেন রিজওয়ান। রিজওয়ান ছাড়া অন্য কোন পাকিস্তানি ব্যাটসম্যান ব্যাট হাতে সেভাবে বলার মতন কিছু করতে পারেননি। ৬৪ বলে ১০৪ রানের অপরাজিত এক অনবদ্য ইনিংস খেলেন রিজওয়ান । ইনিংসে তিনি হাঁকান ৬টি চার ও ৭টি ছয় । তিনি ছাড়া হায়দার আলী ২১ ও হুসাইন তালাত ১৫ রান করেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি উইকেট নেন অ্যান্ডিলে ফেলুকায়ো।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে মালান ও রিজা হেন্ড্রিক্সের ব্যাটে ভালো শুরু করছ প্রোটিয়া বাহিনী। দলীয় ৫৩ রানে উদ্বোধনী জুটি ভাঙে দক্ষিণ আফ্রিকার।এরপর অবশ্য তাদের ব্যাটিং লাইন আপে কার্যত ধস নামে। আর কোন ব্যাটসম্যান সেভাবে লড়াই করতে ব্যর্থ হন। শেষদিকে ডোয়াইন প্রিটোরিয়াস ও বিজর্ন ফরচুন চেষ্টা চালালেও দলকে জেতাতে পারেননি।দলের পক্ষে সর্বোচ্চ ৪২ বল খেলছ ৫৪ রান করেন হেন্ড্রিক্স । এছাড়া ২৯ বলে ৪৪ রান করেন মালান। ফলে নির্ধারিত ২০ ওভার শেষে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ১৬৬ রান। ফলে পাকিস্তান ৩ রানের এক রোমাঞ্চকর জয়ের মধ্যে দিয়ে প্রোটিয়াদের বিরুদ্ধে ম্যাচটি পকেটস্থ করে সিরিজে ১-০ তে লিড নিল।

সংক্ষিপ্ত স্কোর- 

 ∆ পাকিস্তান : ১৬৯/৬

(রিজওয়ান ১০৪*, ফেলুকায়ো ৩৩/২)

∆ দক্ষিণ আফ্রিকা :

১৬৬/৬

(হেন্ড্রিক্স ৫৪, কাদির ২১/২)
 

বন্ধ করুন