বাংলা নিউজ > ময়দান > বিরাট নেতৃত্ব ছাড়ায় আবেগপ্রবণ পাক ক্রিকেটার, দিলেন মন ছুঁয়ে যাওয়া বার্তা

বিরাট নেতৃত্ব ছাড়ায় আবেগপ্রবণ পাক ক্রিকেটার, দিলেন মন ছুঁয়ে যাওয়া বার্তা

বিরাট কোহলি।

শনিবার সকলকে কিছুটা চমকে দিয়েই ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। মাঝে অবশ্য তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিল বিসিসিআই। তার আগে কোহলি নিজেই টি-টোয়ন্টির নেতৃত্ব থেকেও সরে দাঁড়িয়েছিলেন।

১৬ সেপ্টেম্বর হঠাৎ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। শনিবার আবার সকলকে কিছুটা চমকে দিয়েই ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। মাঝে অবশ্য তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিল বিসিসিআই। যাই হোক কোহলি নেতৃত্ব ছাড়ার পর টুইটারে পাকিস্তানের আহমেদ শেহজাদ আগেব প্রবণ হয়ে পড়লেন।

পাক ব্যাটসম্যান লিখেছেন, ‘আপনি যে আবেগের সাথে আপনার দলকে নেতৃত্ব দিয়েছিলেন, সেটা আপনার অধিনায়কত্বে স্পষ্ট ভাবে ধরা পড়ত। ৭ বছর ধরে নির্ভীক ভাবে নেতৃত্ব দিয়েছেন, উন্নত মানের ক্রিকেট উপহার দিয়েছেন এবং এই খেলার একজন অ্যাম্বাসেডর হয়ে উঠেছেন। আগামীর জন্য শুভ কামনা রইল ব্রো বিরাট কোহলি। কিপ রকিং।’

নেতৃত্ব সেই জল্পনা আরও বাড়িয়ে দিয়েছেন কোহলি। সীমিত ওভারের ক্রিকেটে আইসিসি-র কোন খেতাব তিনি জেতেননি বলে, তাঁকে কম খোঁচা দেওয়া হয় না। তবে টেস্টে কিন্তু পরিসংখ্যানগত দিক থেকে বিরাটের আশেপাশেও অন্য কোনও ভারতীয় অধিনায়ক আসেন না। ৬৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে ৪০টি ম্যাচে জয় (ঘরের মাঠে ২৪টি ও বাইরের মাঠে ১৬টি) এনে দিয়েছেেন। ১১টি টেস্ট তাঁর নেতৃত্বে ড্র করেছে ভারত। এবং ১৭টি ম্যাচ হেরেছে বিরাটের নেতৃত্বাধীন ভারতীয় দল।

ভারত অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচ জয়ের নিরিখে বিরাটের থেকে অনেক পিছনে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে মহেন্দ্র সিং ধোনি (২৭টি জয়) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (২১টি জয়)। তবে শুধু ভারতীয় হিসেবে নয়, বরং টেস্ট ইতিহাসে গোটা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বিরাটই। একমাত্র রিকি পন্টিং (৪৮) ও গ্রেম স্মিথই (৫৩) অধিনায়ক বিরাটের থেকে অধিক টেস্ট ম্যাচ জিতেছেন। প্রসঙ্গত, কোহলিই প্রথম এশিয়ান অধিনায়ক, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.