বাংলা নিউজ > ময়দান > PAK vs AUS: বাবরকে নিয়ে চর্চা তুঙ্গে, তবে কোনও অংশে পিছিয়ে নেই ইমাম-উল-হক, চমকে দেবে ইনজামামের ভাইপোর পরিসংখ্যান
বাবর আজম ও ইমাম-উল-হক। ছবি- এএফপি (AFP)

PAK vs AUS: বাবরকে নিয়ে চর্চা তুঙ্গে, তবে কোনও অংশে পিছিয়ে নেই ইমাম-উল-হক, চমকে দেবে ইনজামামের ভাইপোর পরিসংখ্যান

  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ও ওয়ান ডে সিরিজ মিলিয়ে বাবর আজমের থেকেও বেশি রান করেছেন ইমাম-উল-হক।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ও ওয়ান ডে সিরিজে বাবর আজমের ফর্ম নিয়ে বিস্তর চর্চা চলছে আন্তর্জাতিক ক্রিকেটমহলে। যে রকম ধারাবাহিকভাবে রান করে চলেছেন পাক দলনায়ক, যেভাবে প্রায় প্রতি ম্যাচেই রেকর্ড গড়ে চলেছেন, তাতে তাঁকে নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। তবে বাবরকে নিয়ে মাতামাতির মাঝে কোথাও একটা আড়ালে চলে গিয়েছেন ইমাম-উল-হক। নাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ও ওয়ান ডে সিরিজে ধারাবাহিকতার নিরিখে বাবর আজমের থেকে কোনও অংশে পিছিয়ে নেই ইমাম।

পাক ওপেনারের সাম্প্রতিক ফর্ম চমকে দেওয়ার মতো। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে কার্যত হাফ-সেঞ্চুরি ও সেঞ্চুরির ছড়াছড়ি ইমামের ব্যাটে। ডাবল সেঞ্চুরিও করেছেন শেষ ১০টি ম্যাচের মধ্যে, যা তাঁর ফার্স্ট ক্লাস কেরিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

বাবর আজম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের টেস্টে সিরিজে ১টি শতরান ও ২টি অর্ধশতরান-সহ ৩৯০ রান সংগ্রহ করেছেন। ইমাম ৩ ম্যাচের টেস্ট সিরিজে ২টি শতরান ও ১টি অর্ধশতরান-সহ ৩৭০ রান সংগ্রহ করেছেন।

পরে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে বাবর ২টি শতরান ও ১টি অর্ধশতরান-সহ ২৭৬ রান সংগ্রহ করেছেন। অন্যদিকে ইমাম ৩টি ওয়ান ডে ম্যাচে ব্যাট করতে নেমে ২টি শতরান ও ১টি অর্ধশতরান-সহ ২৯৮ রান সংগ্রহ করেছেন।

সুতরাং, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ও ওয়ান ডে সিরিজ মিলিয়ে বাবরের সংগ্রহ সাকুল্যে ৬৬৬ রান। ইমাম সেখানে টেস্ট ও ওয়ান ডে সিরিজ মিলিয়ে সংগ্রহ করেছেন ৬৬৮ রান। অবাক করার বিষয় হল, বাবর যতটা চর্চায়, বিন্দুমাত্র আলোচনায় নেই ইমাম।

পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামার আগে ইমাম কাইদ-ই-আজম ট্রফির ৫টি ম্যাচে মাঠে নেমে ২টি শতরান ও ২টি অর্ধশতরান-সহ ১০৬.২০ গড়ে ৫৩১ রান সংগ্রহ করেন। সব ফর্ম্যাটে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে শেষ ১১টি ম্যাচে ইমামের ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ৯৭+অবসৃত ৮, ১০৯, ৭২, অপরাজিত ২০২, ১২+৩১, ১৫৭+অপরাজিত ১১১, ২০+১, ১১+৭০, ১০৩, ১০৬ ও অপরাজিত ৮৯।

বন্ধ করুন