বাংলা নিউজ > ময়দান > PAK vs ENG: T20I ক্রিকেটে বাবর আজম ভেঙে দিলেন কোহলির এই বিরাট রেকর্ড
শতরান করার পরে বাবর আজম (ছবি-এপি)

PAK vs ENG: T20I ক্রিকেটে বাবর আজম ভেঙে দিলেন কোহলির এই বিরাট রেকর্ড

  • বৃহস্পতিবার ইংল্যান্ডের বিরুদ্ধে নতুন রেকর্ড গড়ে ফেললেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বৃহস্পতিবার টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৮ হাজার রান পূর্ণ করলেন বাবর আজম। তিনি ২১৮টি ইনিংস খেলে এই কৃতিত্ব করলেন। তিনি ক্রিস গেইলের পরে বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় যিনি টি-টোয়েন্টিতে দ্রুততম আট হাজার রান পূর্ণ করলেন।

বিরাট কোহলিকে হারিয়ে নতুন রেকর্ড গড়লেন বাবর আজম, এই খেলোয়াড় টি-টোয়েন্টিতে দ্রুততম ৮ হাজার রান করলেন। প্রতিনিয়ত নতুন রেকর্ড গড়ছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। পাকিস্তানের তারকা এই ব্যাটসম্যান আইসিসি র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকতে পারেন, কিন্তু ক্যারিয়ারের রেকর্ড গড়ার ক্ষেত্রে প্রতি নিয়ত এগিয়ে যাচ্ছেন তিনি। বাবর তাঁর দুর্দান্ত ব্যাটিং দিয়ে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের মন জিতেছেন। পাকিস্তান বনাম ইংল্যান্ডের ম্যাচেও দর্শকদের মাতিয়ে রাখলেন বাবর আজম।  

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিরুদ্ধে নতুন রেকর্ড গড়ে ফেললেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বৃহস্পতিবার টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৮ হাজার রান পূর্ণ করলেন বাবর আজম। তিনি ২১৮টি ইনিংস খেলে এই কৃতিত্ব করলেন। এর মাধ্যমে, তিনি ক্রিস গেইলের পরে বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় যিনি টি-টোয়েন্টিতে দ্রুততম আট হাজার রান পূর্ণ করলেন।

আরও পড়ুন… কেন কার্তিকের ঘাড় ধরেছিলেন রোহিত? উত্তর দিলেন সূর্যকুমার যাদব

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইল ২১৩টি ইনিংসে এই রেকর্ড গড়েছেন। বাবর আজম এই রান করতে ক্রিস গেইলের চেয়ে ৫টি ইনিংস বেশি খেলেছেন। তৃতীয় স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। তিনি ২০১৯ আইপিএলে KKR-এর বিরুদ্ধে তাঁর ৮৪ রানের ইনিংস চলাকালীন আট হাজার রান পূর্ণ করেছিলেন এবং ৮০০০ রান সম্পূর্ণ করা দ্রুততম ভারতীয় ক্রিকেটার হয়েছিলেন।

কোহলি তাঁর ২৪৩তম ইনিংসে সুরেশ রায়নাকে ছাপিয়ে গিয়েছিলেন। এই ক্ষেত্রে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ২৫৪ ইনিংস খেলে ৮০০০ রান পূর্ণ করা দ্রুত ক্রিকেটারের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। যেখানে ডেভিড ওয়ার্নার রয়েছেন পঞ্চম স্থানে। ২৫৬ ইনিংস খেলে ৮ হাজার রান করেছিলেন তিনি।

আরও পড়ুন… ভারতে খেলার অভিজ্ঞতাকে পুঁজি করেই ভারতকে হারালেন, স্বীকারোক্তি টিম ডেভিডের

পাকিস্তান বনাম ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের কথা বললে, ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ১৯৯ রান করে। পাকিস্তানকে ২০০ রানের টার্গেট দেওয়া হয়। জবাবে পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম এবং মহম্মদ রিজওয়ান দুর্দান্ত ব্যাটিং করেন এবং কোনও উইকেট না হারিয়ে ১২তম ওভারেই দলের স্কোর ১০০ রানে পৌঁছে দেন। প্রথম ম্যাচে শোচনীয় পরাজয়ের পর পাকিস্তান দল আরও ভালো পারফরম্যান্স করে সিরিজে ফিরেছে। বহু প্রাক্তনী ও সমালোচক বাবরের রান না পাওয়া ও স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এদিনের বাবরের ইনিংস সকল সমালোচকদের চুপ করিয়ে দেওয়া জন্য যথেষ্ট ছিল।  

বন্ধ করুন