বাংলা নিউজ > ময়দান > PAK vs ENG 6th T20I: বিরাটের বিশ্বরেকর্ডে ভাগ বসিয়ে দুর্দান্ত মাইলস্টোন বাবর আজমের

PAK vs ENG 6th T20I: বিরাটের বিশ্বরেকর্ডে ভাগ বসিয়ে দুর্দান্ত মাইলস্টোন বাবর আজমের

হাফ-সেঞ্চুরির পরে বাবর আজম। ছবি- এপি (AP)

বিশ্বের পঞ্চম তথা পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের অনবদ্য মাইলস্টোন টপকে গেলেন বাবর আজম।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দুর্দান্ত মাইলস্টোন টপকে গেলেন বাবর আজম। সেই সঙ্গে বিরাট কোহলির অনবদ্য একটি বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন পাকিস্তানের অধিনায়ক। বাবর জায়গা করে নেন রোহিত শর্মা, মার্টিন গাপ্তিল, পল স্টার্লিংদের সঙ্গে একাসনে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের ষষ্ঠ টি-২০ ম্যাচে অধিনায়কোচিত হাফ-সেঞ্চুরি করেন বাবর আজম। সেই সুবাদে সংক্ষিপ্ত ফর্ম্যাটে দেশের জার্সিতে ৩০০০ রানের মাইলস্টোন টপকে যান তিনি। পাকিস্তানের প্রথম তথা বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩ হাজার রান করার কৃতিত্ব অর্জন করেন বাবর।

উল্লেখযোগ্য বিষয় হল, ইনিংস সংখ্যার নিরিখে যুগ্মভাবে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এই মাইলস্টোন টপকানোর বিশ্বরেকর্ড গড়েন আজম। তিনি ভাগ বসান বিরাট কোহলির নজিরে। কোহলির মতোই ৮১টি ইনিংসে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩০০০ রানের মাইলফলক পেরিয়ে যান বাবর।

আরও পড়ুন:- Women's Asia Cup 2022: মেয়েদের এশিয়া কাপে ভারত কবে কাদের বিরুদ্ধে মাঠে নামবে? কবে খেলা হবে ভারত-পাকিস্তান ম্যাচ?

বাবরের আগে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩ হাজার রানের মাইলস্টোন টপকেছেন মোটে চারজন ক্রিকেটার। দুই ভারতীয় তারকা বিরাট কোহলি ও রোহিত শর্মা ছাড়া এই কৃতিত্ব রয়েছে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিলের।

লাহোরের এই ম্যাচের আগে বাবর ৮৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের ৮০টি ইনিংসে ২৯৪৮ রান করেছিলেন। সুতরাং মাইলস্টোন ছোঁয়ার জন্য তাঁর দরকার ছিল ৫২ রান। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের ষষ্ঠ টি-২০ ম্যাচে পাক দলনায়ক ৭টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৮৭ রান করে অপরাজিত থাকেন। সুতরাং ৮৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের ৮১টি ইনিংসে বাবরের সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৩০৩৫ রান।

আরও পড়ুন:- পুজো পরিক্রমায় আপনার পাড়ায় পৌঁছে যাচ্ছেন KKR তারকারা, জেনে নিন কখন কোন মণ্ডপে উপস্থিত থাকবেন রিঙ্কু-আইয়াররা

আপাতত বাবর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রান সংগ্রহকারীদের তালিকায় চার নম্বরে উঠে আসেন। তিনি পিছনে ফেলে দেন পল স্টার্লিংকে, যিনি এখনও পর্যন্ত সংক্ষিপ্ত ফর্ম্যাটে দেশের জার্সিতে ৩০১১ রান সংগ্রহ করেছেন।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রান করা পাঁচ ক্রিকেটার:-
১. রোহিত শর্মা: ১৪০ ম্যাচের ১৩২টি ইনিংসে ৩৬৯৪ রান।
২. বিরাট কোহলি: ১০৮ ম্যাচের ১০০টি ইনিংসে ৩৬৬৩ রান।
৩. মার্টিন গাপ্তিল: ১২১ ম্যাচের ১১৭টি ইনিংসে ৩৪৯৭ রান।
৪. বাবর আজম: ৮৬ ম্যাচের ৮১টি ইনিংসে ৩০৩৫ রান।
৫. পল স্টার্লিং: ১১৪ ম্যাচের ১১৩টি ইনিংসে ৩০১১ রান।

বন্ধ করুন