বাংলা নিউজ > ময়দান > মইনদের বিরুদ্ধে শতরান করে শুধু কোহলিকে ছাপিয়ে যাননি, রোহিতকেও স্পর্শ করলেন বাবর
রোহিত শর্মা এবং বাবর আজম।

মইনদের বিরুদ্ধে শতরান করে শুধু কোহলিকে ছাপিয়ে যাননি, রোহিতকেও স্পর্শ করলেন বাবর

  • অধিনায়ক হিসেবে মাত্র তিন জন খেলোয়াড় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একের বেশি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে প্রথম নামটি হল রোহিত শর্মার, দ্বিতীয় সুইজারল্যান্ডের ফাহিম নাজির এবং এ বার এই তালিকায় যোগ হয়েছে বাবরের নামও।

২০২২ এশিয়া কাপে খারাপ পারফরম্যান্সের পর থেকেই সমালোচকদের টার্গেটে ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এশিয়া কাপে বাবর আজম একেবারেই ছন্দে ছিলেন না। এবং এর কারণে তিনি আইসিসি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তাঁর এক নম্বর জায়গাটিও হারিয়েছেন। তবে ইংল্যান্ডের বিপক্ষে চলতি হোম সিরিজে পাক অধিনায়ক ফর্মে ফিরে আসেন এবং সেঞ্চুরি করে তিনি ছন্দে ফেরেন। সেই সঙ্গে অনেক রেকর্ডও ভেঙে দেন। পাশাপাশি তিনি টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার একটি রেকর্ডও স্পর্শ করেন।

অধিনায়ক হিসেবে মাত্র তিন জন খেলোয়াড় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একের বেশি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে প্রথম নামটি হল রোহিত শর্মার, দ্বিতীয় সুইজারল্যান্ডের ফাহিম নাজির এবং এ বার এই তালিকায় যোগ হয়েছে বাবরের নামও। এই তিন জন খেলোয়াড়ই অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দু'টি করে সেঞ্চুরি করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১১০ রান করেন বাবর। বাবর ৬৬ বলে ১১টি চার ও পাঁচটি ছক্কার হাত ধরে ১১০ রান করেন।

আরও পড়ুন: ভালো করি বা খারাপ, নিন্দুকেরা ঠিক দোষ খুঁজে বের করবেই- সেঞ্চুরি পরে সরব বাবর আজম

আর তাঁর এই ইনিংসের হাত ধরেই সাত ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজে ১-১ সমতা ফেরাল পাকিস্তান। বাবরকে যোগ্য সঙ্গত করেছেন মহম্মদ রিজওয়ানও। প্রথম ম্যাচে জিতেছিল ইংল্যান্ড। করাচির জাতীয় স্টেডিয়ামে খেলা দ্বিতীয় টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে শক্তিশালী প্রত্যাবর্তন করে পাকিস্তান। ২০০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তান ১০ উইকেটের বিশাল জয় পায়। ৫১ বলে ৮৮ রান করে অপরাজিত থাকেন মহম্মদ রিজওয়ান।

এর আগে সমালোচনার ঝড় বয়ে চলেছিল বাবর আজম, মহম্মদ রিজওয়ানকে নিয়ে। নিন্দুকদের আক্রমণে ক্ষতবিক্ষত হচ্ছিলেন পাকিস্তানের দুই তারকা। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে ফের ধামাকা করলেন বাবর-রিজওয়ান জুটি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ১০ উইকেটে হারানোর স্মৃতি ফিরিয়ে আনলেন এই জুটি।

আরও পড়ুন: ফের অপ্রতিরোধ্য বাবর-রিজওয়ান, মুখ বন্ধ করলেন নিন্দুকদের, ১০উইকেটে জয় পাকিস্তানের

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে চেনা মেজাজে ধরা দিলেন তিনি। সেঞ্চুরি করেই ফিরলেন ছন্দে। বাবর-রিজওয়ানের বিধ্বংসী ব্যাটিংয়ে উড়ে গেল ইংল্যান্ডের বোলিং। ৬৬ বলে ১১০ করে অপরাজিত থাকেন পাকিস্তানের অধিনায়ক। এটি বাবরের দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি। এ দিকে ৫১ বলে অপরাজিত ৮৮ রান করেন রিজওয়ান। প্রথমে ব্যাট করে ইংল্যান্ডের করা ১৯৯ রান তাড়া করতে নেমে তিন বল বাকি থাকতেই ১০ উইকেটে জয় ছিনিয়ে নিল পাকিস্তান।

এ দিন ৬২ বলে সেঞ্চুরি করেন বাবর। চোখ ধাঁধানো ব্যাটিং করেছেন। বাবরের ১১০ রানের ইনিংসে রয়েছে ১১টি চার এবং ৫টি ছক্কা। এ দিকে রিজওয়ানের স্ট্রাইকরেট নিয়ে চূড়ান্ত সমালোচনা হচ্ছিল। এ দিনের ম্যাচে তাঁর স্ট্রাইকরেট ১৭২.৫৪। আর বাবরের স্ট্রাইকরেটও ১৫০-র উপর। ১৬৬.৬৬।

বন্ধ করুন