বাংলা নিউজ > ময়দান > Pak vs Eng: পাকিস্তানকে হারানোর জন্য বোলারদের কৃতিত্ব দিতে চান বেন স্টোকস

Pak vs Eng: পাকিস্তানকে হারানোর জন্য বোলারদের কৃতিত্ব দিতে চান বেন স্টোকস

চ্যাম্পিয়ন হওয়ার পরে বেন স্টোকস (ছবি-এএফপি)

বেন স্টোকস বলেন, ‘ফাইনালে, বিশেষ করে তাড়া করার সময়, আপনি প্রথম আসা সমস্ত কঠোর পরিশ্রম ভুলে গেছেন। তাদের ১৩০ তে সীমাবদ্ধ রাখতে পেরেছি, বোলারদের অনেক কৃতিত্ব দিতে হবে।’

২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের বড় ম্যাচের সেরা খেলোয়াড় বলা হচ্ছে বেন স্টোকসকে। আরও একবার নিজেকে প্রমাণ করলেন ইংল্যান্ডের এই কিংবদন্তি অলরাউন্ডার। টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তিনি অপরাজিত ৫২ রান করে দলকে পাঁচ উইকেটের জয় নিশ্চিত করে। এই ম্যাচে পাকিস্তান প্রথমে খেলতে গিয়ে ১৩৭ রান করে। জবাবে ৪৫ রানে ৩ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। এমন অবস্থায় ম্যাচটি উত্তেজনাপূর্ণ অবস্থায় পৌঁছে যায়। কিন্তু স্টোকস এক প্রান্ত ধরে রেখে দলকে জয় এনে দেন। ইংল্যান্ড ১৯ ওভারে লক্ষ্য অর্জন করে। এটি তার দ্বিতীয় টি-টোয়েন্টি শিরোপা। এর আগে ২০১০ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল।

দ্য টেলিগ্রাফের সঙ্গে আলাপকালে বেন স্টোকস বলেন, ঐ রান দেখেও আমি আতঙ্কিত ছিলাম না। আমাদের শুধু একটা বড় ওভার দরকার ছিল। শাহিন আফ্রিদি চোট পাওয়ার পর সুযোগ পেয়েছেন। এটা পাকিস্তানের জন্য একটা ধাক্কা ছিল। জানা গেছে, শেষ পাঁচ ওভারে ইংল্যান্ডকে জিততে ৪১রান করতে হয়েছিল। ১৬তম ওভার করতে আসেন বাঁহাতি ফাস্ট বোলার শাহিন আফ্রিদি। প্রথম বলে রান না দিলেও চোটের পর আর বল করতে পারেননি।

শাহিন আফ্রিদির ওভারের বাকি ৫ বল করতে আসেন অফ স্পিনার ইফতেখার আহমেদ। প্রথম তিন বলে করেন ৩ রান। এরপর একটি চার ও একটি ছক্কা হাঁকান স্টোকস। এভাবে ৫ বলে তার রান হয়ে যায় ১৩ রান। এখন ২৪ বলে ২৮ রান করতে হবে। ১৭তম ওভারে মহম্মদ ওয়াসিম ১৬ রান দেন এবং ম্যাচটি পাকিস্তানের হাত থেকে চলে যায়। বেন স্টোকস বলেন, আমাদের ব্যাটিংয়ে গভীরতা ছিল, আমরা তার সুফল পেয়েছি। জানা গেছে, মইন আলিও ১২ বলে গুরুত্বপূর্ণ ১৯ রান করেন।

বেন স্টোকস বলেন, স্যাম কারান ম্যাচে ভালো বোলিং করেছেন। এ কারণে বড় স্কোর করতে পারেনি পাকিস্তান দল। টি-টোয়েন্টিতে কয়েক বলের পুরো খেলাটাই বদলে যায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো অধিনায়কত্ব করছিলেন জোস বাটলার। দলটি ইয়ন মর্গ্যানের নেতৃত্বে ২০১৯ ওডিআই বিশ্বকাপ জিতেছিল। জোস বাটলারের অধিনায়কত্ব নিয়ে স্টোকস বলেছিলেন যে তিনি খুব দ্রুত এই কঠিন কাজে নিজেকে পরিণত করেছেন। এই ফর্ম্যাটে সিদ্ধান্ত নেওয়া কঠিন, কারণ জিনিসগুলি খুব দ্রুত পরিবর্তিত হয়।

বেন স্টোকস বলেন, ‘ফাইনালে, বিশেষ করে তাড়া করার সময়, আপনি প্রথম আসা সমস্ত কঠোর পরিশ্রম ভুলে গেছেন। তাদের ১৩০ তে সীমাবদ্ধ রাখতে পেরেছি, বোলারদের অনেক কৃতিত্ব দিতে হবে।’

 

বন্ধ করুন