বাংলা নিউজ > ময়দান > PAK vs ENG: ইতিহাস গড়ল ইংল্যান্ড, পাক বোলারদের তুলোধনা করে টেস্টের এক দিনেই ৫০০ টপকালেন স্টোকসরা

PAK vs ENG: ইতিহাস গড়ল ইংল্যান্ড, পাক বোলারদের তুলোধনা করে টেস্টের এক দিনেই ৫০০ টপকালেন স্টোকসরা

প্রথম দিনে বিধ্বস্ত হয়ে মাঠ ছাড়ছেন বাবর আজমরা। ছবি- এপি (AP)

Pakistan vs England 1st Test: পিসিবির ব্যাটিং পিচের পরিকল্পনা মতো অতিথি আপ্যায়নে কোনও ত্রুটি রাখেননি পাকিস্তানের বোলাররা। রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনেই ইংল্যান্ডের চারজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেন।

ম্যাচের আগের দিনও ইংল্যান্ড শিবির নিশ্চিত ছিল না তারা এগারোজন সুস্থ ক্রিকেটারকে মাঠে নামাতে পারবে কিনা। ব্রিটিশ স্কোয়াডের বেশিরভাগ ক্রিকেটার হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় ম্যাচর দিন স্থির করা হয় নির্ধারিত সূচি মেনে সিরিজের প্রথম টেস্ট শুরু করা হবে কিনা। নাহলে রাওয়ালপিন্ডি টেস্ট একদিন পিছিয়ে দেওয়ার বিকল্পও খোলা রেখেছিল পাকিস্তান ও ইংল্যান্ড, দু'দেশের ক্রিকেট বোর্ড।

যদিও শেষমেশ পূর্বনির্ধারিত সূচি মেনে বৃহস্পতিবারই শুরু হয় ঐতিহাসিক টেস্ট সিরিজ এবং সেই সিরিজের শুরুতেই ইতিহাস গড়ে ইংল্যান্ড দল। প্রথম দিনের খেলার গতিপ্রকৃতি দেখে ক্রিকেটপ্রেমীরা কার্যত একটা বিষয়ে নিশ্চিত যে, পিসিবির ব্যাটিং পিচের পরিকল্পনা মতোই অতিথি আপ্যায়নে কোনও ত্রুটি রাখেননি পাক বোলাররা।

রাওয়ালপিন্ডির বাইশগজ যে ব্যাটসম্যানদের কাছে (বোলারদের জন্য নয়) ফর্মুলা ওয়ানের ট্র্যাক হিসেবে বিবেচিত হবে, সেটা বুঝতে অসুবিধা হয়নি ইংল্যান্ড দলনায়ক বেন স্টোকসের। তাই টস জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিতে দু'বার ভাবেননি তিনি। সিদ্ধান্ত যে কতটা ঠিক, সেটা বোঝা যায় প্রথম দিনের শেষেই।

আরও পড়ুন:- ৪,৪,৪,৪,৪,৪: পাক স্পিনারের ১ ওভারে ৬টি বাউন্ডারি হ্যারির, এটা নাকি টেস্ট ক্রিকেট! ভিডিয়ো

ইংল্যান্ড প্রথম দল হিসেবে টেস্টের প্রথম দিনেই ৫০০ রানের গণ্ডি টপকে যায়। এই প্রথমবার টেস্টের প্রথম দিনে কোনও দলের চারজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেন। টেস্টের শুরুতে সব থেকে কম ওভারে (১৩.৪) দলগত ১০০ রান করার রেকর্ড গড়ে ইংল্যান্ড। প্রথম সেশনে সব থেকে বেশি ১৭৪ রান সংগ্রহ করার রেকর্ডও গড়ে ফেলে তারা।

উল্লেখযোগ্য বিষয় হল, সারা দিনের ৯০ ওভারের কোটাও পূর্ণ হয়নি। খেলা শেষ হয় অনেক আগেই। তাতেই ৫০০ রানের গণ্ডি টপকেছে ইংল্যান্ড। তারা প্রথম দিনের শেষে ৭৫ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৫০৬ রান তুলেছে।

আরও পড়ুন:- PAK vs ENG: রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম সেশনে ১৭৪ রান, দু'ঘন্টায় জোড়া রেকর্ড ইংল্যান্ডের

জ্যাক ক্রাউলি ৮৬ বলে ব্যক্তিগত সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি শেষমেশ ২১টি বাউন্ডারির সাহায্যে ১১১ বলে ১২২ রান করে আউট হন। বেন ডাকেট ১০৫ বলে শতরানের গণ্ডি টপকান। তিনি ১৫টি বাউন্ডারির সাহায্যে ১১০ বলে ১০৭ রান করে মাঠ ছাড়েন। ওলি পোপ ৯০ বলে সেঞ্চুরি করেন। তিনি ১৪টি বাউন্ডারির সাহায্যে ১০৪ বলে ১০৮ রান করে সাজঘরে ফেরেন। হ্যারি ব্রুক ৮০ বলে তিন অঙ্কের রানে পৌঁছে যান। তিনি ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৮১ বলে ১০১ রান করে অপরাজিত থাকেন।

তাঁর সঙ্গে প্রথম দিনে নট-আউট থাকেন ক্যাপ্টেন বেন স্টোকস। তিনি ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৫ বলে ৩৪ রান করেছেন। একমাত্র জো রুট সস্তায় সাজঘরে ফিরেছেন। তিনি ৩টি বাউন্ডারির সাহায্যে ৩১ বলে ২৩ রান করেন। পাকিস্তানের হয়ে প্রথম দিনে ২টি উইকেট নেন জাহিদ মাহমুদ। ১টি করে উইকেট নিয়েছেন মহম্মদ আলি ও হ্যারিস রউফ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ‘চিচিং ফাঁক-খেলা শেষ’, প্রচারের শেষ বেলায় নয়া ইঙ্গিত অভিষেকের আইসিসি টি২০ বিশ্বকাপে গত ৮বার ভারতের পারফরমেন্স কেমন? গত তিন টি২০ বিশ্বকাপে ভারতের সেরা ব্যাটার কে? ৩ বছর আগেই গোপনে রুক্মিণীকে বিয়ে, রয়েছে সন্তানও! দেবের ব্যক্তিগত জীবন নিয়ে হইচই UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব? 'সেপ্টাম'-এ সুন্দরী সোহিনী Bvlgari ইভেন্টে নিজের গ্ল্যামারে লাইমলাইট কাড়লেন বেবো, পোশাকে হলিউডি ছোঁয়া মন খারাপ? দেখে নিন এই ৮ দমফাটা হাসির বলিউড ছবি

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.