বাংলা নিউজ > ময়দান > PAK vs NZ 2nd T20: বাবরের শতরান, রোহিতকে টপকে বিশ্ব রেকর্ড, আগুনে মেজাজে রাউফ,জিতল পাকিস্তান

PAK vs NZ 2nd T20: বাবরের শতরান, রোহিতকে টপকে বিশ্ব রেকর্ড, আগুনে মেজাজে রাউফ,জিতল পাকিস্তান

বাবর আজম।

বাবরের সেঞ্চুরির বিশ্ব রেকর্ডের রাতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৮ রানে জয়ও পেয়েছে পাকিস্তান। বাবরের অপরাজিত ১০১ এবং মহম্মদ রিজওয়ানের ৫০ রানে ভর করে পাকিস্তান প্রথমে ব্যাট করে করেছিল ৪ উইকেটে ১৯২ রান। রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ইনিংস থেমে যায় ৭ উইকেটে ১৫৪ রানে।

প্রথমে ব্যাট করতে নামা পাকিস্তান ইনিংসের শেষ বল। জিমি নিশাম বল করার জন্য তৈরি। স্ট্রাইকে বাবর আজম। নিশাম বলটি ফেললেন অফ স্টাম্পের বাইরে। বাবর খেললেন কভারের উপর দিয়ে। বল গড়িয়ে সোজা বাউন্ডারি লাইন পার করে গেল। চার হতেই লাফিয়ে উঠলেন বাবর। উচ্ছ্বাসে ভাসলেন ডাগআউটে থাকা পাকিস্তান দলের খেলোয়াড়রাও। হবে নাই বা কেন। এই চার মেরে বাবর যে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন।

নিজেদের ইনিংসের শেষ বলে জিমি নিশামকে চার মেরে বাবর স্পর্শ করেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। এই তিনটি সেঞ্চুরিই তিনি করেছেন অধিনায়ক হিসেবে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে তিন সেঞ্চুরির রেকর্ড গড়ে ফেললেন বাবর আজম। যে রেকর্ড আর কারও নেই। দু'টি করে সেঞ্চুরির হাত ধরে এত দিন বাবরের সঙ্গে যৌথ ভাবে শীর্ষে ছিলেন ভারতের রোহিত শর্মা এবং সুইৎজারল্যান্ডের ফাহিম নাজির। এ দিন বাবর টপকে গেলেন রোহিত এবং ফাহিমকে।

এ দিকে টি-টোয়েন্টিতে প্লেয়ার হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির নিরিখে বাবর আজম রয়েছেন দুইয়ে। শীর্ষে রয়েছেন ভারতের রোহিত শর্মা। রোহিত প্লেয়ার হিসেবে মোট ৪টি টি-টোয়েন্টি সেঞ্চুরি করেছেন। আর বাবর আজম টি-টোয়েন্টিতে করেছেন মোট ৩টি শতরান। এ ছাড়াও চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজি, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, নিউজিল্যান্ডের কলিন মুনরো এবং ভারতের সূর্যকুমার যাদবের ৩টি করে শতরান রয়েছে। তবে এঁদের মধ্যে সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি করেছেন বাবরই। তিনি ৩০টি অর্ধশতরান করেছেন। রোহিত করেছেন ২৯টি। বাকিরা অনেকটাই পিছিয়ে।

আরও পড়ুন: কেন স্লো খেললেন, তার সাফাই দিতে দলে ব্যাটারদের ভূমিকা বোঝালেন কেএল রাহুল

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই তিন নম্বর সেঞ্চুরির সুবাদে, সব ধরনের টি-টোয়েন্টি ম্যাচ মিলিয়ে বাবর আজম দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন। ক্রিস গেইলের ২২টি সেঞ্চুরির পর বাবরের ৯টি সেঞ্চুরিই দ্বিতীয় সর্বোচ্চ।

বাবরের সেঞ্চুরির বিশ্ব রেকর্ডের রাতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৮ রানে জয়ও পেয়েছে পাকিস্তান। বাবরের অপরাজিত ১০১ এবং মহম্মদ রিজওয়ানের ৫০ রানে ভর করে পাকিস্তান প্রথমে ব্যাট করে করেছিল ৪ উইকেটে ১৯২ রান। রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ইনিংস থেমে যায় ৭ উইকেটে ১৫৪ রানে।

কিউয়িদের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৮৮ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিল পাকিস্তান। একদিন পর যেন সেখান থেকেই শুরু করেন বাবর-রিজওয়ান। দু'জনে ওপেনিং জুটিতে করেন ৯৯ রান।

আরও পড়ুন: শীঘ্রই NCA-তে রিহ্যাব শুরু করবেন বুমরাহ, অস্ত্রোপচার করাতেই হচ্ছে শ্রেয়সকে

৬টি চার এবং একটি ছক্কার হাত ধরে ৩২ বলে ৫০ রান করে ফেলেন রিজওয়ান। তুলনায় বাবরের পঞ্চাশ স্পর্শ করতে ৩ বল বেশি লেগেছে। এর মাঝেই অবশ্য ৭ বলের মধ্যে তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে পাকিস্তান। সেখান থেকে একা হাতে পাকিস্তানকে দু'শোর কাছে নিয়ে যান বাবর।

শেষ ওভারে নিশামের মুখোমুখি হওয়ার আগে বাবরের রান ছিল ৮৪। তৃতীয় বলে ছয়, পঞ্চম বলে চার আর একটি করে ডাবল ও সিঙ্গেল মিলিয়ে ৯৭ করেন বাবর। শতরানের জন্য শেষ বলে দরকার ছিল ৩ রান। আর সেই শেষ বলে চার হাঁকিয়ে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড করে ফেলেন বাবর। ৫৮ বলের ইনিংসটিতে ১১টি চারের সঙ্গে ছিল ৩টি ছয়ও। এ ছাড়া ইফতিকার আহমেদ ১৯ বলে ৩৩ করে বাবরের সঙ্গে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ২ উইকেট নিয়েছেন।

নিউজিল্যান্ড রান তাড়া করতে নেমে শুরুটা খুব খারাপ না করলেও, পাওয়ার প্লে শেষ হওয়ার পর থেকে নির্দিষ্ট ব্যবধানে একের পর এক উইকেট হারাতে থাকে তারা। হ্যারিস রাউফ ফের আগুনে মেজাজে ছিলেন। তিনি একাই চার উইকেট তুলে নেন। কিউয়িদের মিডল অর্ডার পুরো গুঁড়িয়ে দেন রাউফই। তবে মার্ক চ্যাপম্যান ৪০ বলে অপরাজিত ৬৫ করে লড়াই চালিয়ে গিয়েছিলেন শেষ পর্যন্ত, কিন্তু শেষ রক্ষা হল না। বাকি ব্যাটারদের হাল ছিল তথৈবচ। বাকিদের মধ্যে আরও তিন জন দুই অঙ্কের ঘরে পৌঁছলেও, খুব বেশি স্কোর করতে পারেননি তাঁরা। চাদ বোয়েস ২৪ বলে ২৬ করেন। টম লাথাম ২০ বলে ১৯ করেছেন। কোল ম্যাকনচি ৯ বলে ১২ রান করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 2 ওভার শেষে West Indies-র স্কোর 17/0 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত? আগেই ভেঙেছে সংসার! মায়ের মৃত্যুশোকে যন্ত্রণায় কাতর, কার কাঁধে মাথা রাখলেন মোনালি

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.