বাংলা নিউজ > ময়দান > PAK vs NZ: সব থেকে কম ইনিংসে ৫০০০-এর শিখরে বাবর আজম, আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন পাক দলনায়ক, পিছিয়ে পড়লেন কোহলি

PAK vs NZ: সব থেকে কম ইনিংসে ৫০০০-এর শিখরে বাবর আজম, আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন পাক দলনায়ক, পিছিয়ে পড়লেন কোহলি

বাবর আজম। ছবি- এপি।

Pakistan vs New Zealand 4th ODI: বাবর আজম ছাড়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০-র কম ইনিংসে ব্যাট করে বিশ্বের আর কেউ এই মাইলস্টোন ছুঁতে পারেননি।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের চতুর্থ ম্যাচে অধিনায়কোচিত শতরান করার পথে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের দুরন্ত এক ব্যক্তিগত মাইলস্টোন টপকে যান বাবর আজম। পাক দলনায়ক এক্ষেত্রে হাশিম আমলার সর্বকালীন এক বিশ্বরেকর্ড ভেঙে দেন।

করাচিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের চতুর্থ ওয়ান ডে ম্যাচে মাঠে নামার আগে ৫০ ওভারের ক্রিকেটে বাবরের ব্যক্তিগত সংগ্রহ ছিল সাকুল্যে ৪৯৮১ রান। ৯৮টি ম্যাচের ৯৬টি ইনিংসে ব্যাট করতে নেমে তিনি এই রান সংগ্রহ করেন। সুতরাং, ৫০০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলতে বাবরের দরকার ছিল মাত্র ১৯ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

বাবর ৯৯টি ম্যাচের ৯৭তম ইনিংসে ব্যাট করতে নেমে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রানের মাইলস্টোন টপকে যান। উল্লেখযোগ্য বিষয় হল, এর আগে একশোর কম ইনিংসে আর কেউ এই মাইলস্টোন ছুঁতে পারেননি। সুতরাং, দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৫০০০ রান করার বিশ্বরেকর্ড গড়েন বাবর।

এতদিন এই রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা হাশিম আমলার নামে। তিনি ১০১টি ইনিংসে ব্যাট করে ৫০০০ ওয়ান ডে রান সংগ্রহ করেন। আমলা আপাতত তালিকার দ্বিতীয় স্থানে পিছিয়ে যান।

আরও পড়ুন:- রিয়াল মাদ্রিদ, ম্যান সিটি, তার পরেই KKR, ফেসবুকে জনপ্রিয়তায় বার্সেলোনা-ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও টেক্কা কলকাতার

এই নিরিখে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে পিছিয়ে যেতে হয় যথাক্রমে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলিকে। দুই কিংবদন্তিই ১১৪টি করে ইনিংসে ব্যাট করে এই মাইলস্টোনে পৌঁছন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ৫০০০ রান করা পাঁচ ব্যাটসম্যান:-
১. বাবর আজম (পাকিস্তান)- ৯৭টি ইনিংসে
২. হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা)- ১০১টি ইনিংসে
৩. ভিভ রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ)- ১১৪টি ইনিংসে
৪. বিরাট কোহলি (ভারত)- ১১৪টি ইনিংসে
৫. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)- ১১৫টি ইনিংসে

আরও পড়ুন:- ইতিহাস গড়ল থাইল্যান্ড, মাত্র চার বলে T20 ম্যাচ জেতার দু'দিন পরেই সব থেকে কম রান তুলে দুর্গ রক্ষা করলেন চানথামরা

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন বাবর আজম। সিরিজের প্রথম তিন ম্যাচে ২টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। একটি ম্যাচে নিশ্চিত হাফ-সেঞ্চুরি হাতছাড়া হয় তাঁর। সিরিজের প্রথম ম্য়াচে ৪৯ রান করে আউট হন বাবর। দ্বিতীয় ম্য়াচে তিনি সংগ্রহ করেন ৬৫ রান। তৃতীয় ম্য়াচে পাক দলনায়ক ব্যক্তিগত ৫৪ রানে সাজঘরে ফেরেন।

এবার অবশ্য তিন অঙ্কের কমে থামানো যায়নি বাবরকে। সিরিজের চতুর্থ ম্যাচে বাবর আউট হন ১০৭ রান করে। ১১৭ বলের ইনিংসে তিনি ১০টি চার মারেন। সুতরাং ওয়ান ডে কেরিয়ারে বাবরের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৫০৮৮ রান। তিনি ১৮টি সেঞ্চুরি ও ২৬টি হাফ-সেঞ্চুরি করেছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আবারও ছেলেধরা সন্দেহে গণপিটুনি, আশঙ্কাজনক যুবক, থানার সামনে বিক্ষোভ পরিবারের জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের টানটান জয়ে লিগ শীর্ষে মুকেশরা, বাংলার T20 লিগে টানা ৬ ম্যাচে হার মনোজ তিওয়ারিদের মহাকাশ থেকে সুনীতার ফিরতে আরও কিছুটা দেরি, কারণ জানিয়ে দিল নাসা, ফিরবেন কবে? ঘাটাল মাস্টারপ্ল্যানের কাজ শুরু রাজ্য সরকারের, প্রতিশ্রুতি দিয়ে তা রাখলেন সাংসদ বয়স ৩৬, ইউরোপের দ্বীপে ছুটি কাটাতে গিয়ে হঠাৎই মৃত্যু বিউটি ইনফ্লুয়েন্সর ফারহার তামিলনাড়ুতে বিষ মদকাণ্ডে মৃত্যুমিছিল অব্যাহত, মৃতের সংখ্যা বেড়ে ৫৩, অসুস্থ ২০০ ইংরেজবাজারে জঞ্জাল কর, TMC-র খারাপ ফলের জন্যই এমন সিদ্ধান্ত, অভিযোগ বিজেপির জামিন অধরাই থাকল, শাহজাহানকে আরও ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল আদালত বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.