বাংলা নিউজ > ময়দান > PAK vs NZ: ইশ সোধির সেরা পারফরম্যান্স, তবে সাকিল-ওয়াসিমের লড়াই আর খারাপ আলোয় মান বাঁচল বাবরদের

PAK vs NZ: ইশ সোধির সেরা পারফরম্যান্স, তবে সাকিল-ওয়াসিমের লড়াই আর খারাপ আলোয় মান বাঁচল বাবরদের

নিউজিল্যান্ডের কাছে ড্র করে স্বস্তি পেল পাকিস্তান।

বাবর আজমরা নিউজিল্যান্ডকে ১৫ ওভারে জয়ের জন্য ১৩৮ রানের কঠিন টার্গেট দেন। কিন্তু শেষ পর্যন্ত ১ উইকেটে নিউজিল্যান্ড ৬১ রানই করতে পারে। খারাপ আলোর জন্য আগেই বন্ধ হয়ে যায় খেলা। টম লাথাম ৩৫ এবং ডেভন কনওয়ে ১৮ রানে অপরাজিত থাকেন। ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়ে যায়।

নিউজিল্যান্ডের লেগ-স্পিনার ইশ সোধির ক্যারিয়ারের সেরা বোলিং পরিসংখ্যান সত্ত্বেও, পাকিস্তান শুক্রবার করাচিতে প্রথম টেস্টে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ড্র করে, ঘরের মাঠে টানা পঞ্চম পরাজয়ের হাত থেকে বেঁচেছে। ইশ সোধি ৮৬ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন। ইকোনমি রেট ২.৩৩। পঞ্চম তথা শেষ দিনে প্রথম দুই সেশনে পাকিস্তানকে বেশ চাপে ফেলে দিয়েছিলেন সোধি। কিউয়িরা জয়ের স্বপ্ন দেখছিল। কিন্তু পাকিস্তান দাঁতে দাঁত চেপে লড়াই করে ৮ উইকেটে ৩১১ রান তুলে ফেলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন।

এর ফলে বাবর আজমরা নিউজিল্যান্ডকে ১৫ ওভারে জয়ের জন্য ১৩৮ রানের কঠিন টার্গেট দেন। কিন্তু শেষ পর্যন্ত ১ উইকেটে নিউজিল্যান্ড ৬১ রানই করতে পারে। খারাপ আলোর জন্য আগেই বন্ধ হয়ে যায় খেলা। টম লাথাম ৩৫ এবং ডেভন কনওয়ে ১৮ রানে অপরাজিত থাকেন। ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়ে যায়।

আরও পড়ুন: মস্তিস্ক এবং মেরুদণ্ডের MRI রিপোর্ট স্বস্তি দেবে পন্তকে

ড্রয়ের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে পাকিস্তানের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। ৩৮.৪৬ শতাংশ রেটিং পয়েন্ট নিয়ে তারা বর্তমানে পয়েন্ট টেবলে সপ্তম স্থানে রয়েছে। নিউজিল্যান্ডও ২৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবলের অষ্টম স্থানে রয়েছে। বর্তমানে পয়েন্ট টেবলের শীর্ষ দুই স্থানে রয়েছে অস্ট্রেলিয়া এবং ভারত। অস্ট্রেলিয়া এক নম্বরে। ৭৮.৫৭ শতাংশ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে। এবং ভারত ৫৮.৯৩ শতাংশ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। ৫৩.৩৩ শতাংশ রেটিং পয়েন্ট নিয়ে তিনে রয়েছে শ্রীলঙ্কা। এবং দক্ষিণ আফ্রিকা ৫০ শতাংশ রেটি পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে। শীর্ষ স্থানে থাকা দুই দল পরের বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

দ্বিতীয় ইনিংসে ইশ সোধির দুরন্ত বোলিংয়ে পাকিস্তান রীতিমতো চাপে পড়ে গিয়েছিল। ৩০ বছরের তারকা চার বছরে প্রথম টেস্ট খেলে। ম্যাচের ৩৫ ওভার বাকি থাকতে দ্বিতীয় সেশনে তিন উইকেট নিয়ে পাকিস্তানকে চাপে ফেলেন সোধি। ২৪৯ রানে ৭ উইকেট ছিল পাকিস্তানের। সেই সময়ে ম্যাচটি মনে হচ্ছিল কিউয়িদের পক্ষেই যাবে। কিন্তু সাউদ শাকিল, যিনি অপরাজিত ৫৫ রান করে পাকিস্তানকে লড়াইয়ে রাখেন। সেই সঙ্গে মহম্মদ ওয়াসিম (৪৩) যোগ্য সঙ্গত দেন। অষ্টম উইকেটে ৭৫ মিনিটে ১১১ বলে তাঁদের ৭১ রানের পার্টনারশিপের দৌলতে হার বাঁচায় পাকিস্তান। নিউজিল্যান্ড জয় থেকে বঞ্চিত হয়।

আরও পড়ুন: রক্তে মুখ ভেসে যাচ্ছিল, জামাকাপড় ছেঁড়া- পন্তকে উদ্ধারকারী জানালেন আসল ঘটনা

বৃহস্পতিবার অপরাজিত থাকা ইমাম উল হক ৪ রানের জন্য শতরান হাতছাড়া করেন। ৯৬ রান করে তিনি আউট হন ইশ সোধির বলে। আর এক অপরাজিত ব্যাটার নৌমান আলি (৪) অবশ্য শেষ পর্যন্ত কোনও রান যোগ করতে পারেননি। অধিনায়ক বাবর (১৪) ছাড়াও শান মাসুদ (১০), আঘা সলমনরা (৬) ব্যর্থ হন। পাকিস্তানের ইনিংসকে টানেন ইমাম উল হক, সাকিল এবং মহম্মদ ওয়াসিম ছাড়াও সরফারাজ আহমেদ (৫৩)।

নিউজিল্যান্ড ১৫ ওভারে ১৩৮ রানের কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে সমস্যায় পড়ে কম আলোর কারণে। তার জেরে মাত্র ৭.৩ ওভারই খেলা হয়। এর পর বন্ধ হয়ে যায় খেলা। ফলে ১ উইকেটে ৬১ রানই করতে পারে কিউয়িরা। তবে খেলা চালানোর জন্য সরব হয়েছিলেন ডেভন কনওয়ে এবং টম লাথাম। আম্পায়াররা প্রাথমিক ভাবে সম্মতি দিলেও, পাকিস্তান অধিনায়ক বাবর জোরে বোলারদের দিয়ে বল করানোর অবস্থানে অনড় থাকেন। অগত্য দু’দল সহমতের ভিত্তিতে ড্রয়ের প্রস্তাবে রাজি হয়ে যায়। এই ম্যাচ ড্র হওয়ায় স্বস্তি পেল পাকিস্তান। ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ হারের লজ্জার হাত থেকে তারা মুক্তি পেল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'রাজনীতির কথা কম হল, গল্প বেশি হল', মোদীর সঙ্গে সাক্ষাতের পরে বললেন মমতা এক টেস্টে ৮ উইকেট নিতেই ইংরেজ স্পিনারকে নয়া অশ্বিন বলে দিলেন ভন! শাহজাহানকে ধরেছে পুলিশ, এবার ভবানী ভবনে ডাক পড়ল ইডি কর্তার কাঞ্চনকে বিয়ে করে কটাক্ষের শিকার শ্রীময়ী, ট্রোলারদের 'বুদ্ধি' দিয়ে বললেন কী? হার্দিককে কেন ফালতু শাস্তি দেওয়া হবে? ইশানদের ছেঁটে ফেলার মধ্যেই বললেন চোপড়া রিহানার ৫২ কোটির গান,ড্রোন শো; অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের রাজকীয় অনুষ্ঠান! এবারের লোকসভা নির্বাচনে তৃণমূলের হয়ে লড়াই রচনার? জল্পনা উসকে বললেন কী? JNU Clash: এবিভিপি-বাম ছাত্র সংঘর্ষ জেএনইউতে, জখম অনেকে, হাসপাতালে তিনজন ১০% DA বাড়ছে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের, টাকা আসার পরদিনই ঘোষণা রাজ্যের এক ঘণ্টা হবে ৪৮ মিনিটে, এক দিন হবে ৩০ ঘণ্টায়! বিশ্বের প্রথম বৈদিক ঘড়ির উদ্বোধন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.