বাংলা নিউজ > ময়দান > PAK vs NZ: টানা দু'টি ক্যালেন্ডার বর্ষে প্রথম টেস্ট সেঞ্চুরি করার বিরল নজির কনওয়ের

PAK vs NZ: টানা দু'টি ক্যালেন্ডার বর্ষে প্রথম টেস্ট সেঞ্চুরি করার বিরল নজির কনওয়ের

শতরানের পরে কনওয়ে। ছবি- এএফপি। (AFP)

Pakistan vs New Zealand 2nd Test: পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে দাপট দেখান কিউয়ি ব্যাটসম্যানরা। শেষবেলায় পরপর উইকেট তুলে লড়াইয়ে ফেরার চেষ্টা করে পাকিস্তান।

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে অল্পের জন্য শতরান হাতছাড়া করেছিলেন ডেভন কনওয়ে। বক্সিং ডে টেস্টের প্রথম ইনিংসে ৯২ রান করে আউট হন তিনি। তবে দ্বিতীয় টেস্টে সেই ভুলের পুনরাবৃত্তি করলেন না কিউয়ি তারকা। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করেন কনওয়ে।

সেই সুবাদে অনবদ্য এক রেকর্ডও গড়ে ফেলেন ডেভন। টানা ২টি ক্যালেন্ডার বর্ষের প্রথম টেস্ট সেঞ্চুরি করার বিরল কৃতিত্ব অর্জন করেন কিউয়ি তারকা।

২০২২ সালের ১ জানুয়ারি মাউন্ট মাউনগানুইয়ে বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেন কনওয়ে। সেটি ছিল সব দেশের সব ক্রিকেটারদের মধ্যে টেস্টে বছরের প্রথম শতরান।

এবার ২০২৩ সালের ২ জানুয়ারি করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন ডেভন। এটি সব দেশের সব ক্রিকেটারদের মধ্যে টেস্টে বছরের প্রথম শতরান। পরপর ২ বছরে প্রথম টেস্ট সেঞ্চুরি করার নজির আর কারও নেই। আরও উল্লেখযোগ্য বিষয় হল, বাংলাদেশের বিরুদ্ধে সেই ইনিংসে ১২২ রান করে আউট হয়েছিলেন তিনি। এবার পাকিস্তানের বিরুদ্ধেও কনওয়ে সাজঘরে ফেরেন ঠিক ১২২ রান করে।

আরও পড়ুন:- নতুন বছরে T20 উৎসব: জানুয়ারিতে শুরু হচ্ছে তিনটি ঘরোয়া টি-২০ লিগ, চলছে বিগ ব্যাশ ও সুপার স্ম্যাশ

করাচির দ্বিতীয় টেস্টে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে নিউজিল্য়ান্ড। প্রথম দিনের শেষে তারা নিজেদের প্রথম ইনিংসে ৯০ ওভার ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ৩০৯ রান তোলে। কনওয়ে ১৯১ বলের ইনিংসে ১৬টি চার ও ১টি ছক্কা মারেন।

হাফ-সেঞ্চুরি করেন অপর ওপেনার টম লাথাম। তিনি ৯টি বাউন্ডারির সাহায্যে ১০০ বলে ৭১ রানের দাপুটে ইনিংস খেলে সাজঘরে ফেরেন। নিউজিল্যান্ড ওপেনিং জুটিতেই ১৩৪ রান তুলে ফেলে। উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটের জুটিতে কনওয়ে যোগ করেন আরও ১০০ রান।

আরও পড়ুন:- আউট নাকি নট-আউট? নেসারের ক্যাচ নিয়ে নিয়ম স্পষ্ট করল MCC, যদিও শুরু হয়েছে জোর বিতর্ক

তিন নম্বরে ব্যাট করতে নেমে উইলিয়ামসন ৩৬ রান করে মাঠ ছাড়েন। ৯১ বলের ইনিংসে তিনি ৫টি চার মারেন। এছাড়া হেনরি নিকোলস ৫৬ বলে ২৬ রান করে ক্রিজ ছাড়েন। তিনি ৩টি চার মারেন। বড় রান করতে পারেননি ডারিল মিচেল। তিনি মাত্র ৩ রান করে সাজঘরে ফেরেন। খাতা খুলতে পারেননি মাইকেল ব্রেসওয়েল।

প্রথম দিনের শেষে টম ব্লান্ডেল ৩০ ও ইশ সোধি ১১ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানের হয়ে ৫৫ রানে ৩টি উইকেট দখল করেন আঘা সলমন। ৪৪ রানে ২টি উইকেট নেন নাসিম শাহ। ১০১ রান খরচ করে ১টি উইকেট নিয়েছেন আব্রার আহমেদ।

বন্ধ করুন