বাংলা নিউজ > ময়দান > PAK vs NZ: সাহসী ডিক্লেয়ার নিউজিল্যান্ডের, শূন্য রানে ২ উইকেট হারিয়ে চাপে পাকিস্তান

PAK vs NZ: সাহসী ডিক্লেয়ার নিউজিল্যান্ডের, শূন্য রানে ২ উইকেট হারিয়ে চাপে পাকিস্তান

পাকিস্তানের সামনে চ্যালেঞ্জিং টার্গেট ছুঁড়ে দিল পাকিস্তান। ছবি- এএফপি।

Pakistan vs New Zealand 2nd Test: দ্বিতীয় টেস্টে জয়ের জন্য পাকিস্তানের সামনে চ্যালেঞ্জিং টার্গেট ঝুলিয়ে দেয় নিউজিল্যান্ড।

প্রথম টেস্টের শেষ দিনে এক ঘণ্টার খেলা বাকি থাকতে ব্যাট ছেড়ে দিয়েছিল পাকিস্তান। বাবর আজম যুক্তি দিয়েছিলেন যে, তিনি নাকি জয়ের লক্ষ্যেই ইনিংস ডিক্লেয়ার করে নিউজিল্যান্ডকে ব্যাট করতে ডাকেন। প্রথম ইনিংসে ছ'শোর গণ্ডি টপকানো নিউজিল্যান্ডকে এক ঘণ্টায় অল-আউট করতে চাওয়ার যুক্তি হাস্যকর মনে হওয়াই স্বাভাবিক।

সুতরাং, প্রথম টেস্টের শেষ দিনে নিছক চমক হিসেবেই ইনিংস ডিক্লেয়ার করে পাকিস্তান। তবে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে নিউজিল্যান্ড যে পরিস্থিতিতে ব্যাট ছেড়ে দেয়, সেটাকে সাহসী সিদ্ধান্ত বলা ছাড়া উপায় নেই। চতুর্থ দিনে ৩ ওভারের খেলা বাকি থাকতে নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ৫ উইকেটে ২৭৭ রানে। প্রথম ইনিংসের খামতি মিলিয়ে পাকিস্তানের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩১৯ রানের। টেস্ট ক্রিকেটে ৯৩ ওভারে এই রান তাড়া করা মোটেও কঠিন কাজ নয়।

অবশ্য নিউজিল্যান্ডের এই সাহসী সিদ্ধান্ত কতটা ফলপ্রসূ হয়ে দেখা দেয়, সেটা বোঝা যায় দিনের শেষ বেলাতেই। কেননা শেষ ইনিংসে রানের খাতা খোলার আগেই জোড়া উইকেট হারিয়ে বসে পাকিস্তান।

আরও পড়ুন:- AUS vs SA: স্মিথের শতরান, ডাবল সেঞ্চুরির দোরগোড়ায় উসমান, সিডনি টেস্টে জাঁকিয়ে বসেছে অস্ট্রেলিয়া

নিউজিল্যান্ডের ৪৪৯ রানের জবাবে ব্য়াট করতে নেমে পাকিস্তান তৃতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৯ উইকেটের বিনিময়ে ৪০৭ রান তুলেছিল। চতুর্থ দিনে তার পর থেকে খেলতে নেমে পাকিস্তান প্রথম ইনিংসে অল-আউট হয় ৪০৮ রানে। সউদ শাকিল ১২৫ রানে অপরাজিত থাকেন। ৭৮ রান করেন সরফরাজ আহমেদ। ইশ সোধি ও আজাজ প্যাটেল ৩টি করে উইকেট দখল করেন।

প্রথম ইনিংসের নিরিখে ৪১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে কিউয়িদের হয়ে টম লাথাম ৬২, কেন উইলিয়ামসন ৪১, টম ব্লান্ডেল ৭৪, হেনরি নিকোলস ৫ ও ডেভন কনওয়ে শূন্য রানে আউট হন। মাইকেল ব্রেসওয়েল ৭৪ ও ডারিল মিচেল ৬ রানে নট-আউট থাকেন। পাকিস্তানের হয়ে ১টি করে উইকেট নেন নাসিম শাহ, মীর হামজা, আব্রার আহমেদ, হাসান আলি ও আঘা সলমন।

আরও পড়ুন:- Ranji Trophy: দুই ইনিংসেই শূন্য রানে আউট কোহলি, দুই ইনিংসেই হাফ-সেঞ্চুরি শ্রীবৎস গোস্বামীর

শেষ ইনিংসে ব্যাট করতে নেমে ২.৫ ওভারে কোনও রান সংগ্রহ না করেই আব্দুল্লা শফিক ও মীর হামজার উইকেট হারিয়েছে পাকিস্তান। সুতরাং, শেষ দিনে জয়ের জন্য পাকিস্তানর দরকার ৩১৯ রান। ম্যাচ জিততে নিউজিল্যান্ডের প্রয়োজন ৮টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি ও ইশ সোধি।

বন্ধ করুন