বাংলা নিউজ > ময়দান > হাসান আলিকে বোল্ড করে মাইলস্টোনে পৌঁছলেন IPL ২০২০-র বেগুনি টুপির মালিক, দেখুন ভিডিও
আইপিএলের বেগুনি টুপি মাথায় রাবাদা। ছবি- টুইটার।
আইপিএলের বেগুনি টুপি মাথায় রাবাদা। ছবি- টুইটার।

হাসান আলিকে বোল্ড করে মাইলস্টোনে পৌঁছলেন IPL ২০২০-র বেগুনি টুপির মালিক, দেখুন ভিডিও

  • সবথেকে কম বয়সী প্রোটিয়া ক্রিকেটার হিসেবে টেস্টের এলিট লিস্টে জায়গা করে নেন তারকা পেসার।

মাইলস্টোনে পৌঁছতে কাগিসো রাবাদার প্রয়োজন ছিল ৩টি উইকেট। পাকিস্তানের বিরুদ্ধে করাচি টেস্টের প্রথম দিনেই ফেরত পাঠিয়েছিলেন দুই ওপেনার আবিদ আলি ও ইমরান বাটকে। দ্বিতীয় দিনে কোনও উইকেট তুলতে পারেননি তিনি। শেষমেশ তৃতীয় দিনের সকালে হাসান আলিকে বোল্ড করে লক্ষ্যে পৌঁছে যান প্রোটিয়া পেসার। কেরিয়ারের ৪৪তম টেস্টে মাঠে নেমে রাবাদা ছুঁয়ে ফেলেন ২০০ উইকেটের মাইলস্টোন।

টেস্ট ম্যাচের সংখ্যার নিরিখে দক্ষিণ আফ্রিকার তৃতীয় দ্রুততম বোলার হিসেবে ২০০ উইকেট দখল করার কৃতিত্ব অর্জন করেন রাবাদা। যদিও বয়সের নিরিখে তিনিই কণিষ্ঠ প্রোটিয়া তারকা, যাঁর মুকুটে এই পালক যোগ হয়। সার্বিকভাবে কাগিসো হলেন টেস্টের ইতিহাসে ২০০ উইকেট নেওয়া চতুর্থ কণিষ্ঠ বোলার।

দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সবথেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় ৮ নম্বরে রয়েছেন রাবাদা। তালিকার এক নম্বরে রয়েছেন ডেল স্টেইন। তিনি টেস্টে ৪৩৯টি উইকেট দখল করেছেন। পরের তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে শন পোলক (৪২১) মাখায়া এনতিনি (৩৯০) ও অ্যালান ডোনাল্ড (৩৩০)। এছাড়া মর্নি মর্কেল (৩০৯), জ্যাক কালিস (২৯২) ও ভার্নন ফিল্যান্ডার (২২৪) রাবাদার থেকে বেশি উইকেট নিয়েছেন। রাবাদা মোট ৮১৫৪টি বলে ২০০টি টেস্ট উইকেট দখল করেন।

আইপিএল ২০২০-র বেগুনি টুপির মালিক রাবাদা পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৭০ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন। দক্ষিণ আফ্রিকার ২২০ রানের জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ৩৭৮ রানে।

বন্ধ করুন