বাংলা নিউজ > ময়দান > PAK vs SA: অভিষেকেই নউমানের চমক, ডি'ককদের হারিয়ে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান
পাঁচ উইকেটের উচ্ছ্বাস নউমানের। ছবি- পিসিবি।
পাঁচ উইকেটের উচ্ছ্বাস নউমানের। ছবি- পিসিবি।

PAK vs SA: অভিষেকেই নউমানের চমক, ডি'ককদের হারিয়ে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান

  • প্রথম ইনিংসে লড়াকু শতরান করা ফাওয়াদ ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন।

৩৪ বছর বয়সে টেস্ট ক্রিকেটে আত্মপ্রকাশ করেই চমকে দেওয়া বোলিং নউমান আলির। বাঁ-হাতি পাক স্পিনার অভিষেক ম্যাচেই দুরন্ত বোলিং করে ম্যাচ জেতালেন দলকে।

করাচি টেস্টে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২২০ রানে। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে তোলে ৩৭৮ রান। ফাওয়াদ আলম ১০৯ রানের অনবদ্য ইনিংস খেলেন।

প্রথম ইনিংসে নিরিখে ১৫৮ রানে পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা তৃতীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ১৮৭ রান তুলেছিল। সুতরাং তারা এগিয়ে ছিল মাত্র ২৯ রানে।

তার পর থেকে চতুর্থ দিনে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে অল-আউট হয়ে যায় ২৪৫ রানে। তেম্বা বাভুমা (৪০) ছাড়া চতুর্থ দিনে বলার মতো রান করতে পারেননি আর কেউই। ডি'কক ২, কেশব মহারাজ ২, জর্জ লিন্ডে ১১, রাবাদা ১ ও নরকিয়া শূন্য রানে আউট হন। এনগিদি ৩ রানে অপরাজিত থাকেন।

নউমান আলি অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৫ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন। প্রথম ইনিংসে তিনি ৩৮ রানে ২ উইকেট নিয়েছিলেন। এছাড়া পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে ইয়াসির শাহ ৪টি উইকেট পকেটে পোরেন।

জয়ের জন্য শেষ ইনিংসে পাকিস্তানের সামনে লক্ষ্যমাত্র দাঁড়ায় ৮৮ রানের। পাকিস্তান ৩ উইকেটের বিনিময়ে ৯০ রান তুলে ম্যাচ জিতে যায়। ইমরান বাট ১২, আবিদ আলি ১০ ও বাবর আজম ৩০ রান করে আউট হন। আজহার আলি ৩১ ও ফাওয়াদ আলম ৪ রানে অপরাজিত থাকেন। নরকিয়া ২টি ও মহারাজ ১টি উইকেট দখল করেন। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন প্রথম ইনিংসে শতরান করা ফাওয়াদ।

প্রথম টেস্টে ৭ উইকেটে জয়ের সুবাদে ২ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় পাকিস্তান।

বন্ধ করুন