বাংলা নিউজ > ময়দান > PAK vs SA: প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে ICC ব়্যাঙ্কিংয়ে লাফ দিল পাকিস্তান
ম্যাচের সেরা হাসান আলি। ছবি- আইসিসি।
ম্যাচের সেরা হাসান আলি। ছবি- আইসিসি।

PAK vs SA: প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে ICC ব়্যাঙ্কিংয়ে লাফ দিল পাকিস্তান

  • রাওয়ালপিন্ডি টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৯৫ রানে পরাজিত করেন বাবর আজমরা।

ঘরের মাঠে টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান। সেই সঙ্গে আইসিসির দলগত টেস্ট ব়্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিল তারা।

করাচির প্রথম টেস্টে প্রোটিয়াদের ৭ উইকেটে হারিয়ে দেন বাবর আজমরা। এবার রাওয়ালপিন্ডির দ্বিতীয় টেস্টে কুইন্টন ডি'ককদের ৯৫ রানে পরাজিত করে পাকিস্তান।

প্রথম ইনিংসে বাবরদের ২৭২ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা তোলে ২০১ রান। সুতরাং প্রথম ইনিংসের নিরিখে ৭১ রানে এগিয়ে থাকে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাক দল অল-আউট হয় ২৯৮ রানে। প্রথম ইনিংসের লিড মিলিয়ে জয়ের জন্য প্রোটিয়াদের সামনে তারা লক্ষ্যামাত্রা ঝুলিয়ে দেয় ৩৭০ রানের। শেষ ইনিংসে দক্ষিণ আফ্রিকা অল-আউট হয়ে যায় ২৭৪ রানে।

দক্ষিণ আফ্রিকার হয়ে শেষ ইনিংসে ১০৮ রান করেন মার্করাম। ৪৮ রান করেন ভ্যান ডার দাসেন। ৬১ রান করেন তেম্বা বাভুমা। খাতা খুলতে পারেননি ডি'কক।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন হাসান আলি। ২০০৩ সালের পর থেকে পাকিস্তান দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই প্রথম টেস্ট সিরিজ জেতে।

২ টেস্টের সিরিজে প্রোটিয়াদের বিধ্বস্ত করে আইসিসির দলগত ব়্যাঙ্কিংয়ে ৫ নম্বরে উঠে আসে পাকিস্তান। সিরিজ শুরুর আগে তারা ছিল ৭ নম্বরে। পাকিস্তান পিছনে ফেলে দেয় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কাকে।

বন্ধ করুন